শাকিলা জাফর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শাকিলা শর্মা (শাকিলা জাফর)
জন্ম২৮ ফেব্রুয়ারি ১৯৬২
করাচি,  পাকিস্তান
উদ্ভবঢাকা,  বাংলাদেশ, মুম্বাই  ভারত
ধরনপপ, নজরুলগীতি
পেশাগায়িকা, টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপিকা
কার্যকাল১৯৮৩ - ২০১৬
সহযোগী শিল্পীশুভ্র দেব, তপন চৌধুরী

শাকিলা শর্মা (জন্ম ২৮ ফেব্রুয়ারি ১৯৬২) যিনি শাকিলা জাফর নামে অধিক পরিচিত, হলেন একজন বাংলাদেশী গায়িকা।[১] তিনি দীর্ঘকাল ধরে বাংলাদেশী মিডিয়ায় কাজ করছেন। তিনি তার কর্মজীবনে অসংখ্য গান গেয়েছেন। তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘বন্ধু আইব পালকি নিয়া আমার বাড়ি রে’, ‘আকাশ ছুঁতে পারনি বলে নীলিমার জন্য হাহাকার’, ‘পাথরের পৃথিবীতে কাঁচের হৃদয়’, ‘পৃথিবীকে সাক্ষী রেখে’, ‘পাইছি গো পাইছি গো আজকে তোমায় পাইছি গো’সহ প্রভৃতি।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

শাকিলা ২৮ ফেব্রুয়ারি ১৯৬২ সালে পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করেন। তার পিতা পাকিস্তানের শিল্প উন্নয়ন ব্যাংকের একজন কর্মকর্তা হওয়ার সুবাদে শৈশবে পাকিস্তানে বড় হন। ১৯৭০ সালে শাকিলা বাংলাদেশে ফিরে আসেন এবং উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন।[২]

কর্মজীবন[সম্পাদনা]

শাকিলার কর্মজীবন শুরু হয় ১৯৮৩ সালে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান যদি কিছু মনে না করেন এ 'তুলা রাশির মেয়ে' নামক গান গাওয়ার মাধ্যমে। গানটি জ্যোতিষশাস্ত্র বিষয়ক ছিলো।[৩] তিনি শুভ্র দেবের সাথে যৌথ ভাবে অনেক গান গেয়েছেন। এছাড়া তিনি নজরুলগীতি গাওয়ার জন্য বিখ্যাত।

পারিবারিক জীবন[সম্পাদনা]

শাকিলা প্রথমে মান্না জাফরকে বিয়ে করেন। বিয়ের পর তার নামের সাথে "জাফর" যুক্ত হয়। এই দম্পতির একটি সন্তান আছে। কিন্তু শাকিলা ও মান্না জাফরের মধ্যে বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটে। এর দীর্ঘদিন পর শাকিলা ভারতের মুম্বাই শহরের রবি শর্মা নামের একজন কবিকে[৪] বিবাহ করেন। বিয়ের পর তার নাম হয় শাকিলা শর্মা।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bong Bonanza"The Financial Express। Noida, India। ২৪ সেপ্টেম্বর ২০০৪। সংগ্রহের তারিখ ২৬ অক্টোবর ২০০৯  একের অধিক |কর্ম= এবং |সংবাদপত্র= উল্লেখ করা হয়েছে (সাহায্য)
  2. "Shakila Zafar"। StarsFact.com। ২০১৬-১০-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১০-০৩ 
  3. "I am not a typical astrology fan … Shakila Zafar"The Daily Star। ৭ ফেব্রুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০১৫  একের অধিক |কর্ম= এবং |সংবাদপত্র= উল্লেখ করা হয়েছে (সাহায্য)
  4. Times, The Dhaka (২০১৫-১২-২৭T১৬:০৫:১৮+০৬:০০)। "সঙ্গীতশিল্পী শাকিলা শর্মার বিয়ে - The Dhaka Times"The Dhaka Times (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ 2018-01-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  5. Pratidin, Bangladesh। "'শাকিলা জাফর' থেকে 'শাকিলা শর্মা' | বাংলাদেশ প্রতিদিন"Bangladesh Pratidin। সংগ্রহের তারিখ ২০১৮-০১-০৩