হোয়াং সক-হো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোয়াং সক-হো
Hwang Seok-Ho 2013.09.06 (cropped).jpg
২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার হয়ে সক-হো
ব্যক্তিগত তথ্য
জন্ম (1989-06-27) ২৭ জুন ১৯৮৯ (বয়স ৩৩)
জন্ম স্থান ছংজু, উত্তর চুংচেওং, দক্ষিণ কোরিয়া
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১  ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
সাগান তোসু
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
২০০৮–২০১১ দেগু বিশ্ববিদ্যালয়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৪ সানফ্রেকে হিরোশিমা ৫৬ (৩)
২০১৫–২০১৭ কাশিমা অ্যান্টলার্স ৩৬ (০)
২০১৭ থিয়েনচিন চিনমেন ১৫ (০)
২০১৮–২০২১ শিমিজু এস-পালস ৭৭ (৩)
২০২১– সাগান তোসু ২৮ (০)
জাতীয় দল
২০১১–২০১২ দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২৩ (০)
২০১২–২০১৫ দক্ষিণ কোরিয়া (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:২৮, ৪ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:২৮, ৪ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হোয়াং সক-হো (কোরীয়: 황석호, ইংরেজি: Hwang Seok-ho; জন্ম: ২৭ জুন ১৯৮৯) হলেন একজন দক্ষিণ কোরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জাপানের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব সাগান তোসু এবং জাপান জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১ সালে, সক-হো দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২৩ দলের হয়ে দক্ষিণ কোরিয়ার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত দক্ষিণ কোরিয়ার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১২ সালে দক্ষিণ কোরিয়ার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; দক্ষিণ কোরিয়ার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হোয়াং সক-হো ১৯৮৯ সালের ২৭শে জুন তারিখে দক্ষিণ কোরিয়ার উত্তর চুংচেওংয়ের ছংজুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সক-হো দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিত্ব করেছেন। দক্ষিণ কোরিয়ার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ২ বছরে ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১২ সালের ১৪ই নভেম্বর তারিখে, ২৩ বছর, ৪ মাস ও ১৮ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সক-হো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে দক্ষিণ কোরিয়ার হয়ে অভিষেক করেছেন।[৩] উক্ত ম্যাচের ৪৬তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় ছং ইন-হানের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৪] ম্যাচে তিনি ৩ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি অস্ট্রেলিয়া ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬] দক্ষিণ কোরিয়ার হয়ে অভিষেকের বছরে সক-হো সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৪ মে ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
দক্ষিণ কোরিয়া ২০১২
২০১৩
২০১৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "トップチーム選手 – サガン鳥栖 [公式] オフィシャルサイト" [খেলোয়াড় – সাগান তোসু]। sagan-tosu.net (জাপানি ভাষায়)। তোসু, সাগা প্রশাসনিক অঞ্চল, জাপান: সাগান তোসু। ৩ মে ২০২২। ৩ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  2. "Sagan Tosu – J.LEAGUE" [সাগান তোসু – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ৩ মে ২০২২। ৩ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  3. "Korea Republic vs. Australia - 14 November 2012"Soccerway। ১৪ নভেম্বর ২০১২। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  4. "South Korea - Australia 1:2 (Friendlies 2012, November)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  5. "South Korea - Australia, Nov 14, 2012 - International Friendlies - Match sheet"Transfermarkt। ১৪ নভেম্বর ২০১২। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  6. Strack-Zimmermann, Benjamin (১৪ নভেম্বর ২০১২)। "South Korea vs. Australia"National Football Teams। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]