সিন্ধুবিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মহেঞ্জোদাড়ো - সিন্ধুবিদ্যার উল্লেখযোগ্য প্রতীক

সিন্ধুবিদ্যা (সিন্ধি: سنڌيات) হলো দক্ষিণ এশীয়বিদ্যা এবং কেতাবি গবেষণার ক্ষেত্র যেটি সিন্ধু, পাকিস্তানের ইতিহাস, সমাজ, সংস্কৃতি, সাহিত্য এবং জনগণকে অন্তর্ভুক্ত করে।

১৯৬২ সালে সিন্ধু বিশ্ববিদ্যালয়ে সিন্ধুবিদ্যা শিক্ষালয়  প্রতিষ্ঠার মাধ্যমে বিষয়টিকে প্রথম কেতাবি বিভাগে আনা হয়েছিল। তারপর থেকে, সিন্ধুবিদ্যা শৃঙ্খলায় বিকশিত হয়েছে যা সিন্ধু সভ্যতা থেকে আধুনিক সিন্ধি সমাজ পর্যন্ত ইতিহাস এবং প্রত্নতত্ত্বের দিকগুলিকে অন্তর্ভুক্ত করে। বিষয়টি আন্তর্জাতিক পর্যায়েও ব্যাপক মনোযোগ পেয়েছে।[১] সিন্ধুবিদ্যায় বিশেষজ্ঞকে সিন্ধুবিদ্যাবিদ বলা হয়।

ইতিহাস[সম্পাদনা]

সিন্ধু সম্পর্কে জ্ঞানের বিষয় বোঝাতে সিন্ধুবিদ্যা শব্দটি ১৯৬২ সালে সিন্ধুবিদ্যা শিক্ষালয় প্রতিষ্ঠার সাথে উৎপত্তি হয়েছিল।[২] সে সময় উদ্দেশ্য ছিল সিন্ধু বিষয়ে অধ্যয়ন ও বৃহত্তর গবেষণার প্রচার করা এবং নথিপত্র, পুস্তক, পাণ্ডুলিপি ও গবেষণাপত্রের ভান্ডার তৈরি করা। আরেকটি বৃহত্তর উদ্দেশ্য ছিল পাকিস্তানের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক ভাষায় সিন্ধু সম্পর্কে জ্ঞান প্রচার করা,[৩] সেইসাথে আরবি, ইংরেজি, ফার্সিউর্দু-এর মতো আন্তর্জাতিক ভাষা।[৪]

বিষয়টি আসলে মিশরবিদ্যাভারতবিদ্যার আদলে তৈরি করা হয়েছিল।[৫] বিদ্যা আঞ্চলটি ৫০০০ বছরের পুরানো সিন্ধু সভ্যতার পাশাপাশি সিন্ধুনদ (সিন্ধু দরিয়া নামে পরিচিত) দ্বারা আকৃতির ভূমি সম্পর্কে বহু-বিষয়ক গবেষণাকে অন্তর্ভুক্ত করে। এটি প্রাচীন ও আধুনিক সিন্ধু উভয় অঞ্চলে প্রচলিত সঙ্গীত, শিল্প ও কবিতার অনন্য রূপের সাথে পুরাকীর্তি, প্রত্নসম্পদ, সংস্কৃতি, ঐতিহ্য ও সাহিত্যকে অন্তর্ভুক্ত করতে বিদ্যার সুযোগকে সক্ষম করে।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. University of Sind (1977). Sindhological Studies. vol. 1-9. Institute of Sindhology. Jamshoro
  2. Siddiqui, H. (1987). Education in Sind: Past and Present. Institute of Sindhology, University of Sind. আইএসবিএন ৯৬৯-৪০৫-০০৯-X.
  3. Allana, G. (ed.) (2002). Origin and Growth of Sindhi Language. Institute of Sindhology.
  4. Yusuf, M. (1975). Sind Quarterly. Shah Abdul Latif Cultural Society.
  5. Allana, G.A. (1978). A Detailed Report of the Activities and Achievements Made by the Institute of Sindhology. University of Sind.
  6. Institute of Sindhology. Sindhology ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ জুন ২০০৮ তারিখে. Retrieved on 24 June 2008.

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]