শাহজাহান মিয়া (রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শাহজাহান মিয়া
রাজশাহী-১ আসনের সাংসদ
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
পূর্বসূরীমইন উদ্দীন আহমদ
উত্তরসূরীমইন উদ্দীন আহমদ
চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাংসদ
কাজের মেয়াদ
১৯৯১ – ২০০৬
পূর্বসূরীমাহবুবুল আলম
উত্তরসূরীমুহাম্মদ এনামুল হক
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1947-01-10) ১০ জানুয়ারি ১৯৪৭ (বয়স ৭৩)
শিবগঞ্জ, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
সন্তানচার ছেলে
প্রাক্তন শিক্ষার্থীরাজশাহী বিশ্ববিদ্যালয়
আদিনা সরকারি কলেজ

শাহজাহান মিয়া হচ্ছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনীতিবিদ এবং তিনি রাজশাহী-১চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ উপজেলা) আসনের সাবেক সংসদ সদস্য[১]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

শাহজাহান মিয়া ১০ জানুয়ারি ১৯৪৭ সালে শিবগঞ্জ পৌরসভায় জন্মগ্রহণ করেন। তার পিতা ফয়েজ আহমেদ মিঞা ও মাতা নৈবর নেসা। তিনি ১৯৬৪ সালে শিবগঞ্জ মডেল হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৬৬ সালে আদিনা ফজলুল হক সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।[১]

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

শাহজাহান মিয়া একজন যুদ্ধাহত মুক্তিযুদ্ধা। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন রাজশাহী-১ আসন থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসাবে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন।[২] এর পর তিনি ১৯৯১ সালের পঞ্চম,[৩] ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ,[৪] ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম[৫] ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে পরপর পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন।[৬][১]

তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সভাপতি।[৭]

তিনি প্রতিমন্ত্রীর মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাটকুড়িগ্রাম জেলার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি পর্যায়ক্রমে ধর্ম মন্ত্রণালয়, পাট ও বস্ত্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব হিসেবে পালন করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার প্রখ্যাত ব্যক্তিত্ব"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১৬ এপ্রিল ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  5. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  6. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  7. "president of district BNP"। BanglaNews24।