মুসা ইয়ামিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুসা ইয়ামিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুসা ইয়ামিন
জন্ম (1992-12-29) ২৯ ডিসেম্বর ১৯৯২ (বয়স ৩১)[১]
জন্ম স্থান মালদ্বীপ
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
মাজিয়া
জার্সি নম্বর ২৩
যুব পর্যায়
২০১২ অল ইয়ুথ লিঙ্কেজ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০ তুড্ডু ১৪ (০)
২০১১–২০১২ অল ইয়ুথ লিঙ্কেজ ২৯ (০)
২০১৩ নিউ রেডিয়েন্ট
২০১৪– মাজিয়া
জাতীয় দল
২০১২ মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ (১)
২০১২– মালদ্বীপ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৫০, ৯ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:২৫, ২৩ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুসা ইয়ামিন (ইংরেজি: Moosa Yaamin; জন্ম: ২৯ ডিসেম্বর ১৯৯২) হলেন একজন মালদ্বীপীয় পেশাদার ফুটবল খেলোয়াড়[২] তিনি বর্তমানে মালদ্বীপীয় ক্লাব মাজিয়া এবং মালদ্বীপ জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২–১৩ মৌসুমে, মালদ্বীপীয় ফুটবল ক্লাব অল ইয়ুথ লিঙ্কেজের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মুসা ফুটবলের যুব পর্যায়ে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১০–১১ মৌসুমে, মালদ্বীপীয় ক্লাব তুড্ডুর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; তুড্ডুর হয়ে মাত্র এক মৌসুমে ১৪ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১১–১২ মৌসুমে তিনি অল ইয়ুথ লিঙ্কেজে যোগদান করেছেন। অল ইয়ুথ লিঙ্কেজে দুই মৌসুম অতিবাহিত করার পর নিউ রেডিয়েন্টের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। ২০১৪–১৫ মৌসুমে, তিনি নিউ রেডিয়েন্ট হতে মালদ্বীপীয় ক্লাব মাজিয়ায় যোগদান করেছেন।

২০১২ সালে, মুসা মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে মালদ্বীপের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। মালদ্বীপের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি একই বছরে মালদ্বীপের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; মালদ্বীপের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুসা ইয়ামিন ১৯৯২ সালের ২৯শে ডিসেম্বর তারিখে মালদ্বীপে জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মুসা মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে মালদ্বীপের প্রতিনিধিত্ব করেছেন। মালদ্বীপ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে তিনি ২০১৪ এশিয়ান গেমসে অংশগ্রহণ করেছেন, তবে তার দল উক্ত আসরের গ্রুপ পর্ব থেকেই [[বিদায় নিয়েছিল। এই আসরে তিনি ৩ ম্যাচে ১টি গোল করেছিলেন। মালদ্বীপের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৯ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন। তিনি ২০১৪ সালের ২২শে সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত ২০১৪ এশিয়ান গেমসে পূর্ব তিমুর অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে মালদ্বীপের বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।[৩]

২০১২ সালের ২৯শে আগস্ট তারিখে, মাত্র ১৯ বছর ও ৮ মাস বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী মুসা ক্যামেরুনের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে মালদ্বীপের হয়ে অভিষেক করেছেন।[৪] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় আসাদুল্লা আব্দুল্লার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন; ম্যাচে তিনি ২৩ নম্বর জার্সি পরিধান করে খেলেছিলেন। ম্যাচটি ক্যামেরুন ১–৩ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] মালদ্বীপের হয়ে অভিষেকের বছরে মুসা সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ অক্টোবর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
মালদ্বীপ ২০১২
২০১৩
২০১৫
২০১৬
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Moosa Yaamin"। footballdatabase.eu। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১২ 
  2. "Yaamin Moosa"। goal.com। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১২ 
  3. "Maldives U23 vs. Timor-Leste U23 - 22 September 2014"Soccerway। ২২ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 
  4. "Cameroon A' vs. Maldives - 29 August 2012"Soccerway। ২৯ আগস্ট ২০১২। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 
  5. Strack-Zimmermann, Benjamin (২৯ আগস্ট ২০১২)। "Cameroon vs. Maldives (3:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]