হিরোশি কিওতাকে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিরোশি কিওতাকে
Kiyotake Hiroshi.jpg
২০১২ সালে জাপান অনূর্ধ্ব-২৩ দলের হয়ে কিওতাকে
ব্যক্তিগত তথ্য
জন্ম (1989-11-12) ১২ নভেম্বর ১৯৮৯ (বয়স ৩২)
জন্ম স্থান ওওইতা প্রশাসনিক অঞ্চল, জাপান
উচ্চতা ১.৭২ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
সেরেসো ওসাকা
জার্সি নম্বর ১০
যুব পর্যায়
২০০২–২০০৭ ওইতা ত্রিনিতা যুব
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০০৯ ওইতা ত্রিনিতা ৩১ (৪)
২০১০–২০১২ সেরেসো ওসাকা ৬৬ (১৩)
২০১২–২০১৪ নুর্নবার্গ ৬৪ (৭)
২০১৪–২০১৬ হানোফার ৫৩ (১০)
২০১৬–২০১৭ সেভিয়া (১)
২০১৭– সেরেসো ওসাকা ১৪৫ (২৩)
জাতীয় দল
২০০৯ জাপান অনূর্ধ্ব-২০ (১)
২০১১–২০১২ জাপান অনূর্ধ্ব-২৩ ১৬ (২)
২০১১–২০১৭ জাপান ৪২ (৫)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:৪৪, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৪৪, ২৬ জুলাই ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হিরোশি কিওতাকে (জাপানি: 清武 弘嗣, ইংরেজি: Hiroshi Kiyotake; জন্ম: ১২ নভেম্বর ১৯৮৯) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জাপানের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব সেরেসো ওসাকা এবং জাপান জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৯ সালে, কিওতাকে জাপান অনূর্ধ্ব-২০ দলের হয়ে জাপানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত জাপানের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪২ ম্যাচে ৫টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হিরোশি কিওতাকে ১৯৮৯ সালের ১২ই নভেম্বর তারিখে জাপানের ওওইতা প্রশাসনিক অঞ্চলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কিওতাকে জাপান অনূর্ধ্ব-২০ এবং জাপান অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে জাপানের প্রতিনিধিত্ব করেছেন। জাপানের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ২১ ম্যাচে অংশগ্রহণ করে ৩টি গোল করেছেন।

২০১১ সালের ১০ই আগস্ট তারিখে, ২১ বছর, ৮ মাস ও ২৯ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী কিওতাকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে জাপানের হয়ে অভিষেক করেছেন।[৩] উক্ত ম্যাচের ৩৬তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় শিনজি ওকাজাকির বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৪] ম্যাচে তিনি ১১ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি জাপান ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৬] জাপানের হয়ে অভিষেকের বছরে কিওতাকে সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৬ জুলাই ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
জাপান ২০১১
২০১২
২০১৩ ১১
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
সর্বমোট ৪২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "選手・スタッフ – セレッソ大阪オフィシャルウェブサイト" [খেলোয়াড় / কর্মকর্তা – সেরেসো ওসাকা]। cerezo.jp (জাপানি ভাষায়)। ওসাকা, জাপান: সেরেসো ওসাকা। ৭ মে ২০২২। ৭ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০২২ 
  2. "Cerezo Osaka – J.LEAGUE" [সেরেসো ওসাকা – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ৭ মে ২০২২। ৭ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০২২ 
  3. "Japan vs. Korea Republic - 10 August 2011 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  4. "Japan - South Korea 3:0 (Friendlies 2011, August)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  5. "Japan - South Korea, Aug 10, 2011 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  6. Strack-Zimmermann, Benjamin। "Japan vs. South Korea"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]