দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব

দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব (ওয়াইলি: dkon mchog lhun grub) (১৪৯৭-১৫৫৭) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের দশম প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব ১৪৯৭ খ্রিষ্টাব্দে তিব্বতের সা-স্ক্যা বৌদ্ধবিহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল কুন-দ্গা'-দার (ওয়াইলি: kun dga' dar) এবং মাতার নাম ছিল য়োংস-'দ্জিন-দ্কোন-ম্ছোগ-'ফেল-বা'ই-দ্পোন-মো-ল্হা-মো (ওয়াইলি: yongs 'dzin dkon mchog 'phel ba'i dpon mo lha mo)। জন্মের সময় তার নাম রাখা হয় ল্হা-র্গোদ-দার (ওয়াইলি: lha rgod dar)। তেরো বছর বয়সে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে দ্কোন-ম্ছোগ-'ফেল-বা নামক সপ্তম ঙ্গোর-ছেনের নিকট শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন। তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন মুস-ছেন-সাংস-র্গ্যাস-রিন-ছেন নামক অষ্টম ঙ্গোর-ছেন ও ল্হা-ম্ছোগ-সেং-গে নামক নবম ঙ্গোর-ছেন, গ্লো-বো-ম্খান-ছেন-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব, 'জাম-পা'ই-র্দো-র্জে নামক বাইশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন প্রভৃতি। ১৫৩৫ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের দশম প্রধান হিসেবে নির্বাচিত হন এবং পঁচিশ বছর ঐ পদে থাকেন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন স্ঙ্গাগ্স-'ছাং-ঙ্গাগ-দ্বাং-কুন-দ্গা'-রিন-ছেন নামক তেইশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন, সাংস-র্গ্যাস-সেং-গে নামক একাদশ ঙ্গোর-ছেন, দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান নামক দ্বাদশ ঙ্গোর-ছেন নাম-ম্খা'-দ্পাল-ব্জাং নামক ত্রয়োদশ ঙ্গোর-ছেন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-07)। "The Tenth Ngor Khenchen, Konchok Lhundrub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 2010. The Nepalese Legacy in Tibetan Painting. Seattle: University of Washington Press.
পূর্বসূরী
ল্হা-ম্ছোগ-সেং-গে
দ্কোন-ম্ছোগ-ল্হুন-গ্রুব
দশম ঙ্গোর-ছেন
উত্তরসূরী
সাংস-র্গ্যাস-সেং-গে