হুসাইন শরিফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুসাইন শরিফ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হুসাইন শরিফ
জন্ম (1998-09-05) ৫ সেপ্টেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান কিনবিধু, মালদ্বীপ[১]
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
মাজিয়া
জার্সি নম্বর
যুব পর্যায়
২০১৫–২০১৯ মাজিয়া
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬– মাজিয়া
জাতীয় দল
২০১৯– মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ (০)
২০১৮– মালদ্বীপ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:৫৭, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৫৭, ২৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হুসাইন শরিফ (ইংরেজি: Hussain Shareef; জন্ম: ৫ সেপ্টেম্বর ১৯৯৮) হলেন একজন মালদ্বীপীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে মালদ্বীপের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ধিভেহি প্রিমিয়ার লীগের ক্লাব মাজিয়া এবং মালদ্বীপ জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১৫–১৬ মৌসুমে, মালদ্বীপীয় ফুটবল ক্লাব মাজিয়ার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে শরিফ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬ সালে, মাজিয়ার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

তিনি ২০১৮ সালে মালদ্বীপের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; মালদ্বীপের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০১৯ সালে, শরিফ মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে মালদ্বীপের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হুসাইন শরিফ ১৯৯৮ সালের ৫ই সেপ্টেম্বর তারিখে মালদ্বীপের কিনবিধুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

শরিফ মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে মালদ্বীপের প্রতিনিধিত্ব করেছেন। মালদ্বীপের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৮ সালের ৩রা নভেম্বর তারিখে, মাত্র ২০ বছর, ১ মাস ও ২৯ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী শরিফ মালয়েশিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে মালদ্বীপের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচটি মালয়েশিয়া ০–৩ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। জাতীয় দলের হয়ে অভিষেকের ১৬ মিনিট পর, মালদ্বীপের জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেছেন; অভিষেক ম্যাচের ১৬তম মিনিটে জাকুয়ান আদহার গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেছেন।[৪] মালদ্বীপের হয়ে অভিষেকের বছরে শরিফ সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
মালদ্বীপ ২০১৮
২০১৯
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Another golden opportunity for keeper Hussain ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ জুন ২০২১ তারিখে at Mihaaru (in Dhivehi). access date:14 June 2021
  2. "Malaysia - Maledives 3:0 (Friendlies 2018, November)"worldfootball.net। ২৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০২১ 
  3. "Malaysia - Maldives, Nov 3, 2018 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ৩ নভেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০২১ 
  4. Strack-Zimmermann, Benjamin (৩ নভেম্বর ২০১৮)। "Malaysia vs. Maldives (3:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]