রেড লাইন (ওয়াশিংটন মেট্রো)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেড লাইন
ব্রেডা ৩০০০ সিরিজের তৈরি একটি রেড লাইন ট্রেন টেনলিটাউন–এইউ স্টেশনে প্রবেশ করছে
সংক্ষিপ্ত বিবরণ
স্থিতিপরিচালনাগত
অঞ্চলমন্টগোমারি কাউন্টি, এমডিওয়াশিংটন, ডি.সি.
বিরতিস্থল
স্টেশন২৭
পরিষেবা
ধরনদ্রুতগামী গণপরিবহন ব্যবস্থা
ব্যবস্থাওয়াশিংটন মেট্রো
পরিচালকওয়াশিংটন মহানগর অঞ্চল গণপরিবহন কর্তৃপক্ষ
রোলিং স্টক২০০০-সিরিজ, ৩০০০-সিরিজ, ৬০০০-সিরিজ, ৭০০০-সিরিজ
ইতিহাস
চালু২৭ মার্চ ১৯৭৬; ৪৮ বছর আগে (1976-03-27)
কারিগরি তথ্য
রেলপথের দৈর্ঘ্য৩১.৯ মা (৫১.৩ কিমি)
ট্র্যাকসংখ্যা
বৈশিষ্ট্যভূমিগত, উত্তোলিত ও ভূগর্ভস্থ
ট্র্যাক গেজ৪ ফুট   ইঞ্চি (১,৪২৯ মিলিমিটার)
বিদ্যুতায়ন৭৫০ ভি ডিসি
যাত্রাপথের মানচিত্র
টেমপ্লেট:ডব্লিউএমএটিএ রেড লাইন

রেড লাইন হল ওয়াশিংটন মেট্রো ব্যবস্থার একটি দ্রুতগামী গণপরিবহনের রেলপথ, যা মার্কিন যুক্তরাষ্ট্রে মেরিল্যান্ডের মন্টগোমারি কাউন্টি ও ওয়াশিংটন, ডি.সি.-এর ২৭ টি স্টেশন নিয়ে গঠিত। এটি ওয়াশিংটনের ডাউনটাউনের মধ্য দিয়ে অগ্রসর হওয়া একটি প্রাথমিক রেলপথ এবং ব্যবস্থার প্রাচীনতম, ব্যস্ততম ও বর্তমানে দীর্ঘতম রেলপথ। এটি শ্যাডি গ্রোভগ্লেনমন্টের প্রান্তিক স্টেশন দ্বারা আবদ্ধ একটি দীর্ঘ, সরু "ইউ" গঠন করে।

রেড লাইন হল ওয়াশিংটন মেট্রো ব্যবস্থার একমাত্র রেলপথ, যেটি অন্য মেট্রোরেল লাইনের সঙ্গে তার ট্র্যাকগুলি ভাগাভাগি করে না। যাইহোক, এটি ওয়াশিংটন ইউনিয়ন স্টেশনসিলভার স্প্রিং-এর পাশাপাশি টুইনব্রুক ও শ্যাডি গ্রোভ স্টেশনগুলির মধ্যে মেট্রোপলিটন সাবডিভিশনের সমান্তরালভাবে চলে। এই ট্র্যাকগুলি পূর্বের বাল্টিমোর ও ওহাইও রেলপথের অংশ ছিল।

ইতিহাস[সম্পাদনা]

মেট্রোর জন্য পরিকল্পনা ১৯৯৫ সালে গণপরিবহন সমীক্ষার মাধ্যমে শুরু হয়েছিল, যা ১৯৮০ সালের চাহিদা মেটাতে পর্যাপ্ত ফ্রিওয়ে ও গণপরিবহন ব্যবস্থা উভয়ের পূর্বাভাস দেওয়ার চেষ্টা করেছিল।[১] ১৯৫৯ সালে, গবেষণার চূড়ান্ত প্রতিবেদনে দুটি দ্রুতগামী গণপরিবহনের রেলপথ অন্তর্ভুক্ত ছিল, যা ওয়াশিংটনের ডাউনটাউনে প্রত্যাশিত পাতাল রেল ছিল।[২] যেহেতু পরিকল্পনাটি কলম্বিয়া জেলার মধ্যে ব্যাপক ফ্রিওয়ে নির্মাণের আহ্বান জানিয়েছিল, ফলে শঙ্কিত বাসিন্দারা ১৯৬২ সালের ১লা জুলাইয়ের মধ্যে ফ্রিওয়ে নির্মাণে একটি স্থগিতাদেশ তৈরিকারী যুক্তরাষ্ট্রীয় আইনের জন্য তদবির করেছিল।[৩] ন্যাশনাল ক্যাপিটাল ট্রান্সপোর্টেশন এজেন্সির ১৯৬২ সালের ট্রান্সপোর্টেশন ইন ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন প্রতিবেদনে বেথেসডা ও রকভিলের মধ্যে সরাসরি রেলপথের পরিবর্তে সিলভার স্প্রিং ও রকভিলের মধ্যে বাল্টিমোর ও ওহিও রেলপথের ডানদিকের পথ অনুসরণকারী রেড লাইন সহ বর্তমান রেড লাইন পথের অনেকটাই প্রত্যাশিত ছিল।[৪] ডব্লিউএমএটিএ গঠনের আগ পর্যন্ত রুটটি দ্রুতগামী গণপরিবহন পরিকল্পনায় অব্যাহত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Schrag (2006), p. 33-38.
  2. Schrag (2006), p. 39.
  3. Schrag (2006), p. 42.
  4. Schrag (2006), p. 55.

বহিঃসংযোগ[সম্পাদনা]