শিরত হাইম

স্থানাঙ্ক: ৩১°২১′৪৮″ উত্তর ৩৪°১৬′১৬″ পূর্ব / ৩১.৩৬৩৩৩° উত্তর ৩৪.২৭১১১° পূর্ব / 31.36333; 34.27111
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিরত হাইম
שירת הים
ব্যুত্পত্তি: গানের সমুদ্র
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Israel gaza" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Israel gaza" দুটির একটিও বিদ্যমান নয়।
স্থানাঙ্ক: ৩১°২১′৪৮″ উত্তর ৩৪°১৬′১৬″ পূর্ব / ৩১.৩৬৩৩৩° উত্তর ৩৪.২৭১১১° পূর্ব / 31.36333; 34.27111
দেশইসরায়েল
প্রতিষ্ঠা২০০১

শিরত হাইম (বাংলা অর্থ: গানের সমুদ্র) গাজা উপত্যকায় গুশ কাটিফ ব্লকের ভূমধ্যসাগর নেভ ডেকালিমের তীরে ২০০১ সালে প্রতিষ্ঠিত একটি ইসরায়েলি লোকালয় ছিল।

জনসংখ্যা[সম্পাদনা]

গাজা উপত্যকা যখন মিশর সেনাবাহিনীর দখলে ছিল তখন মিশর সেনাবাহিনী জানায় এই লোকালয়ে প্রায় পনেরটি পরিবারের পরিত্যক্ত ঘরগুলোতে থাকেন।

অপসারণ[সম্পাদনা]

শিরত হায়ামের উচ্ছেদ

১৪ ই আগস্ট ২০০৫-এ, ডিসেঞ্জেজমেন্ট পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার পূর্বে শিরত হাইয়ামে বসবাসরত ইসরায়েলি সামরিক ইতিহাসবিদ আরেহ ইয়েজাকি, এই অঞ্চলকে "গাজা সমুদ্র সৈকতে স্বাধীন ইহুদি কর্তৃপক্ষ" হিসাবে স্বাধীনতা ঘোষণা করেছিলেন। তিনি তার নতুন দেশে "আড়াই হাজার নাগরিকের নির্বাচনের আগ পর্যন্ত" নিজেকে অস্থায়ী চেয়ারম্যান হিসাবে ঘোষণা করেন। তিনি জাতিসংঘ এবং রেড ক্রসকে তারর নতুন দেশকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি আবেদন প্রেরণ করেছিলেন। চার দিন পরে, যখন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী এবং ইসরায়েলি পুলিশ শিরত হায়ামকে গ্রেফতার করতে এসেছিল, তখন তিনি নিজের বাড়ির ছাদে উঠে এম -১৬ দিয়ে এই স্ব-ঘোষিত দেশটিকে একাই রক্ষা করেছিলেন। ঘটনাটি কয়েক ঘণ্টা পরে শান্তিপূর্ণভাবে শেষ হয়েছিল এবং বাসিন্দাদের সফলভাবে সরিয়ে নেওয়া হয়েছিল।

গুশ কাতিফের পশ্চাদপসরণের পূর্বে ইসরায়েলের মন্ত্রিপরিষদ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত ছিল সমস্ত আবাসিক সম্পত্তি নষ্ট করা। তবে বেশ কয়েক সপ্তাহ পরে এই লোকালয়ের সিমেন্ট কাঠামো ধ্বংস করা হয়েছিল না।[১]

গ্রামের উচ্ছেদ হওয়া বাসিন্দারা একটি গোষ্ঠী হিসাবে একসাথে থাকার সিদ্ধান্ত নেয়। তাই তারা জর্দান নদী উপত্যকার মাসকিয়টকে একটি কৃষিভিত্তিক লোকালয় হিসাবে গড়ে তুলে সেখানে বসবাস করতে চেয়েছিলেন।[২] কিন্তু মাসকিয়টে একটি প্রাক্তন সামরিক ঘাঁটি ছিল তাই তা আবাসন নির্মানের জন্য প্রস্তুত ছিল না। তাই এই দলটি মাসকিয়ট সংলগ্ন হেমদতে চলে গিয়েছিল বলে জানা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.ynetnews.com/articles/0,7340,L-3136516,00.html
  2. "Ex-Gaza settlers to move to former W. Bank army post"। Associated Press। ২০০৫। ২৭ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৭-০৩