সেয়াদ কোলাশিনাৎস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেয়াদ কোলাশিনাৎস
1 Sead Kolašinac 2018 (cropped).jpg
২০১৮ সালে আর্সেনালের হয়ে কোলাশিনাৎস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সেয়াদ কোলাশিনাৎস[১]
জন্ম (1993-06-20) ২০ জুন ১৯৯৩ (বয়স ২৮)
জন্ম স্থান কার্লসরুয়ে, জার্মানি
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ৩১
যুব পর্যায়
২০০১–২০০৯ কার্লস্রুহার
২০০৯–২০১০ ১৮৯৯ হফেনহাইম
২০১০ ভিএফবি স্টুটগার্ট
২০১১–২০১২ শালকে ০৪
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৫ শালকে ০৪ ২ (২)
২০১২–২০১৭ শালকে ০৪ ৯৪ (৪)
২০১৭– আর্সেনাল ৭৯ (২)
২০২১শালকে ০৪ (ধার) ১৭ (১)
জাতীয় দল
২০১১ জার্মানি অনূর্ধ্ব-১৮ (০)
২০১১–২০১২ জার্মানি অনূর্ধ্ব-১৯ ১১ (১)
২০১২–২০১৩ জার্মানি অনূর্ধ্ব-২০ (১)
২০১৩– বসনিয়া ও হার্জেগোভিনা ৩৯ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:০৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:০৯, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সেয়াদ কোলাশিনাৎস (বসনীয়: Sead Kolašinac, বসনীয় উচ্চারণ: [kolaˈʃiˌnats]; জন্ম: ২০ জুন ১৯৯৩) হলেন একজন জার্মান-বসনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনাল এবং বসনিয়া ও হার্জেগোভিনা জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০১–০২ মৌসুমে, জার্মান ফুটবল ক্লাব কার্লস্রুহারের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে কোলাশিনাৎস ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ১৮৯৯ হফেনহাইম, ভিএফবি স্টুটগার্ট এবং শালকে ০৪-এর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১২–১৩ মৌসুমে, প্রথমে শালকে ০৪ ২ এবং পরবর্তীতে শালকে ০৪-এর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; শালকে ০৪-এর হয়ে পাঁচ মৌসুমে ৯৪ ম্যাচে ৪টি গোল করার পর ২০১৭–১৮ মৌসুমে তিনি বিনামূল্যে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন। মাঝে তিনি এক মৌসুমের জন্য পুনরায় শালকে ০৪-এর হয়ে ধারে খেলেছেন।

২০১১ সালে, কোলাশিনাৎস জার্মানি অনূর্ধ্ব-১৮ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৩ সালে বসনিয়া ও হার্জেগোভিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বসনিয়া ও হার্জেগোভিনার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি বসনিয়া ও হার্জেগোভিনার হয়ে ২০১৪ ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, কোলাশিনাৎস বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৬–১৭ বুন্দেসলিগার মৌসুম সেরা দলে অন্তর্ভুক্তি অন্যতম।[২] দলগতভাবে, কোলাশিনাৎস এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো আর্সেনালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সেয়াদ কোলাশিনাৎস ১৯৯৩ সালের ২০শে জুন তারিখে জার্মানির কার্লসরুয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কোলাশিনাৎস জার্মানি অনূর্ধ্ব-১৮, জার্মানি অনূর্ধ্ব-১৯ এবং জার্মানি অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে তিনি ১৪ ম্যাচে অংশগ্রহণ করে ২টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বসনিয়া ও হার্জেগোভিনা ২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২০
২০২১
সর্বমোট ৩৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 FIFA World Cup Brazil: List of Players: Bosnia and Herzegovina" (PDF)। FIFA। ১৪ জুলাই ২০১৪। পৃষ্ঠা 5। ৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "Official Bundesliga Team of the Season for 2016/17"। Bundesliga। ২৬ মে ২০১৭। সংগ্রহের তারিখ ৩০ মে ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]