ললিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ললিতা
Lolita 1955.JPG
প্রথম সংস্করণ
লেখকভ্লাদিমির নাবোকভ
দেশফ্রান্স
ভাষাইংরেজি
ধরনউপন্যাস
প্রকাশকঅলিম্পিয়া প্রেস
প্রকাশনার তারিখ
১৯৫৫
পৃষ্ঠাসংখ্যা৩৩৬

ললিতা ভ্লাদিমির নাবোকভের লেখা একটি ইংরেজি উপন্যাস। প্রথমে লেখক ইংরেজি ভাষায় উপন্যাসটি রচনা করেন, ১৯৫৫ সালে প্যারিসে এবং ১৯৫৮ সালে নিউইয়র্কে উপন্যাসটি প্রকাশিত হয়। তারপর লেখক এটিকে রুশ ভাষায় আনুবাদ করেন। বিতর্কিত উপন্যাস হওয়ার কারনে বইটি আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে। একজন বিবাহিত মধ্যবয়স্ক পুরুষের সাথে একটি ১২ বছর বয়সী বালিকার অসম ভালবাসার ঘটনা হল এই উপন্যাসটির মুখ্য উপাদান। ললিতার মূল চরিত্র ডলারেস হেইজ একটি কিশোরী মেয়ে।বাড়িতে পেয়িং গেস্ট হিসেবে থাকতে আসা প্রফেসর হামবার্টটের প্রতি আকৃষ্ট হয়।প্রফেসর একসময় মেয়েটির প্রেমে পড়েন।ঘটনা বদলে যায় যখন ডলারেজের বিধবা মাও প্রফেসরের প্রেমে পড়ে এবং রীতিমতো বিয়ে করতে বাধ্য করে। একসময় প্রফেসরের তার মেয়ের প্রতি ভালবাসার কথা জানতে পেরে তিনি অত্যন্ত কষ্ট পান এবং কার এক্সিডেন্টে মারা যান।পরে প্রফেসর এবং ডলারেস হেইজকে নিয়ে কাহিনী আবর্তিত হয়। ডলারেস একজন অত্যন্ত সুদর্শনা এবং আকর্ষণীয় কিশোরী।তবে সে প্রফেসরের প্রেমে পড়েছিলো তা বলা যায় না।কিন্তু প্রফেসর ডলারেসের প্রেমে পড়েছিলেন এবং ডলারেস প্রফেসরের শারীরিক সংগ ভালবাসত।কাহিনি শেষে একটি হৃদয়বিদারক দিকে মোড় নেয়।এটি অন্যতম সেরা ক্লাসিক প্রেমকাহিনী। ললিতা ছিল বিংশ শতাব্দী সাহিত্যের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত উপন্যাস। ১৯৬২ সালে স্ট্যানলি কুবরিক বইটি নিয়ে একটি চলচ্চিত্র তৈরী করেন। সিনেমাটি অসাধারণ একটি ক্লাসিক।পরে ১৯৯৭ সালে সিনেমাটির রিমেক হয় যাতে ডোমিনিক সোয়াইন এবং জেরেমি আয়রন্স অসামান্য অভিনয় করেন।

প্রথম প্রকাশ[সম্পাদনা]

১৯৫৫ সালে প্যারিসের অলিম্পিয়া প্রেস প্রথম ললিতা উপন্যাসটি দুই খন্ডে পেপারব্যাক সংস্করনে প্রকাশ করে। বইটি ৬৯ টি অধ্যায়ে বিভক্ত। পৃষ্ঠা সংখ্যা ছিল ৩৩৬টি।

পটভূমী[সম্পাদনা]

ললিতা উপন্যাস টি হামবার্ট হামবার্ট নামে এক বিবাহিত মধ্যবয়স্ক ব্যক্তি বর্নিত তার নিজের জীবনের কাহিনী।প্রথম যৌবনে ললিতা এবং মধ্যবয়সে এসে ডলারেস হেইজ নামের এক কিশোরী তার জীবন বদলে দ্যায়।