'জাম-দ্ব্যাংস-থুব-ব্স্তান-ন্যি-মা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

'জাম-দ্ব্যাংস-থুব-ব্স্তান-ন্যি-মা (ওয়াইলি: 'jam dbyangs thub bstan nyi ma) (১৭৭৯-১৮৬২) তিব্বতী বৌদ্ধধর্মের দ্গে-লুগ্স ধর্মসম্প্রদায়ের তৃতীয় স্দে-খ্রি রিন-পো-ছে (ওয়াইলি: sde khri rin po che) উপাধিধারী বৌদ্ধ লামা ছিলেন। তিনি তিব্বতের ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের ত্রিশতম প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

'জাম-দ্ব্যাংস-থুব-ব্স্তান-ন্যি-মা ১৭৭৮ খ্রিষ্টাব্দে তিব্বতের আমদো অঞ্চলের পে-লেন-না-র্গান (ওয়াইলি: pe len nA rgan) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল ঙ্গাগ-দ্বাং-ফুন-ত্শোগ্স (ওয়াইলি: ngag dbang phun tshogs) এবং মাতার নাম ছিল ল্হা-মো-স্ক্যিদ (ওয়াইলি: lha mo skyid)। পাঁচ বছর বয়সে দ্কোন-ম্ছোগ-'জিগ্স-মেদ-দ্বাং-পো (ওয়াইলি: dkon mchog 'jigs med dbang po) নামক দ্বিতীয় 'জাম-দ্ব্যাংস-ব্ঝাদ-পা (ওয়াইলি: 'jam-dbyangs bzhad-pa) উপাধিধারী বৌদ্ধ লামা তাঁকে 'জিগ্স-মেদ-লুং-রিগ্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: 'jigs med lung rigs rgya mtsho) নামক দ্বিতীয় স্দে-খ্রি রিন-পো-ছে (ওয়াইলি: sde khri rin po che) উপাধিধারী লামার পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন। দ্কোন-ম্ছোগ-ব্দে-ছেন (ওয়াইলি: dkon mchog bde chen) নামক বৌদ্ধ ভিক্ষু ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারে তাঁর অন্যতম উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন। তৃতীয় গুং-থাং লামা দ্কোন-ম্ছোগ-ব্স্তান-পা'ই-স্গ্রোন-মে (ওয়াইলি: dkon mchog bstan pa'i sgron me) তাঁকে শিক্ষার্থীর শপথ ও ভিক্ষুর শপথ প্রদান করেন এবং তাঁকে উত্তর চীনের উটাই শান পর্বতের বৌদ্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠান। এই স্থানে ব্লো-ব্জাং-ছোস-দার (ওয়াইলি: blo bzang chos dar), গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: grags pa rgyal mtshan) প্রভৃতি বৌদ্ধ ভিক্ষু তাঁকে শিক্ষাপ্রদান করেন। এই সময় তাঁকে তশা-গান-পে-শিং বৌদ্ধবিহারের প্রধানের দায়িত্ব প্রদান করা হয় এই পদে তিনি দুই বছর থাকেন। তিনি মঙ্গোলিয়া যাত্রা করে ব্লো-ব্জাং-'জাম-দ্ব্যাংস-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: blo bzang 'jam dbyangs rgya mtsho) নামক তৃতীয় আ-ক্যা উপাধিধারী লামার নিকট শিক্ষালাভ করেন। মঙ্গোলিয়ায় তিনি দোলন বুলাক বৌদ্ধবিহার স্থপন করেন। ১৮২২ খ্রিষ্টাব্দে তাঁকে ব্লা-ব্রাং-ব্ক্রা-শিস-'খ্যিল বৌদ্ধবিহারের ত্রিশতম প্রধান হিসেবে অধিষ্ঠিত করা হয়। চতুর্থ রোং-বো-গ্রুব-ছেন (ওয়াইলি: rong bo grub chen) ব্লো-ব্জাং-ছোস-গ্রাগ্স-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: blo bzang chos grags rgya mtsho), চতুর্থ থু'উ-ব্ক্বান ওয়াইলি: thu'u bkwan) ব্লো-ব্জাং-থুব-ব্স্তান-ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: blo bzang thub bstan chos kyi rgyal mtshan), পঞ্চম ল্চাং-স্ক্যা হো-থোগ-থু (ওয়াইলি: lcang-skya ho-thog-thu) য়ে-শেস-ব্স্তান-পা'ই-ন্যি-মা (ওয়াইলি: ye shes bstan pa'i nyi ma) প্রভৃতি অবতারী লামারা তাঁর উল্লেখযোগ্য শিষ্য ছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dorje, Sonam (2013-12)। "The Third Detri, Jamyang Tubten Nyima"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-07-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
'জিগ্স-মেদ-লুং-রিগ্স-র্গ্যা-ম্ত্শো
'জাম-দ্ব্যাংস-থুব-ব্স্তান-ন্যি-মা
দ্বিতীয় স্দে-খ্রি রিন-পো-ছে
উত্তরসূরী
ব্লো-ব্জাং-লুং-রিগ্স-ন্যি-মা