দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান

দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান (ওয়াইলি: dkon mchog dpal ldan) (১৫২৬-১৫৯০) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের দ্বাদশ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান ১৫০৪ খ্রিষ্টাব্দে তিব্বতের সা-স্ক্যা বৌদ্ধবিহারে জন্মগ্রহণ করেন। তার পিতা ল্হা-মো-দার (ওয়াইলি: lha mo dar) ছিলেন দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব নামক দশম ঙ্গোর-ছেনের কনিষ্ঠ ভ্রাতা। জন্মের সময় তার নাম রাখা হয় ত্শে-ব্র্তান-দোন-গ্রুব (ওয়াইলি: tshe brtan don grub)। তেরো বছর বয়সে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে যাত্রা করে দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুবের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। ষোল বছর বয়সে তিনি 'ব্রাস-য়ুল-স্ক্যেদ-ত্শাল (ওয়াইলি: 'bras yul skyed tshal) নামক বৌদ্ধবিহারে যাত্রা করে কুন-ম্খ্যেন-শেস-রাব-'ওদ-জের (ওয়াইলি: kun mkhyen shes rab 'od zer) নামক বিহারের প্রধানের নিকট আট বছর ধরে দর্শন সম্বন্ধে শিক্ষালাভ করেন। তার অন্যান্য উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন সাংস-র্গ্যাস-সেং-গে নামক একাদশ ঙ্গোর-ছেন। ১৫৬৯ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের দ্বাদশ প্রধান হিসেবে নির্বাচিত হন। এই সময় তিনি তিব্বতের বিভিন্ন বৌদ্ধবিহারে শিক্ষাদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-08)। "The Twelfth Ngor Khenchen, Konchok Pelden"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
সাংস-র্গ্যাস-সেং-গে
দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান
দ্বাদশ ঙ্গোর-ছেন
উত্তরসূরী
নাম-ম্খা'-দ্পাল-ব্জাং