মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মার্কসবাদী ফরোয়ার্ড ব্লক থেকে পুনর্নির্দেশিত)
মার্কসবাদী ফরোয়ার্ড ব্লক
সভাপতিজয়হিন্দ সিং
প্রতিষ্ঠাতাসত্যপ্রিয় ব্যানার্জি
প্রতিষ্ঠা১২ নভেম্বর ১৯৫৩
বিভক্তিসর্বভারতীয় ফরওয়ার্ড ব্লক
ভাবাদর্শমার্কসবাদ
বামপন্থী পপুলিজম
রাজনৈতিক অবস্থানবামপন্থী
আনুষ্ঠানিক রঙলাল
জোটবামফ্রন্ট
ভারতের রাজনীতি
রাজনৈতিক দল
নির্বাচন

মার্কসবাদী ফরওয়ার্ড ব্লক হলো ভারতের একটি রাজনৈতিক দল, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের একটি বিভক্ত গোষ্ঠী। ১৯৫৩ সালে এআইএফবি কেন্দ্রীয় সচিবালয়ের সদস্য সত্যপ্রিয় ব্যানার্জি, অমর বোস, সুহুরিত চৌধুরী এবং রাম চ্যাটার্জিকে এআইএফবি থেকে বহিষ্কার করা হয়েছিল বলে এমএফবি গঠিত হয়েছিল। এর ভিত্তিপ্রস্তরকালে, সত্যপ্রিয় ব্যানার্জি ছিলেন দলের সাধারণ সম্পাদক এবং অমর বোস ছিলেন এর চেয়ারম্যান।

এমবিএফ বামফ্রন্টের অংশ এবং এর শুরু থেকেই সম্মিলিত বাম আন্দোলনের সাথে যুক্ত। এর নেতা রাম চট্টোপাধ্যায় পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের মন্ত্রী ছিলেন কয়েক বছর ধরে। পরে এমবিএফ-এর নেতৃত্বে ছিলেন প্রতিম চ্যাটার্জি, যিনি পশ্চিমবঙ্গ সরকারে বামফ্রন্টের মন্ত্রিসভায় ফায়ার সার্ভিস মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। চ্যাটার্জি পশ্চিমবঙ্গ বিধানসভায় ১৯৯৬ থেকে ২০১১ সাল পর্যন্ত তারকেশ্বর আসনের প্রতিনিধিত্ব করেছিলেন, যখন তিনি তৃণমূলের রছপাল সিংয়ের কাছে হেরেছিলেন।

২০১১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে, এমএফবি বামফ্রন্ট অংশীদার হিসাবে হুগলি জেলার তারকেশ্বর এবং পূর্ব বর্ধমান জেলার জামালপুরের আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ২০০৬ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে, প্রতিম চ্যাটার্জি এবং সমর হাজরা ভাল ব্যবধানে জয়ী হওয়ায় দল দুটি আসনই ধরে রাখে। পরবর্তীতে ২০১১ সালের নির্বাচনে দলটি বিধানসভায় তাদের প্রতিনিধিত্ব হারায় যখন উভয় বর্তমান বিধায়ক তাদের নিজ নিজ নির্বাচনী এলাকা থেকে হেরে যান।[১]

২০০৫ সালে কলকাতা পৌরসভা নির্বাচনে, এমএফবি বামফ্রন্টের অংশীদার হিসাবে দুটি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এমএফবির সম্পাদক বীরেন চক্রবর্তী ৫৭ নম্বর ওয়ার্ড থেকে নির্বাচিত হয়েছেন।

২০০৮ সালের পঞ্চায়েত নির্বাচনে, এমএফবি হুগলি এবং বর্ধমান জেলায় পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেডপি স্তরে আসন জিতেছিল।

২০১০ পৌরসভা নির্বাচনে, এমএফবি কলকাতা কর্পোরেশনে তার আসন হারায়। এটি বীরভূমের রামপুরহাট এবং হুগলির আরামবাগে একটি করে আসন জিতেছে।

২০১৪ থেকে জয়হিন্দ সিং দলের চেয়ারপারসন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Constituency Wise Result Status"। ২০১১-০৫-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৫-১৩