৫৫ ক্যানক্রি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৫৫ ক্যানক্রি
পর্যবেক্ষণকৃত উপাত্ত
ইপক জে২০০০.০
উপাদান ৫৫ ক্যানক্রি এ ৫৫ ক্যানক্রি বি
তারামণ্ডল
(উচ্চারণ)
কর্কট কর্কট
বিষুবাংশ  ০৮ ৫২মি ৩৫.৮সে  ০৮ ৫২মি ৪০.৯সে
বিষুবলম্ব +২৮° ১৯′ ৫১″ +২৮° ১৯′ ৫৯″
আপাত মান (V) ৫.৯৫ ১৩.১৫
বৈশিষ্ট্য
বর্ণালী ধরণ জি৮ভি এম৩.৫-৪ভি
ইউ-বি বর্ণ সূচক ০.৬৫ ১.২১
বি-ভি বর্ণ সূচক ০.৮৬ ১.৬৬
বিষুবীয় ধরণ নেই অজ্ঞাত
জ্যোতির্মিতি
অরীয় বেগ (Rv) ২৭.৩ কিমি/সে ?
সঠিক গতি (μ) বিষুবাংশ: -৪৮৫.৪৬ এমএএস/বছর
বিষুবলম্ব: -২৩৪.৪০ এমএএস/বছর
?
লম্বন (π) ৭৯.৮০ ± ০.৮৪ এমএএস ?
দূরত্ব ৪০.৯ ± ০.৪ আলোকবর্ষ
(১২.৫ ± ০.১ পারসেক)
?
পরম মান (MV) ৫.৪৬ ১২.৬৬
বিস্তারিত
ভর ০.৯৫ ± ০.১[১] M ০.১৩ M
ব্যাসার্ধ ০.৯৬[২] R ০.৩০ R
উজ্জ্বলতা ০.৬৩[২] L ০.০০৭৬ L
তাপমাত্রা ৫২৫০[২] কেলভিন ?
ধাতবতা ১৮৬%[১] ?
ঘূর্ণন ৪২.২[১] দিন ?
বয়স ৪.৫×১০[২] বছর ?
অন্যান্য বিবরণ
ρ1 ক্যিনক্রি, জি১ ৩২৪, বিডি +২৮°১৬৬০, এইচডি ৭৫৭৩২

৫৫ ক্যানক্রি এ

এইচআর ৩৫২২, এলএইচএস ২০৬২, এলটিটি ১২৩১০, জিসিটিপি ২১১৭.০০, সাও ৮০৪৭৮, এলএফটি ৬০৯, হিপ ৪৩৫৮৭

৫৫ ক্যানক্রি বি

এলএইচএস ২০৬৩, এলটিটি ১২৩১১, এলএফটি ৬১০

৫৫ ক্যানক্রি (ইংরেজি: 55 cancri; /ˈkæŋkriː/, ইংরেজিতে কখনও কখনও ক্যানক্রাই নামে উচ্চারিত হয়) হচ্ছে কর্কট রাশিতে অবস্থিত একটি যুগল তারা। এটি পৃথিবী থেকে প্রায় ৪১ আলোকবর্ষ দূরে অবস্থিত । ৫৫ ক্যানক্রির জগতে একটি হলদে বামন তারা (৫৫ ক্যানক্রি এ) অবস্থিত যেটি অনেকটা আমাদের সূর্যের মত দেখতে। এবং একটি লাল বামন তারা (৫৫ ক্যানক্রি বি) ও অবস্থিত। এবং এই দুটি বামন তারার মধ্যবর্তী দূরত্ব পৃথিবী থেকে সূর্যের মধ্যবর্তী দূরত্বের প্রায় ১০০০ গুন ।

২০০৮ সাল পর্যন্ত ৫৫ ক্যানক্রি এ এর কক্ষপথে পাঁচটি বহির্গ্রহের সন্ধান পাওয়া গেছে। এরমধ্যে চারটি গ্রহের ভর প্রায় বৃহস্পতি গ্রহের ভরের সমান। এবং অন্যটির ভর প্রায় নেপচুনের ভরের সমান| ৫৫ক্যানক্রি হলো আমদের জানা সর্বপ্রথম বহির্জাগতিক সৌরমণ্ডল যেখানে পাঁচটি গ্রহ রয়েছে। ৫৫ ক্যানক্রি এ কে NASA Terrestrial Planet Finder mission এর ১০০টি তারকার মধ্যে ৬৩ তম স্থান দেয়া হয়েছে।[৩]

নাম[সম্পাদনা]

এই নক্ষত্রটির বেয়ার সূচকের মান "Rho1 ক্যানক্রি" এবং ফ্লেমস্টেড সূচকের মান "৫৫ ক্যানক্রি"। সাধারণত নক্ষত্রের বর্ণনা দেবার জন্য যারা ফ্লেমস্টেড সূচক ব্যবহার করেন তারা একে ঐ সূচকের মান অনুসারে একে "৫৫ ক্যানক্রি" বলে থাকেন।

দূরত্ব এবং দর্শনকাল[সম্পাদনা]

৫৫ ক্যানক্রি জগৎ আমাদের সৌরজগতের খুব কাছে অবস্থিত। Hipparcos astrometry satellite এর মাধ্যমে দেখা গেছে ৫৫ ক্যানক্রি এ আমাদের থেকে মাত্র ৭৯.৮০ মিলি আর্ক সেকেন্ড দূরে অবস্থিত (দুরত্ব ১২.৫ পারসেক এ তুলনা করা হয়েছে)[৪] ৫৫ ক্যানক্রি এ এর apparent magnitude প্রায় ৫.৯৫ এবং এটি সাধারণ দুরবীন এর সাহায্যি দেখা যায়। এছাড়া আকাশ পরিষ্কার থাকলে এটিকে খালি চোখেও দেখা সম্ভব। এছাড়া ৫৫ ক্যানক্রি বি আকৃতিতে ১৩তম; এবং এটিকে নভোদূরবীক্ষন যন্ত্রের সাহায্যে দেখা যায়।

তারা জগতের উপাদানসমূহ[সম্পাদনা]

গ্রহ জগৎ[সম্পাদনা]

কাছাকাছি গ্রহসমূহ
(In order from star)
ভর
(MJ)
কক্ষপথে একবার আবর্তন
করতে সময় লাগে
(দিন)
অক্ষরেখা
(AU)
উৎকেন্দ্রিকতা
>০.০৩৪ ± ০.০০৩৬ ২.৮১৭০৫ ± ০.০০০১ ০.০৩৮ ± ১০−৬ ০.০৭ ± ০.০৬
বি >০.৮২৪ ± ০.০০৭ ১৪.৬৫১৬২ ± ০.০০০৭ ০.১১৫ ± ০.০০০১ ০.০১৪ ± ০.০০৮}
সি >০.১৬৯ ± ০.০০৮ ৪৩.৯৩ ± ০.০২১ ০.২৪০ ± ৪.৫×১০−৫ ০.০৮৬ ± ০.০৫২}
এফ >০.১৪৪ ± ০.০৪ ২৬০ ± ১.১ ০.৭৮১ ± ০.০০৭ ০.২ ± ০.২

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Marcy, Geoffrey W.; ও অন্যান্য (২০০২)। "A planet at 5 AU Around 55 Cancri"। The Astrophysical Journal581 (2): 1375–1388। arXiv:astro-ph/0207294অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1086/344298বিবকোড:2002ApJ...581.1375M 
  2. Henry, Gregory W. (২০০০)। "Photometric and Ca II H and K Spectroscopic Variations in Nearby Sun-like Stars with Planets. III."The Astrophysical Journal531 (1): 415–437। সংগ্রহের তারিখ ২০০৭-১১-০৮  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  3. "TPF-C Top 100"। ১৫ আগস্ট ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০০৮  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  4. "HIP 43587"The Hipparcos and Tycho Catalogues। ESA। ১৯৯৭।  অজানা প্যারামিটার |accessyear= উপেক্ষা করা হয়েছে (|access-date= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |accessmonthday= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]