লাতিন সাম্রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাতিন সম্রাট

লাতিন সাম্রাজ্য, যাকে কনস্টান্টিনোপলের লাতিন সাম্রাজ্যও বলা হয়, এটি ছিল বাইজেন্টাইন সাম্রাজ্য থেকে দখলকৃত ভূখণ্ডে চতুর্থ ক্রুসেডের নেতাদের দ্বারা প্রতিষ্ঠিত একটি সামন্ততান্ত্রিক ক্রুসেডার রাষ্ট্র । লাতিন সাম্রাজ্যের উদ্দেশ্য ছিল বাইজেন্টাইন সাম্রাজ্যকে পূর্বে পশ্চিমা-স্বীকৃত রোমান সাম্রাজ্য হিসাবে প্রতিস্থাপন করা, যেখানে পূর্বের অর্থোডক্স রোমান সম্রাটদের জায়গায় একজন ক্যাথলিক সম্রাটকে সিংহাসন দেওয়া হয়েছিল।


চতুর্থ ক্রুসেডটি মূলত মুসলিম নিয়ন্ত্রিত জেরুসালেম শহর পুনরুদ্ধার করার জন্য ডাকা হয়েছিল কিন্তু ক্রুসেডার সেনাবাহিনী বাইজেন্টাইন সাম্রাজ্যের রাজধানী কনস্টান্টিনোপল শহরকে বরখাস্ত করার মাধ্যমে অর্থনৈতিক ও রাজনৈতিক ঘটনাগুলির একটি ক্রম সমাপ্ত হয়। মূলত, পরিকল্পনাটি ছিল ক্ষমতাচ্যুত বাইজেন্টাইন সম্রাট আইজ্যাক দ্বিতীয় অ্যাঞ্জেলোসকে, যিনি তৃতীয় অ্যালেক্সিওস অ্যাঞ্জেলোসের দ্বারা হস্তগত হয়েছিলেন, সিংহাসনে পুনরুদ্ধার করা। ক্রুসেডারদেরকে আইজ্যাকের পুত্র অ্যালেক্সিওস চতুর্থ অ্যাঞ্জেলোস দ্বারা আর্থিক ও সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, যার সাহায্যে তারা জেরুজালেমে যাওয়ার পরিকল্পনা করেছিল। ক্রুসেডাররা কনস্টান্টিনোপলে পৌঁছে পরিস্থিতি দ্রুত অস্থির হয়ে ওঠে এবং আইজ্যাক এবং অ্যালেক্সিওস সংক্ষিপ্তভাবে শাসন করার সময়, ক্রুসেডাররা তাদের আশা করা অর্থ পায়নি। ১২০৪ সালের এপ্রিল মাসে, তারা শহরের বিপুল সম্পদ দখল ও লুণ্ঠন করে।

ক্রুসেডাররা তাদের নিজস্ব পদমর্যাদার মধ্য থেকে তাদের নিজস্ব সম্রাট নির্বাচন করেছিল, ফ্ল্যান্ডারের বাল্ডউইন, এবং বাইজেন্টাইন সাম্রাজ্যের অঞ্চলকে বিভিন্ন নতুন ভাসাল ক্রুসেডার রাজ্যে বিভক্ত করেছিল। ল্যাটিন সাম্রাজ্যের কর্তৃত্বকে অবিলম্বে লস্কারিস পরিবারের নেতৃত্বে বাইজেন্টাইন রাম্প রাজ্যগুলি (১১৮৫-১২০৪ সালের অ্যাঞ্জেলোস রাজবংশের সাথে যুক্ত) নিসিয়ায় এবং কমনেনোস পরিবার (যারা ১০৮১-১১৮৫ সালে বাইজেন্টাইন সম্রাট হিসাবে শাসন করেছিল) চ্যালেঞ্জ করেছিল। ১২২৪ থেকে ১২৪২ সাল পর্যন্ত কমনেনোস ডুকাস পরিবার, অ্যাঞ্জেলোয়ের সাথেও যুক্ত, থেসালোনিকা থেকে ল্যাটিন কর্তৃত্বকে চ্যালেঞ্জ করেছিল। লাতিন সাম্রাজ্য চতুর্থ ক্রুসেডের পরিপ্রেক্ষিতে প্রাক্তন বাইজেন্টাইন অঞ্চলগুলিতে প্রতিষ্ঠিত অন্যান্য ল্যাটিন শক্তিগুলির উপর রাজনৈতিক বা অর্থনৈতিক আধিপত্য অর্জন করতে ব্যর্থ হয়, বিশেষ করে ভেনিস, এবং সামরিক সাফল্যের অল্প সময়ের পরে এটি একটি অবিচলিত পতনের দিকে চলে যায়। উত্তরে বুলগেরিয়া এবং বিভিন্ন বাইজেন্টাইন দাবিদারদের সাথে অবিরাম যুদ্ধ। অবশেষে, নিকিয়ান সাম্রাজ্য কনস্টান্টিনোপল পুনরুদ্ধার করে এবং ১২৬১ সালে মাইকেল অষ্টম প্যালাইওলোগোসের অধীনে বাইজেন্টাইন সাম্রাজ্য পুনরুদ্ধার করে। শেষ লাতিন সম্রাট, দ্বিতীয় বাল্ডউইন, নির্বাসনে গিয়েছিলেন, কিন্তু সাম্রাজ্যের উপাধিটি চতুর্দশ শতক পর্যন্ত টিকে ছিল, এটির বেশ কিছু দাবী করে।

"বাইজেন্টাইন সাম্রাজ্য" শব্দটির মতো, "লাতিন সাম্রাজ্য" সাম্রাজ্য নিজেই বা বাকি বিশ্বের দ্বারা ব্যবহৃত সমসাময়িক শব্দ ছিল না। বাইজেন্টাইনরা ল্যাটিন সাম্রাজ্যকে ফ্রাঙ্কোক্রাতিয়া ( গ্রিক: Φραγκοκρατία ) বলে উল্লেখ করেছে।, আক্ষ. "ফ্রাঙ্কের শাসন") বা Λατινοκρατία ( Λατινοκρατία, আক্ষ. "ল্যাটিনদের শাসন") এবং লাতিন সম্রাটরা নিজেরাই সাম্রাজ্যকে বিভিন্ন নামে উল্লেখ করেছেন, সাধারণত সাম্রাজ্য imperium Constantinopolitanum ( আক্ষ. কনস্টান্টিনোপল সাম্রাজ্য ), কিন্তু সাম্রাজ্য imperium Romaniae ( আক্ষ. রোমানিয়ার সাম্রাজ্য ) এবং সাম্রাজ্য imperium Romanorum ( আক্ষ. রোমানদের সাম্রাজ্য )। রোমানিয়া ("রোমানদের ভূমি") শব্দটি অনানুষ্ঠানিকভাবে বাইজেন্টাইন সাম্রাজ্যের জনগণ তাদের দেশের জন্য বহু শতাব্দী ধরে ব্যবহার করে আসছে।


তথ্যসূত্র[সম্পাদনা]