ম্যালেরিয়া অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যালেরিয়া একটি নিরাময়যোগ্য রোগ যদি রোগীদের প্রাথমিক রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসার সুযোগ থাকে

ম্যালেরিয়া অ্যান্টিজেন সনাক্তকরণ পরীক্ষাগুলি হল দ্রুতগতির অ্যান্টিজেন টেস্ট প্রকারের বাণিজ্যিকভাবে উপলব্ধ দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষাগুলির একটি গ্রুপ, যা ম্যালেরিয়া নির্ণয়ের জন্য traditional তিহ্যগত পরীক্ষাগার কৌশলগুলিতে দক্ষ নয় এমন লোকদের দ্বারা ম্যালেরিয়া দ্রুত নির্ণয়ের অনুমতি দেয় বা যেখানে এই ধরনের সরঞ্জাম পাওয়া যায় না। বর্তমানে বাণিজ্যিকভাবে 20 টিরও বেশি পরীক্ষা রয়েছে (WHO পণ্য পরীক্ষা 2008)। এই ধরনের পরীক্ষার লক্ষ্যে উপযুক্ত প্রথম ম্যালেরিয়া অ্যান্টিজেন ছিল দ্রবণীয় গ্লাইকোলাইটিক এনজাইম গ্লুটামেট ডিহাইড্রোজেনেস। দ্রুতগতির কোনো পরীক্ষা বর্তমানে মোটা রক্তের ফিল্মের মতো সংবেদনশীল নয়, সস্তাও নয়। সমস্ত বর্তমান ডিপস্টিক পদ্ধতি ব্যবহারে একটি বড় ত্রুটি হল যে ফলাফলটি মূলত গুণগত। গ্রীষ্মমণ্ডলীয় আফ্রিকার অনেক স্থানীয় অঞ্চলে, তবে, প্যারাসিটেমিয়ার পরিমাণগত মূল্যায়ন গুরুত্বপূর্ণ, কারণ জনসংখ্যার একটি বড় শতাংশ যে কোনও গুণগত পরীক্ষায় ইতিবাচক পরীক্ষা করবে।

অ্যান্টিজেন ভিত্তিক ম্যালেরিয়া দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষা[সম্পাদনা]

ম্যালেরিয়া একটি নিরাময়যোগ্য রোগ যদি রোগীদের প্রাথমিক রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসার সুযোগ থাকে। স্বাস্থ্যসেবা সক্ষমতার পরিধিতে অ্যান্টিজেন-ভিত্তিক দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষাগুলির (আরডিটি) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কারণ অনেক গ্রামীণ ক্লিনিকে মাইক্রোস্কোপের অভাব এবং রক্তের চলচ্চিত্রগুলি মূল্যায়নের জন্য প্রশিক্ষিত প্রযুক্তিবিদদের অভাবের কারণে সাইটে ম্যালেরিয়া নির্ণয়ের ক্ষমতা নেই। তদুপরি, যেসব অঞ্চলে এই রোগটি স্থানীয় নয়, সেখানে ল্যাবরেটরি টেকনোলজিস্টদের ম্যালেরিয়া পরজীবী শনাক্ত ও শনাক্ত করার ক্ষেত্রে খুব সীমিত অভিজ্ঞতা রয়েছে। প্রতি বছর নাতিশীতোষ্ণ অঞ্চল থেকে ক্রমবর্ধমান সংখ্যক ভ্রমণকারী গ্রীষ্মমণ্ডলীয় দেশগুলিতে যান এবং তাদের অনেকেই ম্যালেরিয়া সংক্রমণ নিয়ে ফিরে আসেন। আরডিটি পরীক্ষাগুলি এখনও প্রচলিত মাইক্রোস্কোপির পরিপূরক হিসাবে বিবেচিত হয় তবে কিছু উন্নতির সাথে এটি মাইক্রোস্কোপকে ভালভাবে প্রতিস্থাপন করতে পারে। পরীক্ষাগুলি সহজ এবং পদ্ধতিটি মাঠের অবস্থানে ঘটনাস্থলে সঞ্চালিত হতে পারে। এই পরীক্ষায় আঙুলের লাঠি বা শিরার রক্ত ​​ব্যবহার করা হয়, সম্পূর্ণ পরীক্ষায় মোট ১৫-২০ মিনিট সময় লাগে এবং পরীক্ষাগারের প্রয়োজন হয় না। এই দ্রুত ডায়াগনস্টিক টেস্টের মাধ্যমে সনাক্তকরণের সীমানা 100 প্যারাসাইট/bloodl রক্তের পরিসরে 5 টি মোটা ফিল্ম মাইক্রোস্কোপির তুলনায়।

pGluDH[সম্পাদনা]

প্লাজমোডিয়াম গ্লুটামেট ডিহাইড্রোজেনেস (pGluDH) হোস্ট অ্যান্টিবডি দ্বারা উৎপন্ন প্লাজমোডিয়াম ফ্যালসিপেরামের ক্রমবর্ধমান প্রতিরোধ এবং ক্লোরোকুইনের বিকল্পের উচ্চমূল্যের পরিপ্রেক্ষিতে একটি সঠিক নির্ণয় আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এনজাইম pGluDH হোস্ট লোহিত রক্তকণিকায় ঘটে না এবং পিকার্ড-মাউরো এট আল দ্বারা প্লাজমোডিয়াম প্রজাতির জন্য একটি মার্কার এনজাইম হিসাবে সুপারিশ করা হয়েছিল। 1975 সালে। ম্যালেরিয়া মার্কার এনজাইম পরীক্ষা রুটিন কাজের জন্য উপযুক্ত এবং এখন ম্যালেরিয়া মোকাবেলাকারী অধিকাংশ বিভাগে এটি একটি আদর্শ পরীক্ষা। পিজিএলডিএইচ -এর উপস্থিতি প্যারাজাইটের কার্যকারিতা এবং পিজিএলডিএইচ ব্যবহার করে একটি দ্রুত ডায়াগনস্টিক পরীক্ষার প্রতিনিধিত্ব করে বলে জানা যায় যে অ্যান্টিজেনের মৃত জীব থেকে জীবন্ত পার্থক্য করার ক্ষমতা থাকবে। চীনে অ্যান্টিজেন হিসাবে pGluDH সহ একটি সম্পূর্ণ RDT তৈরি করা হয়েছে এবং এখন ক্লিনিকাল ট্রায়াল চলছে। GluDHs হল সর্বব্যাপী এনজাইম যা কার্বন এবং নাইট্রোজেন বিপাকের মধ্যে একটি গুরুত্বপূর্ণ শাখা-বিন্দু দখল করে। নিকোটিনামাইড এডেনিন ডাইনোক্লিওটাইড (NAD) [EC 1.4.1.2] এবং নিকোটিনামাইড অ্যাডিনিন ডাইনোক্লিওটাইড ফসফেট (NADP) নির্ভর গ্লুডিএইচ [EC 1.4.1.4] এনজাইম দুটিই প্লাজমোডিয়ায় উপস্থিত; NAD- নির্ভর GluDH তুলনামূলকভাবে অস্থির এবং ডায়াগনস্টিক উদ্দেশ্যে দরকারি নয়। গ্লুটামেট ডিহাইড্রোজেনেস একটি অক্সিডাইজেবল কার্বন উৎস প্রদান করে যা শক্তি উৎপাদনের জন্য ব্যবহৃত হয় এবং সেইসাথে হ্রাসকৃত ইলেকট্রন ক্যারিয়ার, NADH। গ্লুটামেট পরবর্তী অ্যামিনো অ্যাসিডের প্রধান অ্যামিনো দাতা পরবর্তী ট্রান্সমিনেশন বিক্রিয়ায়। নাইট্রোজেন ভারসাম্যে গ্লুটামেটের একাধিক ভূমিকা এটি মুক্ত অ্যামোনিয়া এবং বেশিরভাগ অ্যামিনো অ্যাসিডের অ্যামিনো গোষ্ঠীর মধ্যে প্রবেশদ্বার করে তোলে। এর স্ফটিক কাঠামো প্রকাশিত হয়েছে। P.vivax, P.ovale এবং P. malariae তে GluDH কার্যকলাপ কখনোই পরীক্ষা করা হয়নি, কিন্তু একটি শাখা বিন্দু এনজাইম হিসাবে GluDH এর গুরুত্বকে বিবেচনা করে, প্রতিটি কোষে GluDH এর উচ্চ ঘনত্ব থাকতে হবে। এটি সুপরিচিত যে একটি উচ্চ আণবিক ওজন (যেমন GluDH) সহ এনজাইমগুলিতে অনেকগুলি আইসোজাইম রয়েছে, যা স্ট্রেন ডিফারেনশনের অনুমতি দেয় (সঠিক মনোক্লোনাল অ্যান্টিবডি দেওয়া)। হোস্ট পরজীবী এনজাইমের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে যা নিম্ন ক্রমের পরিচয় নির্দেশ করে।

হিস্টিডিন সমৃদ্ধ প্রোটিন II[সম্পাদনা]

হিস্টিডিন-সমৃদ্ধ প্রোটিন II (HRP II) হল একটি হিস্টিডিন- এবং অ্যালানিন-সমৃদ্ধ, জল-দ্রবণীয় প্রোটিন, যা পরজীবী সাইটোপ্লাজম সহ বেশ কয়েকটি কোষের অংশে স্থানীয়করণ করা হয়। এন্টিজেন শুধুমাত্র পি ফ্যালসিপেরাম ট্রফোজোয়েট দ্বারা প্রকাশ করা হয়। ফ্যালসিপেরাম থেকে এইচআরপি II হেমোজোইনের বায়োক্রিস্টালাইজেশনে জড়িত, পরজীবী দ্বারা উৎপাদিত ফেররিপ্রোটোপোরফিরিন IX (Fe (3+)-PPIX) এর একটি নিষ্ক্রিয়, স্ফটিক রূপ। HRP II এর একটি উল্লেখযোগ্য পরিমাণ পরজীবী দ্বারা হোস্ট রক্ত ​​প্রবাহে নিtedসৃত হয় এবং অ্যান্টিজেন এরিথ্রোসাইট, সিরাম, প্লাজমা, সেরিব্রোস্পাইনাল ফ্লুইড এবং এমনকি প্রস্রাবের মধ্যে স্রাবিত পানিতে দ্রবণীয় প্রোটিন হিসাবে শনাক্ত করা যায়। এই অ্যান্টিজেনগুলি প্যারাসাইটিমিয়া সাফ হয়ে যাওয়ার পরে বা অনেকটা কমে যাওয়ার পর রক্ত ​​সঞ্চালনে স্থির থাকে। HRP2- ভিত্তিক পরীক্ষার সফল চিকিৎসার পর সাধারণত নেতিবাচক হতে প্রায় দুই সপ্তাহ সময় লাগে, কিন্তু এক মাস পর্যন্ত সময় লাগতে পারে, যা সক্রিয় সংক্রমণ শনাক্ত করতে তাদের মানকে আপোস করে। রিউমাটয়েড-ফ্যাক্টর-পজিটিভ রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীদের মধ্যে মিথ্যা ইতিবাচক ডিপস্টিক ফলাফল রিপোর্ট করা হয়েছিল। যেহেতু HRP-2 শুধুমাত্র P. falciparum দ্বারা প্রকাশ করা হয়, তাই এই পরীক্ষাগুলি শুধুমাত্র P. vivax, P. ovale, বা P. malariae ধারণকারী নমুনার সঙ্গে নেতিবাচক ফলাফল দেবে; নন-ফ্যালসিপেরাম ম্যালেরিয়ার অনেক ক্ষেত্রে ম্যালেরিয়া নেতিবাচক হিসাবে ভুলভাবে নির্ণয় করা যেতে পারে (কিছু P.falciparum স্ট্রেনেরও HRP II নেই)। পিএইচআরপি 2-ভিত্তিক আরডিটিগুলির ফলাফলের পরিবর্তনশীলতা লক্ষ্যযুক্ত অ্যান্টিজেনের পরিবর্তনশীলতার সাথে সম্পর্কিত।

পিএলডিএইচ[সম্পাদনা]

পি।ফ্যালসিপেরাম ল্যাকটেট ডিহাইড্রোজেনেজ (PfLDH) একটি 33 kDa অক্সিডোরেডেকটেজ [EC 1.1.1.27]। এটি গ্লাইকোলাইটিক পথের শেষ এনজাইম, এটিপি প্রজন্মের জন্য অপরিহার্য এবং পি। P. vivax, P. malariae, and P. ovale) থেকে Plasmodium LDH (pLDH) পি। এইচআরপি 2 এর চেয়ে চিকিত্সার পরে রক্তে পিএলডিএইচ এর মাত্রা কমতে দেখা গেছে। এই ক্ষেত্রে, pLDH pGluDH এর অনুরূপ। তা সত্ত্বেও, কোফ্যাক্টর বাইন্ডিং সাইটকে লক্ষ্য করে ইনহিবিটরদের গতিশীল বৈশিষ্ট্য এবং সংবেদনশীলতা উল্লেখযোগ্যভাবে পৃথক এবং ইনহিবিটরগুলির জন্য বিচ্ছিন্নতা ধ্রুবক পরিমাপ করে চিহ্নিত করা যায় যা 21 গুণ পর্যন্ত ভিন্ন।

পালডো[সম্পাদনা]

ফ্রুক্টোজ-বিসফসফেট অ্যালডোলেস ইসি .1.১.২.১ গ্লাইকোলাইসিস এবং শক্তি উৎপাদনে একটি মূল প্রতিক্রিয়া অনুঘটক করে এবং চারটি প্রজাতি দ্বারা উৎপাদিত হয়। P.falciparum aldolase হল 41 kDa প্রোটিন এবং পরিচিত ইউক্যারিওটিক অ্যালডোলেসের সাথে 61-68% সিকোয়েন্স মিল রয়েছে। এর স্ফটিক কাঠামো প্রকাশিত হয়েছে। ম্যালেরিয়া থেকে আংশিকভাবে প্রতিরোধী মানুষের প্রাপ্তবয়স্কদের সেরায় পি 41 এর বিরুদ্ধে অ্যান্টিবডিগুলির উপস্থিতি ইঙ্গিত দেয় যে পি 41 পরজীবীর বিরুদ্ধে প্রতিরক্ষামূলক ইমিউন প্রতিক্রিয়াতে জড়িত।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Srivastava IK, Schmidt M, Certa U, Döbeli H, Perrin LH (১৯৯০)। "Specificity and inhibitory activity of antibodies to Plasmodium falciparum aldolase"J Immunol144 (4): 1497–503। পিএমআইডি 2406342 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]