শফিকুর রহমান চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শফিকুর রহমান চৌধুরী
সিলেট-২ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
২৯ ডিসেম্বর ২০০৮ – ৫ জানুয়ারি ২০১৪
পূর্বসূরীইলিয়াস আলী
উত্তরসূরীইয়াহ্ইয়া চৌধুরী
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৮ আগস্ট ১৯৫৭
চান্দভরাং, দশঘর, বিশ্বনাথ, সিলেট, পূর্ব পাকিস্তান
(বর্তমান বাংলাদেশ)
নাগরিকত্ব পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
 বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
সন্তানতিন কন্যা
প্রাক্তন শিক্ষার্থীমুরারিচাঁদ কলেজ
পেশারাজনীতিবিদ

শফিকুর রহমান চৌধুরী বাংলাদেশের রাজনীতিবিদ যিনি সিলেট-২ আসনের সংসদ সদস্য ছিলেন।[১][২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

শফিকুর রহমান চৌধুরী ১৮ আগস্ট ১৯৫৭ সালে সিলেট জেলার বিশ্বনাথের দশঘর ইউনিয়নের চান্দভরাং গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল মতলিব চৌধূরী ও মাতার নাম  লতিফুন নেসা চৌধূরী। তিনি ১৯৭২ সালে চান্দভরাং উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭৫ সালে সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৯ সালে বিএ ডিগ্রী লাভ করেন। ব্যক্তিগত জীবনে তিনি তিন কন্যা সন্তানরে জনক।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

শফিকুর রহমান চৌধুরী ১৯৬৯ সালে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত হন। ১৯৭৮ সালে যুক্তরাজ্যে যাওয়ার পর তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত হন এবং যুক্তরাজ্য আওয়ামীলীগের বিভিন্ন  গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তিনি ছিলেন টাওয়ার হ্যামলেটস কমিউনিটি ডেভোলাপমেন্ট ট্রাস্টের সেক্রেটারী ,বেথনাল গ্রীন সিটি চ্যালেঞ্চের ডিরেক্টর ও বিভিন্ন সাব কমিটির কো-চেয়ারম্যান, বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্টের সভাপতি, প্রবাসী ভোটাধিকার বাস্তবায়ন কমিটির সদস্য সচিব, লন্ডনে বৈশাখী মেলা বাস্তবায়ন কমিটির সদস্য ও অন্যতম উদ্যোক্তা, বাংলা টাউন বাস্তবায়নের অন্যতম উদ্যোক্তা এবং লন্ডন বাংলাদেশ সেন্টারের এডহক কমিটির সদস্য ।

যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক থেকে শফিকুর রহমান চৌধুরী সরাসরি সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]