ব্লো-ব্জাং-দোন-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্লো-ব্জাং-দোন-গ্রুব (ওয়াইলি: blo bzang don grub) (১৬৭৩-১৭৪৬) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের প্রথম স্দে-খ্রি রিন-পো-ছে (ওয়াইলি: sde khri rin po che) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন। তিনি তিব্বতের আমদো অঞ্চলে অবস্থিত ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের (তিব্বতি: བླ་བྲང་བཀྲ་ཤིས་འཁྱིལ་ওয়াইলি: bla-brang bkra-shis-'khyil) তৃতীয় প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্লো-ব্জাং-দোন-গ্রুব ১৬৭৩ খ্রিষ্টাব্দে তিব্বতের আমদো অঞ্চলে খ্রি-কা (ওয়াইলি: khri ka) নামক স্থানে জন্মগ্রহণ করেন। ছয় বছর বয়সে তিনি ব্লা-মো-ব্দে-ছেন (ওয়াইলি: bla mo bde chen) বৌদ্ধবিহার থেকে শিক্ষালাভ করেন। ষোল বছর বয়সে তিনি লাসা যাত্রা করে দ্রেপুং বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয়ের গোমাং মহাবিদ্যালয়ে শিক্ষালাভের উদ্দেশ্যে ভর্তি হন। এই সময় দ্গে-'দুন-ফুন-ত্শোগ্স (ওয়াইলি: dge 'dun phun tshogs) নামক পঞ্চাশতম দ্গা'-ল্দান-খ্রি-পা এবং দোন-গ্রুব-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: don grub rgya mtsho) নামক আটচল্লিশতম দ্গা'-ল্দান-খ্রি-পান প্রভৃতি বিখ্যাত পণ্ডিত তার শিক্ষক ছিলেন। গোমাং মহাবিদ্যালয়ে থাকার সময় তিনি ষষ্ঠ দলাই লামার সহায়ক হিসেবে নিযুক্ত হন। ১৭০৯ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গাগ-দ্বাং-ব্রত্সোন-'গ্রুসকে আমদো অঞ্চলে ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহার প্রতিষ্ঠা করতে সহায়তা করেন। ১৭৩৯ খ্রিষ্টাব্দে তিনি এই বিহারের দায়িত্ব লাভ করেন। ব্সোদ-নাম্স-দ্বাং-র্গ্যাল (ওয়াইলি: bsod nams dbang rgyal) নামক ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের পঞ্চদশ প্রধান তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorje, Sonam (2011-04)। "The First Detri, Lobzang Dondrub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-16  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Nietupski, Paul. 2011. Labrang Monastery: A Tibetan Buddhist Community on the Inner Asian Borderlands, 1709-1958. Plymouth: Lexington Books. pp. 121–123.
পূর্বসূরী
---
ব্লো-ব্জাং-দোন-গ্রুব
প্রথম স্দে-খ্রি রিন-পো-ছে
উত্তরসূরী
'জিগ্স-মেদ-লুং-রিগ্স-র্গ্যা-ম্ত্শো
পূর্বসূরী
ঙ্গাগ-দ্বাং-ব্ক্রা-শিস
ব্লো-ব্জাং-দোন-গ্রুব
ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান
উত্তরসূরী
ঙ্গাগ-দ্বাং-ব্স্তান-'দ্জিন