লেয়ান্দ্রো ওলিভেইরা মোরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেয়ান্দ্রো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ওয়েভেরসোন লেয়ান্দ্রো ওলিভেইরা মোরা
জন্ম (1993-05-12) ১২ মে ১৯৯৩ (বয়স ২৯)
জন্ম স্থান ব্রাজিলিয়া, ব্রাজিল
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
টোকিও
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
২০০৭ বোতাফোগো
২০০৮ জিকো ব্রাজিলিয়া
২০০৮–২০১০ গামা
২০১০–২০১১ গ্রেমিও
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১–২০১৩ গ্রেমিও ৪৪ (৮)
২০১৩পালমেইরাস (ধার) ৩০ (১৩)
২০১৪–২০১৮ পালমেইরাস ২০ (১)
২০১৫সান্তোস (ধার) ১৪ (১)
২০১৬কুরিতিবা (ধার) ২৫ (৫)
২০১৭কাশিমা অ্যান্টলার্স (ধার) ২৩ (১১)
২০১৮–২০১৯ কাশিমা অ্যান্টলার্স ২৭ (২)
২০২০– টোকিও ২৬ (৯)
জাতীয় দল
২০১৩ ব্রাজিল অনূর্ধ্ব-২০ (০)
২০১১–২০১৪ ব্রাজিল অনূর্ধ্ব-২৩ (১)
২০১৩ ব্রাজিল (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:৩৭, ২ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:৩৭, ২ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ওয়েভেরসোন লেয়ান্দ্রো ওলিভেইরা মোরা (পর্তুগিজ: Leandro; জন্ম: ১২ মে ১৯৯৩; লেয়ান্দ্রো নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জাপানের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব টোকিওয়ের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১১ সালে, লেয়ান্দ্রো ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ব্রাজিলের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৩ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ব্রাজিলের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ওয়েভেরসোন লেয়ান্দ্রো ওলিভেইরা মোরা ১৯৯৩ সালের ১২ই মে তারিখে ব্রাজিলের ব্রাজিলিয়ায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

লেয়ান্দ্রো ব্রাজিল অনূর্ধ্ব-২০ এবং ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ব্রাজিলের প্রতিনিধিত্ব করেছেন। ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ৬ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০১৩ সালের ৬ই এপ্রিল তারিখে, ১৯ বছর, ১০ মাস ও ২৫ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী লেয়ান্দ্রো বলিভিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে অভিষেক করেছেন।[৩][৪] উক্ত ম্যাচের ৭৮তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় রোনালদিনহোর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৫] ম্যাচে তিনি ১৬ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৬] ম্যাচটি ব্রাজিল ৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৭] ব্রাজিলের হয়ে অভিষেকের বছরে লেয়ান্দ্রো সর্বমোট ১ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২ মে ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ব্রাজিল ২০১৩
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "選手 & スタッフ– FC東京オフィシャルホームページ" [খেলোয়াড় ও কর্মকর্তা – ফুটবল ক্লাব টোকিও]। fctokyo.co (জাপানি ভাষায়)। চোফু, টোকিও, জাপান: টোকিও। ১ মে ২০২২। ১ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০২২ 
  2. "FC Tokyo – J.LEAGUE" [ফুটবল ক্লাব টোকিও – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ১ মে ২০২২। ১ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মে ২০২২ 
  3. "Brasil aproveita rival fácil e bate Bolívia no fim da 'seca' de Neymar e Felipão" [Brazil takes advantage of easy rival and defeats Bolivia in the end of 'drought' from Neymar and Felipão] (পর্তুগিজ ভাষায়)। Globo Esporte। ৬ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৫ 
  4. "Bolivia vs. Brazil - 6 April 2013"Soccerway। ৬ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ২ মে ২০২২ 
  5. "Bolivia - Brazil 0:4 (Friendlies 2013, April)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২ মে ২০২২ 
  6. "Bolivia - Brazil, Apr 6, 2013 - International Friendlies - Match sheet"Transfermarkt। ৬ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ২ মে ২০২২ 
  7. Strack-Zimmermann, Benjamin (৬ এপ্রিল ২০১৩)। "Bolivia vs. Brazil"National Football Teams। সংগ্রহের তারিখ ২ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]