স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ (তিব্বতি: སྐལ་བཟང་ཐུབ་བསྟན་དབང་ཕྱུགওয়াইলি: skal bzang thub bstan dbang phyug) (১৮৫৬-১৯১৬) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের চতুর্থ 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ ১৮৫৬ খ্রিষ্টাব্দে তিব্বতের স্দে-দ্গে (ওয়াইলি: sde dge) অঞ্চলের ব্ক্রা-শিস-ল্হা-লুং (ওয়াইলি: bkra shis lha lung) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল গ্ঝান-ফান-দ্গে-লেগ্স-'ব্যুং-গ্নাস (ওয়াইলি: gzhan phan dge legs 'byung gnas) এবং মাতার নাম ছিল গ্ঝান-ফান-ছোস-'ত্শো (ওয়াইলি: gzhan phan chos 'tsho)। জন্মের পর তার নাম রাখা হয় দ্বাং-ছেন-স্তোব্স-র্গ্যাস (ওয়াইলি: dbang chen stobs rgyas)। চার বছর বয়সে তাকে ব্লো-ব্জাং-থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: blo bzang thub bstan 'jigs med rgya mtsho) নামক তৃতীয় 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামার পুনর্জন্ম রূপে চিহ্নিত করা হয়। শেস-রাব-র্গ্যা-ম্ত্শো নামক এক ভিক্ষু তাকে শিক্ষার্থীর শপথ প্রদান করেন ও তার নতুন নাম রাখেন স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ। কুড়ি বছর বয়সে তিনি লাসা শহরে যাত্রা করে দ্রেপুং বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয়ের গোমাং মহাবিদ্যালয়ে চার বছর শিক্ষালাভ করেন ও এই সময় ভিক্ষুর শপথ লাভ করেন। ১৮৭৯ খ্রিষ্টাব্দে তিনি ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের (ওয়াইলি: bla-brang bkra-shis-'khyil) একটি হেবজ্র তন্ত্র মহাবিদ্যালয় স্থাপন করেন এবং ১৮৮৩ খ্রিষ্টাব্দে এই বিহারের প্রধানের দায়িত্ব লাভ করেন। ১৮৯৮ খ্রিষ্টাব্দে তিনি বেজিং যাত্রা করেন। ১৯০৩ খ্রিষ্টাব্দে তিনি আমদো অঞ্চলে ফিরে এসে দ্গা'-ল্দান-ছোস-'ফেল-লিং বৌদ্ধবিহার স্থাপন করেন। পরবর্তীকালে তিনি নবম পাঞ্চেন লামার নিকট শিক্ষালাভ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorje, Sonam (2012-07)। "The Fourth Jamyang Zhepa, Kelzang Tubten Wangchuk"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-16  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
ব্লো-ব্জাং-থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্গ্যা-ম্ত্শো
স্কাল-ব্জাং-থুব-ব্স্তান-দ্বাং-ফ্যুগ
চতুর্থ 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা
উত্তরসূরী
ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-য়ে-শেস-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান