মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন

মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন (ওয়াইলি: mus chen sangs rgyas rin chen) (১৪৫০-১৫২৪) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের অষ্টম প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেনের পিতার নাম স্কু-দ্বোন-দ্কোন-ম্ছোগ-লেগ্স (ওয়াইলি: sku dbon dkon mchog legs) এবং মাতার নাম ছিল ছোস-স্ক্যোং-র্গ্যাল-মো (ওয়াইলি: chos skyong rgyal mo)। এগারো বছর বয়সে তিনি মুস-ছেন-সেম্স-দ্পা'-ছেন-পো-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান নামক ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধানের নিকট শিক্ষার্থীর শপথ এবং আঠাশ বছর বয়সে গ্রুব্স-ছেন-দ্কোন-ম্ছোগ-ব্লো-গ্রোস (ওয়াইলি: grubs chen dkon mchog blo gros) ও দ্পাল-ল্দান-র্গ্যাল-পো (ওয়াইলি: dpal ldan rgyal po) নামক দুই পন্ডিতের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন ছোস-গ্রাগ্স-র্গ্যা-ম্ত্শো নামক সপ্তম র্গ্যাল-বা-কার্মা-পা, কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ নামক চতুর্থ ঙ্গোর-ছেন, গো-রাম্স-পা-ব্সোদ-নাম্স-সেং-গে নামক ষষ্ঠ ঙ্গোর-ছেন, দ্কোন-ম্ছোগ-'ফেল-বা নামক সপ্তম ঙ্গোর-ছেন প্রভৃতি। পরবর্তীকালে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের অষ্টম প্রধানের পদে নির্বাচিত হন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব নামক দশম ঙ্গোর-ছেন এবং 'জাম-পা'ই-র্দো-র্জে নামক বাইশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন প্রভৃতি। তিনি খ্রিদ-য়িগ (ওয়াইলি: khrid yig) নামক মার্গফল বিষয়ক একটি গ্রন্থ রচনা করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-06)। "The Eighth Ngor Khenchen, Muchen Sanggye Rinchen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-02  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 1989. "Sources on the Chronology and Succession of the Abbots of Ngor E-wam-chos-ldan." Berliner Indologische Studien, vol. 4/5, pp 49–93.
পূর্বসূরী
দ্কোন-ম্ছোগ-'ফেল-বা
মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন
অষ্টম ঙ্গোর-ছেন
উত্তরসূরী
ল্হা-ম্ছোগ-সেং-গে