স্কাল-ব্জাং-ম্খ্যেন-রাব-র্গ্যা-ম্ত্শো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্কাল-ব্জাং-ম্খ্যেন-রাব-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: skal bzang mkhyen rab rgya mtsho) (১৮৯৮-১৯৩৯) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের ষষ্ঠ স্দে-খ্রি রিন-পো-ছে (ওয়াইলি: sde khri rin po che) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

স্কাল-ব্জাং-ম্খ্যেন-রাব-র্গ্যা-ম্ত্শো ১৮৯৮ খ্রিষ্টাব্দে তিব্বতের রেব-গোং (ওয়াইলি: reb gong) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ত্শে-ব্র্তান (ওয়াইলি: tshe brtan) এবং মাতার নাম ছিল য়ি-দাম-স্ক্যিদ (ওয়াইলি: yi dam skyid)। ছয় বছর বয়সে স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ (ওয়াইলি: skal bzang thub bstan dbang phyug) নামক চতুর্থ 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামা তাকে 'জিগ্স-মেদ-থুব-ব্স্তান-ন্যি-মা (ওয়াইলি: 'jigs med thub bstan nyi ma) নামক পঞ্চম স্দে-খ্রি রিন-পো-ছে (ওয়াইলি: sde khri rin po che) উপাধিধারী লামার পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন। এগারো বছর বয়সে তিনি ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের থোস-ব্সাম-গ্লিং (ওয়াইলি: thos bsam gling) মহাবিদ্যালয়ে শিক্ষালাভ করেন। এই সময় তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন 'জাম-দ্ব্যাংস-ব্স্তান-পা'ই-ন্যি-মা (ওয়াইলি: 'jam dbyangs bstan pa'i nyi ma) নামক পঞ্চম গুং-থাং লামা। উনিশ বছর বয়সে তিনি শিস-ত্শাং (ওয়াইলি: shis tshang) বৌদ্ধবিহারের আটত্রিশতম প্রধানের দায়িত্ব গ্রিহণ করেন। ১৯৩৪ খ্রিষ্টাব্দে তিনি ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের প্রধানের দায়িত্ব লাভ করেন। ১৯৩৬ খ্রিষ্টাব্দে নবম পাঞ্চেন লামা তাকে ভিক্ষুর শপথ প্রদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorje, Sonam (2013-12)। "The Sixth Detri, Kelzang Khyenrab Gyatso"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
'জিগ্স-মেদ-থুব-ব্স্তান-ন্যি-মা
স্কাল-ব্জাং-ম্খ্যেন-রাব-র্গ্যা-ম্ত্শো
ষষ্ঠ স্দে-খ্রি রিন-পো-ছে
উত্তরসূরী
'জাম-দ্ব্যাংস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান