হাঁস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হাঁস
স্ত্রী ও পুরুষ নীলশির
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণীজগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: আন্সেরিফর্মিস
পরিবার: অ্যানাটিডি

হাঁস অ্যানাটিডি (Anatidae) পরিবারের অন্তর্ভুক্ত পাখিদের বেশ কিছু প্রজাতির সাধারণ নাম। অ্যানাটিডি পরিবারের অন্য দুই সদস্য মরাল আর রাজহাঁস থেকে এরা আকারে ভিন্ন। হাঁসেরা এ শ্রেণীর বেশ কয়েকটি উপশ্রেণীর অন্তর্ভুক্ত। শারীরিক দিক থেকে হাঁস চ্যাপ্টা ঠোঁট ও খাটো গলাবিশিষ্ট মাঝারি থেকে ছোট আকারের পাখি। স্ত্রী ও পুরুষ হাঁসের মধ্যে বৈসাদৃশ্য দেখা যায়। এদের ডাকও বেশিরভাগক্ষেত্রে ভিন্ন। পুরুষ হাঁস বছরে দুইবার পালক বদলায়। স্ত্রী হাঁস একসাথে অনেকগুলো ডিম পাড়ে এবং ডিমের খোলস রাজহাঁস বা মরালের মত খসখসে নয়, মসৃণ।[১] বেশিরভাগ হাঁসই জলচর; স্বাদুপানি আর লোনাপানি দুই ধরনের পরিবেশেই এরা বিচরণ করতে পারে। প্রায় একই রকম দেখতে আর আচরণগত সাদৃশ্য থাকলেও পাতি কুট, মার্গেঞ্জার, ডুবুরি প্রভৃতি পাখি হাঁস নয়।

পুকুরে পাতিহাঁসের বিশ্রাম নেওয়ার দৃশ্য, ছবিটি বাংলাদেশের খুলনা থেকে তোলা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Duck (bird)"। Encyclopaedia Britannica। সংগ্রহের তারিখ ২৮ জুলাই ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

শ্রেণীবিন্যাস

হাঁস শব্দটি এসেছে প্রাচীন ইংরেজী dūce 'ডাইভার' থেকে, এটি ক্রিয়াপদ *dūcan থেকে এসেছে 'হাঁস করা, নিচের দিকে বাঁকানো যেন কোনো কিছুর নিচে নামতে হয়, বা ডুব দেয়', কারণ হাঁসের দলে অনেক প্রজাতি খাবার দিয়ে থাকে। upending; ডাচ ডুইকেন এবং জার্মান টাউচেনের সাথে তুলনা করুন 'ডুইভ করতে'।

প্রশান্ত মহাসাগরীয় কালো হাঁস চরিত্রগত উর্ধ্বমুখী "হাঁস" প্রদর্শন করছে

এই শব্দটি পুরানো ইংরেজি ened/ænid 'duck'-কে প্রতিস্থাপিত করেছে, সম্ভবত অন্যান্য শব্দের সাথে বিভ্রান্তি এড়াতে, যেমন ende 'end' অনুরূপ ফর্মের সাথে। অন্যান্য জার্মানিক ভাষায় এখনও হাঁসের জন্য অনুরূপ শব্দ রয়েছে, উদাহরণস্বরূপ, ডাচ ইন্ড, জার্মান এন্টে এবং নরওয়েজিয়ান এবং। ened/ænid শব্দটি প্রোটো-ইন্দো-ইউরোপীয় থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত; cf ল্যাটিন আনাস "হাঁস", লিথুয়ানিয়ান ántis 'হাঁস', প্রাচীন গ্রীক νῆσσα/νῆττα (nēssa/nētta) 'হাঁস', এবং সংস্কৃত ātí 'water bird', অন্যদের মধ্যে।

হাঁসের বাচ্চা হল ডাউন প্ল্যামেজ [1] বা বাচ্চা হাঁস, [2] তবে খাদ্য ব্যবসায় একটি ছোট গৃহপালিত হাঁস যা সবেমাত্র প্রাপ্তবয়স্ক আকারে পৌঁছেছে এবং তার মাংস এখনও সম্পূর্ণ কোমল, কখনও কখনও হাঁসের বাচ্চা হিসাবে চিহ্নিত করা হয়। .

একজন পুরুষকে বলা হয় ড্রেক এবং স্ত্রীকে বলা হয় হাঁস, বা পক্ষীবিদ্যায় মুরগি।

সমস্ত হাঁস জৈবিক ক্রম Anseriformes-এর অন্তর্গত, একটি দল যাতে হাঁস, গিজ এবং রাজহাঁস, সেইসাথে চিৎকারকারী এবং ম্যাগপি হংস রয়েছে। চিৎকার ব্যতীত সকলেই জৈবিক পরিবার Anatidae-এর অন্তর্গত। পরিবারের মধ্যে, হাঁস বিভিন্ন উপ-পরিবার এবং 'উপজাতি'তে বিভক্ত। এই উপ-পরিবার এবং উপজাতির সংখ্যা এবং গঠন শ্রেণীবিন্যাসবিদদের মধ্যে যথেষ্ট মতবিরোধের কারণ। কেউ কেউ তাদের সিদ্ধান্তগুলি রূপগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে, অন্যরা ভাগ করা আচরণ বা জেনেটিক অধ্যয়নের উপর ভিত্তি করে। হাঁস ধারণকারী প্রস্তাবিত উপ-পরিবারের সংখ্যা দুই থেকে পাঁচ পর্যন্ত।[8][9] বন্য হাঁসের মধ্যে সংকরকরণের উল্লেখযোগ্য স্তর বিভিন্ন প্রজাতির মধ্যে সম্পর্ককে বিচ্ছিন্ন করার প্রচেষ্টাকে জটিল করে তোলে।

ম্যালার্ড পন্থা অবতরণ

বেশিরভাগ আধুনিক শ্রেণীবিভাগে, তথাকথিত 'সত্য হাঁস' সাবফ্যামিলি Anatinae-এর অন্তর্গত, যা পরবর্তীতে বিভিন্ন উপজাতিতে বিভক্ত। এর মধ্যে সবচেয়ে বড়, আনাতিনি, 'ড্যাবলিং' বা 'নদী' হাঁস ধারণ করে - প্রাথমিকভাবে মিষ্টি জলের পৃষ্ঠে তাদের খাওয়ানোর পদ্ধতির জন্য নামকরণ করা হয়েছে। 'ডাইভিং হাঁস', যাদের প্রাথমিক খাওয়ানোর পদ্ধতির জন্যও নামকরণ করা হয়েছে, তারা আইথিনি উপজাতি তৈরি করে। মের্গিনি উপজাতির 'সামুদ্রিক হাঁস' হল ডাইভিং হাঁস যারা মাছ এবং শেলফিশের উপর বিশেষজ্ঞ এবং তাদের জীবনের বেশিরভাগ সময় নোনা জলে কাটায়। অক্সিউরিনি উপজাতিতে 'স্টিফটেল' রয়েছে, ডাইভিং হাঁস তাদের ছোট আকার এবং শক্ত, খাড়া লেজের জন্য উল্লেখযোগ্য।