সাংস-র্গ্যাস-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাংস-র্গ্যাস-সেং-গে

সাংস-র্গ্যাস-সেং-গে (ওয়াইলি: sangs rgyas seng ge) (১৫০৪-১৫৬৯) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের একাদশ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

সাংস-র্গ্যাস-সেং-গে ১৫০৪ খ্রিষ্টাব্দে সা-স্ক্যা বৌদ্ধবিহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ত্শে-দ্বাং-দ্পাল-'ব্যোর (ওয়াইলি: tshe dbang dpal 'byor) এবং মাতার নাম ছিল য়ুং-দ্রুং-স্রাস-'দ্জোম্স (ওয়াইলি: yung drung sras 'dzoms)। জন্মের সময় তার নাম রাখা হয় ল্হা-মো-ত্শে-রিং (ওয়াইলি: lha mo tshe ring)। তেরো বছর বয়সে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে যাত্রা করে মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন নামক অষ্টম প্রধানের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। এই সময় তিনি ছোস-ব্রাগ-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: chos grags rgya mtsho) এবং ব্লো-গ্রোস-রাব-য়াংস (ওয়াইলি: blo gros rab yangs) নামক ভিক্ষুর নিকট দর্শন সম্বন্ধে শিক্ষা গ্রহণ করেন। তার অন্যান্য উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন ল্হা-ম্ছোগ-সেং-গে নামক নবম ঙ্গোর-ছেন। ১৫৫৭ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের একাদশ প্রধান হিসেবে নির্বাচিত হন। তার প্রধান শিষ্য ছিলেন নাম-ম্খা'-দ্পাল-ব্জাং নামক ত্রয়োদশ ঙ্গোর-ছেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-07)। "The Eleventh Ngor Khenchen, Sanggye Sengge"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 2010. The Nepalese Legacy in Tibetan Painting. Seattle: University of Washington Press.
পূর্বসূরী
দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব
সাংস-র্গ্যাস-সেং-গে
একাদশ ঙ্গোর-ছেন
উত্তরসূরী
দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান