মির্জা আব্দুল আউয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মির্জা আব্দুল আউয়াল
পাবনা-৮ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
২৪ নভেম্বর ১৯৭৯ – ২৪ নভেম্বর ১৯৮১
পূর্ব পাকিস্তানের এমএলএ
কাজের মেয়াদ
১৯৫৪ – ১৯৫৮
ব্যক্তিগত বিবরণ
জন্মপাবনা
রাজনৈতিক দল
বাংলাদেশ জাতীয়তাবাদী দল
সম্পর্কমনজুর কাদের (ভাগনে)
মির্জা আব্দুল হালিম (ভাই)
মির্জা আবদুল জলিল (ভাই)

মির্জা আব্দুল আউয়াল বাংলাদেশের পাবনা জেলার রাজনীতিবিদ যিনি তৎকালীন পাবনা-৮ আসনের সংসদ সদস্য ছিলেন।[১][২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

মির্জা আব্দুল আউয়াল পাবনা জেলার বেড়া উপজেলার কৈটলা ইউনিয়নের জয়নগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার ভাই মির্জা আব্দুল হালিম তৎকালীন পাবনা-১২ আসনের সংসদ সদস্য ও নৌপরিবহন প্রতিমন্ত্রী ছিলেন। তার ভাই মির্জা আব্দুল জলিল আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য, কৃষক লীগের সাবেক সভাপতি ও সাবেক সচিব। বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর, রাজনীতিবিদ, সাবেক প্রতিমন্ত্রী এবং সাবেক সংসদ সদস্য মনজুর কাদের তার ভাগনে।[৩]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মির্জা আব্দুল আউয়াল পূর্ব পাকিস্তান পরিষদের নির্বাচন ১৯৫৪ এমএলএ নির্বাচিত হন। তিনি ৬ দফা আন্দোলনভাষা আন্দোলন সহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন।

১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে তৎকালীন পাবনা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[১] ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে তিনি পাবনা-১ আসন থেকে পরাজিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. বেড়া, পাবনা, প্রতিনিধি (৭ জানুয়ারি ২০১৯)। "ভাগ্যের শিকা এবারও ছিড়ল না বেড়াবাসীর"দৈনিক প্রথম আলো। ২৪ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ সেপ্টেম্বর ২০২০ 
  3. "পাবনা-২ আসনে নৌকা চান মির্জা জলিল"NTV Online। ২০১৮-১১-০৫। সংগ্রহের তারিখ ২০২০-০৯-২৪