বিষয়বস্তুতে চলুন

হানা কুলেন্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হান্না কুলেন্টি (জন্ম ১৮ মার্চ, ১৯৬১, বিয়ালস্টক -এ) সমসাময়িক শাস্ত্রীয় সঙ্গীতের একজন পোলিশ সুরকার। ১৯৯২ সাল থেকে, তিনি ওয়ারশ ( পোল্যান্ড ) এবং আর্নহেম ( নেদারল্যান্ডস ) - উভয় জায়গায় কাজ এবং বসবাস করেছেন।

সঙ্গীত শিক্ষা

[সম্পাদনা]

১৯৭৬ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ওয়ারশ-এর কারোল সিজাইমানস্কি স্কুল অফ মিউজিক-এ পিয়ানো অধ্যয়ন করার পর, কুলেন্টি ওয়ারশ-এর ফ্রাইডেরিক চোপিন মিউজিক একাডেমিতে ওয়াডজিমিয়ের্জ কোটোনস্কির সাথে কম্পোজিশন অধ্যয়ন করেন। ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি হেগের রয়্যাল কনজারভেটরিতে লুই অ্যান্ড্রিসেন এর সাথে রচনা অধ্যয়ন করেন। ১৯৮৪ এবং ১৯৮৮ সালে তিনি নতুন সঙ্গীতের জন্য ডার্মস্ট্যাড ইন্টারন্যাশনাল সামার কোর্সে অংশগ্রহণ করেছিলেন। ১৯৮৩ এবং ১৯৯০ সালে তিনি ISCM- এর পোলিশ বিভাগ দ্বারা সংগঠিত কাজিমিয়ের্জে তরুণ সুরকারদের জন্য আন্তর্জাতিক কোর্সে অংশগ্রহণ করেছিলেন - যেখানে তিনি ইয়ানিস জেনাকিস, উইটল্ড লুটোসলাভস্কি, টমাস কেসলার এবং ফ্রাঙ্কোইস-বার্নার্ড মাচে- এর সাথে বক্তৃতাগুলিতে অংশগ্রহণ করেছিলেন।

মূল কার্যক্রম

[সম্পাদনা]

১৯৭৯ সাল থেকে কুলেন্টি একজন ফ্রিল্যান্স কম্পোজার হিসেবে কাজ করেন এবং অসংখ্য কমিশন এবং স্কলারশিপ পান। তিনি বড় অর্কেস্ট্রার জন্য ২টি অপেরা এবং ১২টি কাজ রচনা করেছেন। তিনি একক যন্ত্র এবং চেম্বার গ্রুপের জন্য অসংখ্য কাজ লিখেছেন। ২০০৭ সাল থেকে তিনি টেলিভিশন নাটক এবং চলচ্চিত্রের জন্য সঙ্গীত লেখার সাথে জড়িত।

১৯৯০ সালে তিনি বার্লিনে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে (DAAD) এক বছরের অতিথি সুরকার ছিলেন। ১৯৯৮ সালে তাকে লস এঞ্জেলেসের আশেপাশের তিনটি বিশ্ববিদ্যালয়ে অতিথি লেকচারার হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। ১৯৯৯/২০০০ সালে তিনি নেদারল্যান্ডসে হেট গেলডারস অরকেস্টের সাথে সুরকার-ইন-নিবাসে ছিলেন। নভেম্বর 2000-এ একটি প্রতিকৃতি কনসার্টের আয়োজন করা হয় ডয়েচল্যান্ডফাঙ্ক দ্বারা কোলোনে (সিডি 'আর্কস অ্যান্ড সার্কেল'-এ প্রকাশিত)। তিনি আদার মাইন্ডস ১০ উৎসবে ( সান ফ্রান্সিসকো ) এবং টরন্টোতে সাউন্ডস্ট্রিম কানাডা 2005-এ বক্তৃতা দেন। 2007 সালে তিনি বার্সেলোনার ESMUC, মিউজিক একাডেমির অতিথি অধ্যাপক ছিলেন।

তিনি 1995 সালে মিউনিখ বিয়েনালের সময়, আমস্টারডামে গাউডেমাস ইন্টারন্যাশনাল কম্পোজার অ্যাওয়ার্ড 2002 এর সময়, ওয়ারশতে কাজিমিয়ের্জ সেরোকি 9ম আন্তর্জাতিক সুরকার প্রতিযোগিতার সময় (2003), আন্তর্জাতিক নিউ চেম্বার অপেরা প্রতিযোগিতা "অর্ফিউস- লুসিয়ানো বেরিও 2003-এর সময় একজন জুরি সদস্য ছিলেন। 2004" স্পোলেটোতে এবং 2005 এবং 2007 সালে ক্র্যাকোতে সমসাময়িক চেম্বার সঙ্গীতের আন্তর্জাতিক প্রতিযোগিতা চলাকালীন।

রচনা শৈলী এবং কৌশল

[সম্পাদনা]

"হানা কুলেন্টির সঙ্গীত জৈব রূপান্তর এবং বৃদ্ধির চিত্রগুলির সাথে পরিপূর্ণ। বিকশিত শব্দ প্যাটার্ন, বর্ধিত বাক্যাংশ এবং এই কাজগুলিতে সমৃদ্ধভাবে বিশদ টেক্সচারের স্বজ্ঞাত গঠন কুলেন্টির মূল রচনামূলক কৌশলের ফলাফল যাকে তিনি 'দ্যা পলিফোনি অফ আর্চ' বা 'আর্ক' বলে অভিহিত করেন। কাজগুলির মধ্যে একযোগে 'খিলান'-এর অনেকগুলি স্তর রয়েছে যা তাদের গতিপথের বিভিন্ন পয়েন্টে শুরু হতে পারে এবং বিভিন্ন গতিতে এগিয়ে যেতে পারে।

তার জমকালো অর্কেস্ট্রাল আত্মপ্রকাশের পর থেকে তার রচনাশৈলীটি বিকশিত হয়েছে, অ্যাড উনম, একটি শক্তিশালী, অসঙ্গতিপূর্ণ, নাটকীয় এবং সুনিপুণভাবে বাদ্যযন্ত্রের ঐক্যের দিকে অভিসারিত অধ্যয়ন। সেই কাজের পর থেকে, কুলেন্টির পছন্দের মাধ্যম হল সিম্ফনি অর্কেস্ট্রা।

১৯৯০-এর দশকে সুরকার 'পোস্ট-মিনিমালিস্ট' শৈলীর একটি আসল সংস্করণ তৈরি করেছিলেন, যা 'পলিফোনি অফ আর্চ'-এর আগের, স্যাচুরেটেড এবং নাটকীয় শৈলীর তুলনায় বাদ্যযন্ত্র স্তরগুলির সংখ্যা এবং ঘনত্ব হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়েছিল। তিনি এই স্টাইলটিকে 'ইউরোপীয় ট্রান্স মিউজিক'-এর তার সংস্করণ বলেছেন। কুলেন্টি কদাচিৎ এই সময়ের মধ্যে আকস্মিক টেক্সচারাল কাট এবং পরিবর্তন ব্যবহার করেন। পরিবর্তে, তিনি প্রায়শই তার রচনাগুলিকে একক, শক্তিশালী খিলান হিসাবে গঠন করতেন, ধীরে ধীরে সময়ের সাথে বিকশিত হয়, ধীরে ধীরে তাদের আবেগের তীব্রতা বৃদ্ধি করে।

বাদ্যযন্ত্র নাটকের প্রতি তার ঝোঁক এবং আবেগের তীব্রতা মঞ্চের জন্য তার সঙ্গীতে একটি উপযুক্ত অভিব্যক্তি খুঁজে পেয়েছিল। 'স্বজ্ঞাত গঠনবাদ' এবং তার সঙ্গীতের উচ্চতর মানসিক তীব্রতার সাথে নাটকীয় পরিস্থিতি হাইলাইট করার জন্য উপযুক্ত। কুলেন্টির সময়ের আয়ত্ত এবং তার সংগীত উপাদানকে স্তরে স্তরে গঠন করার ক্ষমতা, অনিবার্যভাবে শক্তিশালী ক্লাইম্যাক্সের দিকে তার অন্যান্য নাট্য রচনায় একটি সিম্ফোনিক মাত্রা নিয়ে আসে।

কুলেন্টির 'সময়ের মাত্রার পলিফোনি'-এর সর্বশেষ রচনামূলক কৌশলটি সময়ের বৃত্তাকার এবং বিভিন্ন টেম্পোরাল প্লেনে সংঘটিত সময়-ঘটনার একযোগে জোর দেয়।"

পুরস্কার

[সম্পাদনা]

১৯৮৫ সালে কুলেন্টিকে অর্কেস্ট্রা (১৯৮৫) এর জন্য অ্যাড ইউনামের সাথে আমস্টারডামে আয়োজিত ইউরোপীয় তরুণ সুরকারদের প্রতিযোগিতার দ্বিতীয় পুরস্কারে ভূষিত করা হয়।

১৯৮৭ সালে তিনি স্ট্যানিসলা উইস্পিয়ানস্কি পুরস্কার (২য় শ্রেণী) ভূষিত হন।

একই বছর তাকে পোলিশ কম্পোজারস ইউনিয়নের ইয়ং কম্পোজারস কম্পিটিশন দ্বিতীয় পুরস্কারে ভূষিত করেন রাইড ফর ৬ পারকাশনিস্ট (১৯৮৭) জন্য ।

তিনি পোলিশ কম্পোজার ইউনিয়নের ওয়ারশ শাখা থেকে কম্পোজারদের প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছিলেন: ২ পিয়ানোর জন্য কুইন্টো (১৯৮৬), প্রথম পুরস্কার; ব্রীথ ফর স্ট্রিং অর্কেস্ট্রা (১৯৮৭), প্রথম পুরস্কার; বেহালা এবং পিয়ানো জন্য কামান (১৯৮৮) তৃতীয় পুরস্কার; ভায়োলা, সেলো এবং ডাবল বাস (১৯৮৮) দ্বিতীয় পুরস্কার ১৯৮৯-এ aaa TRE -র জন্য

২০০৩ সালে তার রচনা ট্রাম্পেট কনসার্টো (২০০২) সুরকারদের ৫০ তম আন্তর্জাতিক রোস্ট্রামে প্রথম পুরস্কার জিতেছিল, যার জন্য তিনি আন্তর্জাতিক সঙ্গীত কাউন্সিল থেকে ইউনেস্কো মোজার্ট পদক পেয়েছিলেন।

তার রচনাগুলি প্রিলুডিয়াম, পোস্টলুডিয়াম এবং সাম, সেলো এবং অ্যাকর্ডিয়ানের জন্য (২০০৭) এবং স্ট্রিং কোয়ার্টেট নং 3 - টেল মি অ্যাবাউট ইট (২০০৮), যথাক্রমে ২০০৭ এবং ২০০৮-এর সেরা দশটি ডাচ রচনার মধ্যে 'টুনজেটার্স' প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছিল আমস্টারডামে।


কাজের তালিকা (শৈলী অনুসারে)

[সম্পাদনা]

অপেরা এবং অন্যান্য পর্যায়ে কাজ

[সম্পাদনা]
  • Hoffmanniana (2003) - দুটি অভিনয়ে অপেরা
  • দ্য মাদার অফ ব্ল্যাক-উইংড ড্রিমস (1995) - এক অভিনয়ে অপেরা
  • Przypowieść o ziarnie [শস্যের উপর উপমা] (1985) - চেম্বার অপেরা / মনোড্রামা
  • দ্বীপ (2006) – ট্রাম্পেট সোলো, ভয়েস, এনসেম্বল এবং টেপের জন্য মঞ্চের কাজ
  • লস্ট অ্যান্ড ফাউন্ড পঁচিশ (2008) - মিউজিক-ড্যান্স থিয়েটার এনসেম্বল এবং টেপের জন্য

সিম্ফনি অর্কেস্ট্রা এবং চেম্বার অর্কেস্ট্রা

[সম্পাদনা]
  • অ্যাড আনম (1985) - সিম্ফনি অর্কেস্ট্রা
  • ব্রীথ (1987) - চেম্বার অর্কেস্ট্রা
  • সার্টাস (1997) - চেম্বার অর্কেস্ট্রা
  • প্রথম অংশ (1998) - সিম্ফনি অর্কেস্ট্রা
  • প্যাসাকাগ্লিয়া (1992) - চেম্বার অর্কেস্ট্রা
  • পিয়ানো কনসার্টো নং 2 (1991) - পিয়ানো, সিম্ফনি অর্কেস্ট্রা
  • পিয়ানো কনসার্টো নং 3 (2003) - পিয়ানো, সিম্ফনি অর্কেস্ট্রা
  • কোয়াট্রো (1986) - চেম্বার অর্কেস্ট্রা
  • ট্রিগন (1989) - চেম্বার অর্কেস্ট্রা
  • Sinequan Forte A (1994) - বিলম্বের সাথে একক পরিবর্ধিত সেলো, সিম্ফনি অর্কেস্ট্রা
  • Sinequan Forte B (1994) বিলম্বের সাথে একক পরিবর্ধিত সেলো, চেম্বার অর্কেস্ট্রা
  • সিম্ফনি নং 1 (1986) - সিম্ফনি অর্কেস্ট্রা
  • সিম্ফনি নং 2 (1987) - সিম্ফনি অর্কেস্ট্রা, মিশ্র গায়কদল
  • সিম্ফনি নং 3 (2000) - সিম্ফনি অর্কেস্ট্রা
  • ট্রাম্পেট কনসার্টো (2002) - ট্রাম্পেট, সিম্ফনি অর্কেস্ট্রা
  • বেহালা কনসার্টো নং 1 (1993) - বেহালা, সিম্ফনি অর্কেস্ট্রা
  • বেহালা কনসার্টো নং 2 (1996) - বেহালা, সিম্ফনি অর্কেস্ট্রা

তথ্যসূত্র

[সম্পাদনা]