সুনিতা (অভিনেত্রী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সুনিতা শিবরামাকৃষ্ণণ
জন্ম
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৮৬-৯৬
দাম্পত্য সঙ্গীরাজ (১৯৯৬-বর্তমান)
সন্তানশশাঙ্ক

সুনিতা হলেন একজন ভারতীয় অভিনেত্রী, যিনি ১৯৮৬ সাল হতে ১৯৯৬ সাল পর্যন্ত দক্ষিণ ভারতে নির্মিত চলচ্চিত্রে অভিনয়ের জন্য পরিচিত।

চলচ্চিত্রে জীবন[সম্পাদনা]

তিনি কোদাই মাঝাই নামক চলচ্চিত্র অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেছিলেন; যেটি ১৯৮৬ সালে মুক্তি পেয়েছিল। এটি একটি তামিল চলচ্চিত্র যেটি পরিচালনা করেছিলেন মুক্তা এস. সুন্দর এবং সুর করেছিলেন ইলাইয়ারাজা। এই চলচ্চিত্রে তিনি রজনীকান্ত, প্রসাদ এবং লক্ষ্মীর মতো অভিনয়শিল্পীদের সাথে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন। অতঃপর তিনি পন্মানা সেলভান নামক একটি চলচ্চিত্রে অভিনয় করেছেন, যেটি পরিচালনা করেছেন বিজয়কান্ত পি. বসু; এই চলচ্চিত্রটি ১৯৮৯ সালে মুক্তি পেয়েছিল। একই বছর বিজয়কান্তের চলচ্চিত্র রাজনাদাই এবং বারাভু নালা উরাভু (১৯৯০) মুক্তি পেয়েছিল, দ্বিতীয়টি একটি পারিবারিক চলচ্চিত্র ছিল, যার জন্য পরিচালক বিশু সেরা গল্প লেখকের তামিলনাড়ু রাজ্য পুরস্কার পেয়েছিলেন। তিনি পঙ্গোনা নামে একটি চরিত্র অবলম্বনে নির্মিত, টিএন কান্না দ্বারা পরিচালিত চলচ্চিত্র, নেঞ্জা থট্টু সল্লু-তে অভিনয় করেছিলেন।

তিনি ১৯৯০ সালে রাঘবেন্দ্র রাজকুমার অভিনীত এম এস রাজশেখর দ্বারা পরিচালিত অনুকুলকোবা গান্ডা নামক চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে কন্নড় চলচ্চিত্র জগতে প্রবেশ করেছিলেন। এই চলচ্চিত্রে তাঁর সাথে রাঘবেন্দ্র রাজকুমার, আরালিদা হুভুগালু অভিনয় করেছিলেন এবং এই চলচ্চিত্রটি শিবা রাজকুমার এবং শ্রীনাথ দ্বারা পরিচালিত। অতঃপর তিনি ফুকসাট্টে গেন্দা হোট্টে তুম্বা উন্দা নামক নাট্য চলচ্চিত্রে অভিনয় করেছেন, যেটি পরিচালনা করেছিলেন রাজ কিশোর। এই চলচ্চিত্রে তিনি টি অম্বরীশের সাথে অভিনয় করেছিলেন। পরবর্তীতে তিনি রোল কল রামকৃষ্ণ-তে অভিনয় করেছেন, যেটি পরিচালনা করেছিলেন বি রাম মূর্তি, প্রযোজনা করেছিলেন এস. আর. রাজেশ্বরী এবং সুর করেছিলেন উপেন্দ্র কুমার। এই চলচ্চিত্রে তিনি অনাথ নাগ এবং দেবরাজের সাথে অভিনয় করেছিলেন।

তিনি মম্মুট্টী, মোহনলাল, জগদীশ, জয়রাম, সুরেশ গোপী, আম্বরীশ, অনন্ত নাগ, শিব রাজকুমার, রাঘবেন্দ্র রাজকুমার সহ আরও অনেক শীর্ষস্থানীয় ভারতীয় অভিনেতাদের সাথে জুটি বেঁধে অভিনয় করেছিলেন।

সুনিতা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত নৃত্যাঞ্জলি স্কুল অফ ডান্স-এর শৈল্পিক পরিচালক এবং প্রতিষ্ঠাতা।[১] তিনি গত দশ বছর ধরে দক্ষিণ ক্যারোলিনার সাংস্কৃতিক জীবনকে সমৃদ্ধ করেছেন, তাদের শিক্ষায় নিজেকে উৎসর্গ করে এবং শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

তিনি অন্ধ্র প্রদেশের বেনুগোপাল শিবরামকৃষ্ণণ এবং ভূবনের ঘরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৯৬ সালে রাজের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলীন এবং ১৯৯৮ সালে শশাঙ্ক নামে তাঁদের একটি পুত্র জন্মগ্রহণ করেছিল। তিনি বর্তমানে পরিবার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যারোলাইনা শহরে থাকেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sunitha Raj's Nrithyanjali"। ২৮ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০১২ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২০ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]