লোকসাহিত্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লোকসাহিত্য বা কথ্য সাহিত্য হল সাহিত্যের একটি রূপ, যেখানে লিখিত শব্দের ব্যবহারযুক্ত সাহিত্যের মত কথ্য বিষয়সমূহই সাহিত্যের উল্লেখযোগ্যতা লাভ করে।

ইতিহাস[সম্পাদনা]

লোকসাহিত্য সংস্কৃতির একটি মৌলিক উপাদান গঠন করে, তবে তা বিভিন্ন রূপে পরিচালিত হয় যা একজন সাহিত্য থেকে আশা করতে পারে। উগান্ডার পণ্ডিত পিও জিরিমু বিপরীতালঙ্কার শব্দটি এড়ানোর প্রয়াসে বক্তব্য শব্দটি প্রবর্তন করেন, তবে লোকসাহিত্য একাডেমিক এবং জনপ্রিয় লেখনীতে খুব বেশি দেখা যায়।[১]

শিক্ষিত সমাজও লোকঐতিহ্য বহন করে থাকে - যেমন পরিবারে ঘুমপাড়ানো গল্প বা অন্যান্য সামাজিক সংগঠনে। শহুরে কিংবদন্তির গল্প বলাও লোকসাহিত্যের উদাহরণ বলে বিবেচিত হতে পারে, যেমন কৌতুকলোকপদ্য হয়ে থাকে। লোকপদ্যের অন্তর্গত বিষয় হল পোয়েট্রি স্ল্যাম, যা টেলিভিশনে রাসেল সিমন্সের ডেফ পোয়েট্রি অনুষ্ঠানে দেখানো হয় এবং পরিবেশন পদ্য, যা একটি ধারা যা সচেতনভাবে লিখিত রীতি এড়িয়ে চলে।[২]

বোবা সংস্কৃতি[সম্পাদনা]

যদিও বোবা মানুষগণ আঙ্গিক ঈশারার মাধ্যমে ভাব বিনিময় করে, তাদের সংস্কৃতি ও ঐতিহ্য লোকসাহিত্য হিসেবেই বিবেচিত হয়। গল্প, কৌতুক, ও পদ্য এক ব্যক্তির থেকে অন্য ব্যক্তির নিকট কোন প্রকার লিখিত মাধ্যম ছাড়াই আদান-প্রদান হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Anthem Dictionary of Literary Terms and Theory By Peter Auger Anthem Press, 2010 আইএসবিএন ৯৭৮০৮৫৭২৮৬৭০৩ at Page 210 and Uhuru's Fire: African Literature East to South By Adrian Roscoe CUP Archive 1977 আইএসবিএন ৯৭৮০৫২১২৯০৮৯০ at page 9
  2. Sam Parker, "Three-minute poetry? It’s all the rage", The Times, December 16, 2009.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Finnegan, Ruth (2012), Oral Literature in Africa. Cambridge: Open Book Publishers. CC BY edition
  • Ong, Walter (1982), Orality and Literacy: the technologizing of the word. New York: Methuen Press.
  • Tsaaior, James Tar (2010), "Webbed words, masked meanings: Proverbiality and narrative/discursive strategies" in D. T. Niane's Sundiata: an epic of old Mali. Proverbium 27: 319-338.
  • Vansina, Jan (1978), "Oral Tradition, Oral History: Achievements and Perspectives", in B. Bernardi, C. Poni and A. Triulzi (eds), Fonti Orali, Oral Sources, Sources Orales. Milan: Franco Angeli, pp. 59–74.
  • Vansina, Jan (1961), Oral Tradition. A Study in Historical Methodology. Chicago and London: Aldine and Routledge & Kegan Paul.

বহিঃসংযোগ[সম্পাদনা]