মানিকপুর উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মানিকপুর উচ্চ বিদ্যালয়
অবস্থান
মানচিত্র

,
তথ্য
ধরনমাধ্যমিক বিদ্যালয়
নীতিবাক্যশিক্ষাই আলো
প্রতিষ্ঠাকাল১৯৬২; ৬২ বছর আগে (1962)
অবস্থাসক্রিয়
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম
সেশনজানুয়ারি – ডিসেম্বর
ইআইআইএন১০৬১৭৮ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সভাপতিআজিমুল হক আজিম
প্রধান শিক্ষকশ্যামল চক্রবত্তী
অনুষদ
  • বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা
শ্রেণী৬ষ্ঠ – ১০ম
লিঙ্গবালক-বালিকা
শিক্ষার্থী সংখ্যাআনু. ৮০০
শিক্ষা ব্যবস্থাজাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
ভাষাবাংলা এবং ইংরেজি
ওয়েবসাইটmanikpurhighschool.edu.bd

মানিকপুর উচ্চ বিদ্যালয় বাংলাদেশের কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার সুরাজপুর মানিকপুর ইউনিয়ন এর পুরাতন বাজারের পূর্ব পাশে সুরাজপুর-মানিকপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। এই বিদ্যালয়টিতে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদানের ব্যবস্থা রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

মানিকপুর উচ্চ বিদ্যালয়ের প্রবেশপথ

মানিকপুর চকরিয়া উপজেলার ১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত প্রত্যন্ত অঞ্চলের একটি গ্রাম। এলাকার কোন অভিভাবক, সন্তানকে মাধ্যমিক শিক্ষায় শিক্ষিত করতে চাইলে চকরিয়া সদরে পাঠাতে হতো যা সবার পক্ষে সম্ভব ছিলনা। তাই এলাকার সন্তানদের মাধ্যমিক শিক্ষায় শিক্ষিত করার জন্য এলাকার ব্যক্তিবর্গের উদ্যোগে ১৯৬২ সালে মানিকপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এলাকার জমিদার মরহুম নুরুল কবির চৌধুরী দুই একর জমি দান করে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়টি ১৯৬৪ সালে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসাবে নিবন্ধিত হয়। তখন প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসাবে ছিলেন মরহুম আনোয়ারুল আজিম চৌধুরী (সাবেক চেয়ারম্যান বৃহত্তর কাকারা ইউনিয়ন)। ১৯৮৪ সালে বিদ্যালয়টি এমপিও ভূক্ত হয়। ১৯৮৭ সালে জনাব হাবিবুর রহমান চৌধুরী প্রধান শিক্ষক থাকাকালীন নবম শ্রেণির পাঠদান অনুমতি লাভের মাধ্যমে উচ্চ বিদ্যালয়ে উন্নীত করেন। ১৯৯৫ সালে এমপিও ভূক্তির স্তর পরিবর্তন হয়। ১৯৮৮ সাল থেকে অদ্যাবধি মানবিক, বিজ্ঞানবাণিজ্য বিভাগে নিয়মিত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ফলাফলের ভিত্তিতে চকরিয়া উপজেলার অন্যতম বিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত।

অবকাঠামো[সম্পাদনা]

মানিকপুর উচ্চবিদ্যালয়
মানিকপুর উচ্চবিদ্যালয় ভবন ২

বিদ্যালয়ে তিনটি ভবন রয়েছে। প্রথমটি বিদ্যালয়ের সম্মুখে দক্ষিণ-পশ্চিমে তিন তলা বিশিষ্ট দালান এই ভবনে বিদ্যালয় এর শিক্ষক এবং প্রধান শিক্ষকের কক্ষ রয়েছে। ২য়টি হুমায়ন ভবন এটি একতলা বিশিষ্ট এবং হল রুম হিসেবে ব্যবহৃত হয়। তৃতীয়টি বিদ্যালয়ের মাঠের পাশে অবস্থিত একতলা বিশিষ্ট দালান।

শিক্ষকমণ্ডলী ও ছাত্রছাত্রীগণ[সম্পাদনা]

মানিকপুর উচ্চ বিদ্যালয়ে প্রায় ১৫ জন শিক্ষকশিক্ষিকা রয়েছে। তার মধ্যে বর্তমানে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বে আছেন শ্যামল চক্রবত্তী এবং সহকারী প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বে আছেন দুলাল কান্তি দাস। এছাড়া বিদ্যালয়টিতে প্রায় আটশ ছাত্রছাত্রী রয়েছে।

প্রশাসন[সম্পাদনা]

বিদ্যালয় পরিচালনা কমিটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আজিমুল হক আজিম বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হন এবং বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করেন এবং মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নিয়মাবলি এবং কমিটির পরামর্শ মোতাবেক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালনা করেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা হলেন- ১-মাষ্টার হাবিবুর রহমান চৌধুরী (দাতা ও প্রতিষ্টাতা সদস্য) ২-মাষ্টার আলমগীর চৌধুরী (দাতা সদস্য)

৩-নুরুল আমিন(অভিভাবক সদস্য) ৪-মাষ্টার সাইফুল ইসলাম বাবু(অভিভাবক সদস্য) ৫-মোহাম্মদ বেলাল (অভিভাবক সদস্য) ৬-মোহাম্মদ দিদার (অভিভাবক সদস্য)

৭-মাষ্টার জহির আলম(শিক্ষক প্রতিনিধি) ৮-আনোয়ার জাহান লুৎফা (শিক্ষক প্রতিনিধি) ৯-মোজাম্মেল হক(শিক্ষক প্রতিনিধি)

সদস্য সচিব-শ্যামল চক্রবর্তী (প্রধান শিক্ষক, মানিকপুর উচ্চ বিদ্যালয়)

ফলাফল[সম্পাদনা]

২০২১ সালের এসএসসি পরিক্ষায় ১২৮ জন পরিক্ষার্থী এর মধ্যে ১২৬ জন পাশ করে যার মধ্যে ৭ জন জিপিএ-৫ অর্জন করে। এবং শতকরা ৯৮.৪৪% জন পাস করে এছাড়াও বিভিন্ন পাবলিক পরীক্ষায় বিদ্যালয়ের শিক্ষাথীরা কৃতিত্বের সাক্ষর রেখেছে। বিগত বছর থেকে ২০২১ সাল পর্যন্ত প্রতিবছর বিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাল ফলাফল করে আসছে।

অর্জন[সম্পাদনা]

ফুটবলে উপজেলা চ্যাম্পিয়ন, মানিকপুর উচ্চ বিদ্যালয়

মানিকপুর উচ্চ বিদ্যালয়টি ২০১৬ সালে ফুটবল খেলায় চকরিয়া উপজেলা চ্যাম্পিয়ন হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]