মিলি স্টেডিয়াম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিলি স্টেডিয়াম
উজবেক: মিলি স্টেডিয়ানি
মানচিত্র
পূর্ণ নামমিলি স্টেডিয়াম
প্রাক্তন নামবুনিয়োদকর স্টেডিয়াম (২০১২–২০১৮)
অবস্থানচিলাঞ্জার জেলা, তাসখন্দ, উজবেকিস্তান
স্থানাঙ্ক৪১°১৬′৪৭″ উত্তর ৬৯°১২′৪৫″ পূর্ব / ৪১.২৭৯৭২° উত্তর ৬৯.২১২৫০° পূর্ব / 41.27972; 69.21250
গণপরিবহনমিরজো উলুঘবেক মেট্রো স্টেশন
মিলি স্টেডিয়াম বাস স্টেশন
মালিকউজবেকিস্তান ফুটবল এসোসিয়েশন
পরিচালকউজবেকিস্তান ফুটবল এসোসিয়েশন
এফসি বুনিয়োদকর
নির্বাহী কর্মকর্তা৫০ (ভিআইপি)
৭০০ (সিআইপি)
ধারণক্ষমতা৩৪,০০০
উপস্থিতির রেকর্ড৩৪০০০ (অনেক ম্যাচ)
আয়তন১০৫ মি × ৬৮ মি (১১৫ গজ × ৭৪ গজ)
উপরিভাগঘাস
নির্মাণ
নির্মিত২০০৯–২০১২
উদ্বোধন২৮ সেপ্টেম্বর ২০১২; ১১ বছর আগে (2012-09-28)
নির্মাণ ব্যয়২৭০ মিলিয়ন মার্কিন ডলার
স্থপতিজিএমপি স্থপতি
ভাড়াটে
এফসি বুনিয়োদকর (২০১২–বর্তমান)
উজবেকিস্তান জাতীয় ফুটবল দল (২০১৩–বর্তমান)

মিলি স্টেডিয়াম (উজবেক: মিলি স্টেডিয়ানি, আক্ষ.'জাতীয় স্টেডিয়াম') পূর্বে বুনিয়োদকর স্টেডিয়াম হল উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ শহরের একটি ফুটবল স্টেডিয়াম। তাসখন্দের চিলানজার জেলায়, বুনিয়োদকর অ্যাভিনিউতে অবস্থিত। এটি ৩৪,০০০ দর্শকদের আসন করে, এইভাবে পাখতাকোর স্টেডিয়ামের পরে উজবেকিস্তানের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম হয়ে উঠেছে, যেখানে ৩৫,০০০ দর্শকের আসন রয়েছে। এটি এফসি বুনিয়োদকর এবং উজবেকিস্তান জাতীয় ফুটবল দলের হোম ভেন্যু।

ইতিহাস[সম্পাদনা]

২০১২ সালের সেপ্টেম্বরে খোলার পর থেকে জুন ২০১৮ পর্যন্ত স্টেডিয়ামটিকে "বুনিয়োদকর স্টেডিয়াম" বলা হত। ২০১৮ সালের জুন মাসে, স্টেডিয়ামটির নামকরণ করা হয় "মিলি", যা উজবেক ভাষা থেকে অনুবাদ করা হয় যার অর্থ "জাতীয়", অর্থাৎ "ন্যাশনাল স্টেডিয়াম" (উজবেক: মিলি স্টেডিয়ানি)।

স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয়েছিল জানুয়ারী ২০০৯ সালে, ধ্বংসপ্রাপ্ত এমএইচএসকে স্টেডিয়ামের জায়গায়, যেখানে ১৬,৫০০ দর্শকের থাকার ব্যবস্থা ছিল। এর আসল আকৃতিটি জিএমপি স্থপতি দ্বারা ডিজাইন করা হয়েছিল, যা জার্মানি ভিত্তিক একটি স্থাপত্য প্রতিষ্ঠান। ২০১২ সালের আগস্টে স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হয়।

স্টেডিয়ামটি ২৮ সেপ্টেম্বর, ২০১২ তারিখে উজবেকিস্তান প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি— ইসলাম করিমভের অংশগ্রহণে, সেইসাথে ভক্ত এবং দর্শকদের মধ্যে পূর্ণ স্টেডিয়ামটি আনুষ্ঠানিকভাবে খোলা হয়েছিল। স্টেডিয়ামের জমকালো উদ্বোধনে উজবেক পপের বিখ্যাত গায়কদের গানের সাথে ছিল এবং ৩-৩ গোল ফলাফলে তাসখন্দ ফুটবল ক্লাব বুনিয়োদকর এবং পাখতাকোর মধ্যে একটি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

২০১৪ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের অংশ হিসাবে উজবেকিস্তান জাতীয় ফুটবল দল এবং লেবানন জাতীয় ফুটবল দলের জাতীয় দলের মধ্যে ২৬ মার্চ, ২০১৩ তারিখে বুনিয়োদকর স্টেডিয়ামে প্রথম অফিসিয়াল ম্যাচ খেলা হয়েছিল, যেখানে উজবেকিস্তানের জাতীয় দল ১–০ ফলাফল নিয়ে জয়লাভ করেছিল। পরবর্তীকালে, বুনিয়োদকর স্টেডিয়ামটি উজবেকিস্তান জাতীয় দলের প্রধান হোম স্টেডিয়ামে পরিণত হয়। এর আগে, দেশের জাতীয় দলের প্রধান হোম স্টেডিয়ামটি ছিল আরেকটি তাসখন্দ স্টেডিয়াম– পাখতাকোর স্টেডিয়াম

১১ জুন, ২০১৮-এ উজবেকিস্তান ফুটবল অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তে, নাম পরিবর্তন করে "মিলি স্টেডিয়াম" (ন্যাশনাল স্টেডিয়াম) করা হয়।

স্টেডিয়ামটি তাশখন্দ শহরের চিলানজার জেলায় বুনিয়োদকর এভিনিউতে অবস্থিত। এটি ৩৪,০০০ দর্শক ধারণ করে, দুটি স্তর (মেঝে) এবং ৫০টিরও বেশি সেক্টর রয়েছে। এখানে ভিআইপি (প্রায় ৫০টি জায়গা/কেবিন) এবং সিআইপি (৭০০টি জায়গা) লজ রয়েছে। হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য কয়েক ডজন জায়গা রয়েছে। স্টেডিয়ামে একটি রেস্তোরাঁ এবং ক্যাফে বার, ফাস্ট ফুড স্থাপনা, টয়লেট, ফিটনেস ক্লাব এবং অন্যান্য সুবিধা এবং পয়েন্ট রয়েছে।

দুটি বড় মনিটর, একটি আধুনিক আলোর ব্যবস্থা - ৩,০০০ লাক্স, একটি আধুনিক অডিও সিস্টেম, ফুটবল খেলোয়াড় এবং দলের সদস্যদের জন্য চারটি চেঞ্জিং রুম, একটি কনফারেন্স রুম এবং অন্যান্য সহায়ক কক্ষ এবং কক্ষ রয়েছে। স্টেডিয়ামের নীচে ৩৫০টি গাড়ির পার্কিং লট রয়েছে। স্টেডিয়ামটিতে উজবেকিস্তানের ফুটবলের ইতিহাসের জাদুঘরও রয়েছে, যেখানে বুনিয়োদকর ফুটবল ক্লাবের ট্রফি, সেইসাথে উজবেকিস্তানের ফুটবল সম্পর্কিত অন্যান্য বস্তু, ছবি এবং প্রদর্শনী রয়েছে। স্টেডিয়ামের মাঠ আধুনিক বিশ্বমানের সাথে মিলে যায়। মাঠের আয়তন ১০৫ মি × ৬৮ মি (১১৫ গজ × ৭৪ গজ)। নিষ্কাশন এবং মাঠ গরম করার ব্যবস্থা আছে।

বুনিয়োদকর স্টেডিয়াম কমপ্লেক্সটি ৩৭ হেক্টর জমি দখল করে আছে এবং মূল স্টেডিয়াম ছাড়াও এতে আরও সাতটি আধুনিক মাঠ রয়েছে। কমপ্লেক্সে একটি যুব ফুটবল স্কুল, একটি সুইমিং পুল এবং অন্যান্য ক্রীড়া সুবিধার পাশাপাশি অন্যান্য অবকাঠামো সুবিধাও রয়েছে। সন্ধ্যায়, স্টেডিয়ামের সম্মুখভাগ "প্রাচ্যের শিখা" নামে একটি আলোক ব্যবস্থা দ্বারা আলোকিত হয়।

গ্যালারি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]