হোয়াং উই-জো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোয়াং উই-জো
Lens - Girondins de Bordeaux (19-09-2020) 66 (cropped).jpg
২০২০ সালে বর্দোর হয়ে উই-জো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হোয়াং উই-জো
জন্ম (1992-08-28) ২৮ আগস্ট ১৯৯২ (বয়স ৩০)
জন্ম স্থান কিয়াংগি, দক্ষিণ কোরিয়া
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বর্দো
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
২০০৮–২০১১ সিউংনাম
২০১১–২০১৩ ইয়ানসে বিশ্ববিদ্যালয়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৭ সিউংনাম ১৩৯ (৩৫)
২০১৭–২০১৯ গাম্বা ওসাকা ৫৯ (২৩)
২০১৯– বর্দো ৬০ (১৮)
জাতীয় দল
২০০৯ দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-১৭ (০)
২০১১ দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২০ (০)
২০১২–২০১৪ দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২৩ ২৮ (১৮)
২০১৫– দক্ষিণ কোরিয়া ৩৬ (১৪)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১১, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১১, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হোয়াং উই-জো (কোরীয়: 황의조, ইংরেজি: Hwang Ui-jo; জন্ম: ২৮ আগস্ট ১৯৯২) হলেন একজন দক্ষিণ কোরীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফ্রান্সের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর লিগ ১-এর ক্লাব বর্দো এবং দক্ষিণ কোরিয়া জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৯ সালে, উই-জো দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-১৭ দলের হয়ে দক্ষিণ কোরিয়ার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০১৫ সালে দক্ষিণ কোরিয়ার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; দক্ষিণ কোরিয়ার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৬ ম্যাচে ১৪টি গোল করেছেন। তিনি দক্ষিণ কোরিয়ার হয়ে ২০১৮ এএফসি এশিয়ান কাপে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, উই-জো বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮ এশিয়ান গেমসের শীর্ষ গোলদাতা এবং কেএফএ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার অন্যতম।[১][২] দলগতভাবে, উই-জো এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি সিউংনামের হয়ে এবং অন্যটি দক্ষিণ কোরিয়ার বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হোয়াং উই-জো ১৯৯২ সালের ২৮শে আগস্ট তারিখে দক্ষিণ কোরিয়ার কিয়াংগিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

উই-জো জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত দক্ষিণ কোরিয়া অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৩][৪][৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Asian Games 2018 (Indonesia)"। RSSSF। ৬ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২০ 
  2. 황의조-장슬기, 2018 KFA 올해의 선수 영예 (কোরীয় ভাষায়)। KFA। ১৮ ডিসেম্বর ২০১৮। 
  3. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১০। 
  4. "[오피셜] '이강인-황의조' 포함 김학범호, 올림픽 최종 명단 발표" [কিম হাক-পামের টোকিও অলিম্পিকের চূড়ান্ত দল ঘোষণা করেছেন]। naver.com (কোরীয় ভাষায়)। স্পোর্টাল কোরিয়া। ৩০ জুন ২০২১। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০২১ 
  5. "[오피셜] 명단 발표 한나절 만에...올림픽 대표팀, 추가 4인 명단 2일 발표" [দল ঘোষণার এক দিন পর অতিরিক্ত ৪ খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে]। naver.com (কোরীয় ভাষায়)। ২ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০২১ 
  6. "[오피셜] 김민재, 결국 올림픽 못 간다... 박지수 대체 발탁" [পার্ক সি-সু চূড়ান্ত দলে অন্তর্ভুক্ত]। naver.com (কোরীয় ভাষায়)। ১৬ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]