২১ নং ক্রোমোজোম (মানবদেহ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২১ নং ক্রোমোজোম (মানবদেহ)
২১ নং মানব ক্রোমোজোমের জোড়া (জি ব্র্যান্ডিং-এর পরে)। একটি মাতা হতে, আরেকটি পিতা হতে।
মানব পুরুষ ক্যারিওগ্রাম-এ ২১ নং ক্রোমোজোমের জোড়া।
বৈশিষ্ট্য
দৈর্ঘ্য (bp)৪৮,১২৯,৮৯৫ bp
জিনের সংখ্যা৪৭৭ (NCBI)
635 (EBI)
ধরনঅটোজোম
সেন্ট্রোমিয়ারের অবস্থানআক্রোসেন্ট্রিক[১]
শনাক্তকারী
রেফসেকNC_000021 (ইংরেজি)
জেন ব্যাংকCM000683 (ইংরেজি)
২১ নং মানব ক্রোমোজোমের ইডিওগ্রাম। Mbp অর্থ মেগা ভিত্তি জোড়া

২১ নং ক্রোমোজোম হল মানবদেহে বিদ্যমান ২৩ জোড়া ক্রোমোজোমের একটি। যে সব মানুষের ডাউন সিনড্রোম হয় না, তাদের ক্রোমোজোম দুই সেট হয়। কিন্তু ২১নং ক্রোমোজোমে যদি ত্রিসোমি (অর্থাৎ ক্রোমোজমের ৩ কপি হয়), তবে তার ফলে ডাউন সিনড্রোম হয়। ৪৮ মিলিয়ন নিউক্লিওটাইড (যা ডিএনএ তৈরীর মূল উপাদান) নিয়ে ২১ নং ক্রোমোসোম মানবদেহের সবচেয়ে ক্ষুদ্রতম ক্রোমোজোম হিসেবে পরিচিত। যা কোষে অবস্থিত মোট ডিএনএ-এর ১.৫%।

২০০০ সালে গবেষকগণ হিউম্যান জিনোম প্রজেক্ট-এর কাজ শেষে ঘোষণা দেন তারা এই ক্রোমোজমটির সকল বিন্যাস আবিষ্কার করতে সফল হয়েছেন। ২২ নং ক্রোমোজোম-এর পরে এটাই দ্বিতীয় ক্রোমোজম যার বিন্যাস সম্পুর্ণভাবে লিপিবদ্ধ করা গিয়েছে।

গবেষকগণ প্রত্যেক ক্রোমোজমে অবস্থিত জীনের সংখ্যা নির্ধারণে বিভিন্ন পন্থা অনুসরণ করে। আনুমাণিক এই জীনের সংখ্যার কিছুটা কম বেশি হতে পারে। জিনোম অ্যানোটেশন থেকে জানা যায় ক্রোমোজোম ২১; ৪৭৭ অথবা ৬৩৫টি জীন ধারণ করে।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Table 2.3: Human chromosome groups"Human Molecular Genetics [মানব আনবিক জীনতত্ত্ব] (ইংরেজি ভাষায়) (২য় সংস্করণ)। গারল্যান্ড সাইন্স। ১৯৯৯। 
  2. "Map Viewer" (ইংরেজি ভাষায়)। National Center for Biotechnology Information। সংগ্রহের তারিখ নভেম্বর ১৭, ২০১৩ 
  3. "Vega Genome Browser 54: Homo sapiens - Chromosome summary - Chromosome 21: 1-48,119,895" (ইংরেজি ভাষায়)। Wellcome Trust Sanger Institute। সংগ্রহের তারিখ নভেম্বর ১৭, ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]