ল্হা-ম্ছোগ-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ল্হা-ম্ছোগ-সেং-গে

ল্হা-ম্ছোগ-সেং-গে (ওয়াইলি: lha mchog seng ge) (১৪৬৮-১৫৩৫) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের নবম প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ল্হা-ম্ছোগ-সেং-গের পিতার নাম ছিল দ্পোন-মে-কুন-দ্গা'-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: dpon ne kun dga' rgyal mtshan) এবং মাতার নাম ছিল দ্গে-ব্স্ন্যেন-কুন-ম্ছোগ-'বুম (ওয়াইলি: dge bsnyen kun mchog 'bum)। এগারো বছর বয়সে তিনি গো-রাম্স-পা-ব্সোদ-নাম্স-সেং-গে নামক ষষ্ঠ ঙ্গোর-ছেনের নিকট শিক্ষার্থীর শপথ এবং হেবজ্র সম্বন্ধে শিক্ষা গ্রহণ করেন। এছাড়া মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন নামক অষ্টম ঙ্গোর-ছেনও তাঁকে হেবজ্র সম্বন্ধে শিক্ষাদান করেন। সপ্তম ঙ্গোর-ছেন দ্কোন-ম্ছোগ-'ফেল-বাগ্লো-বো-ম্খান-ছেন-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব নামক তাঁর অন্যান্য শিক্ষকদের নিকট তিনি যমান্তক, বজ্রকীলয়মার্গফল সম্বন্ধে শিক্ষালাভ করেন। শিক্ষালাভের শেষে তিনি ছু-'দুস-নোর-বু-লিং (ওয়াইলি: chu 'dus nor bu gling) এবং ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে দর্মশিক্ষাদান করেন। ১৫১৬ অথবা ১৫২৪ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের নবম প্রধান হিসেবে নির্বাচিত হন। তাঁর উল্লেখযোগ্য শিষ্য ছিলেন দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব নামক দশম ঙ্গোর-ছেন, সাংস-র্গ্যাস-সেং-গে নামক একাদশ ঙ্গোর-ছেন, নাম-ম্খা'-দ্পাল-ব্জাং নামক ত্রয়োদশ ঙ্গোর-ছেন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-07)। "The Ninth Ngor Khenchen, Lhachok Sengge"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 1989. "Sources on the Chronology and Succession of the Abbots of Ngor E-wam-chos-ldan." Berliner Indologische Studien, vol. 4/5, pp 49–93.
  • Jackson, David. 2010. The Nepalese Legacy in Tibetan Painting. Seattle: University of Washington Press.
পূর্বসূরী
মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন
ল্হা-ম্ছোগ-সেং-গে
নবম ঙ্গোর-ছেন
উত্তরসূরী
দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব