মাদান সানকি রিউকেন্ডো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাদান সানকি রিউকেন্ডো
রিউকেন্ডো.png
魔弾戦記リュウケンドー
নির্মাতা ওজি হিরোই
য়ুইচিরো হিরা
য়ুজুরু মিয়াউচি
ৎসুয়োশি য়োশিদা
অভিনয়ে শৌগৌ য়ামাগুচি
জেন
কৌহেই কুরোদা
উদ্বোধনী থিম হিরোশি কিতাদানির "মাদান সানকি রিউকেন্ডো"
কেনজি ওটসুকির "গো! রিউকেন্ডো"
সমাপনী থিম নানাসি আইকাওয়ার "এভরিবডি গৌজ"
মারিকো শিবানোর "বিউটিফুল"
ম্যাক্স ব্যান্ডের "প্রিজম অফ আইজ"
মারিকো শিবানোর "জুটো জুটো জুটো"
কম্পোজার মিচিরু ওশিমা
প্রস্তুতকারক দেশ জাপানজাপান
পর্বের সংখ্যা ৫২টি + ২টি বিশেষ
নির্মাণ
নির্বাহী প্রযোজক টোরু কুরোদা
হিরোশি টাকেগাওয়া
প্রযোজক হিতোশি নাকাজিমা
য়ুতো সুজুকি
দৈর্ঘ্য ২৪-২৫ মিনিট (প্রতি পর্ব)
সম্প্রচার
মূল চ্যানেল টিভি আইচি
মূল প্রদর্শনী ৮ জানুয়ারি ২০০৬ – ৩১ ডিসেম্বর ২০০৬

মাদান সানকি রিউকেন্ডো (魔弾戦記リュウケンドー মাদান সানকি রিউকেন্ডো?, অনুবাদে জাদুর গুলির বিস্ময় রিউকেন্ডো), একটি জাপানি টোকুসাৎসু টিভি সিরিজ। এটা ছিল উই'ভ ইনক'-এর প্রথম কামেন রাইডার ধরণের শো। শোটি টিভি আইচিতে জাপানি সময় সাতটায় ২০০৬ সালের ৮ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রচারিত হত। এটি ছিল টোমিকা হিরো সিরিজের প্রিকুয়েল।

প্লট[সম্পাদনা]

আকিবনো শহর একটি মানবতাপূর্ণ শান্তিময় শহর। সেখানে একটি পাওয়ার স্পট থাকায় শয়তানদের দল জামাঙ্গা শহরটির বাসিন্দাদের ভয় ও দুঃখ থেকে তাদের রাজাকে পুনর্জীবিত করার জন্য মাইনাস এনার্জি (マイナスエネルギー মাইনাসু এনেরুগি?) সংগ্রহ করছিল। শট নামক একটি গোপন সংস্থা শহরটিকে জামাঙ্গার হাত থেকে রক্ষা করছিল। এটির সদস্য ছিল আকবনো পুলিশ স্টেশনের সাধারণ পুলিশেরা। রিউকেন্ডো গয়েন্দা পুলিশ

মাদান যোদ্ধা[সম্পাদনা]

মাদান যোদ্ধারা (魔弾戦士 মাদান সেনশি?): রিউগানো, রিউকেন্ডো এবং রিউজিনো

প্রত্যেক মাদান যোদ্ধার একগুচ্ছ চাবি আছে যা কোন আক্রমণ করতে অথবা একটি জুওহ (獣王 জুও?, অনুবাদে রাজপশু), পৃথিবীর কোন প্রাণীর আত্মাকে ডাকতে ব্যবহৃত হয়। যখন কেনজি আর ফুডো গড/কিং রিউকেন্ডো এবং ম্যাগনা রিউগানোতে পরিণত হয় তখন তাদের জুওহ চৌজুওহ (超獣王 চোজুও?, অধিক শক্তিশালী রাজপশু)-তে পরিণত হয় যা তাদের আগের রূপের থেকে শক্তিশালী ছিল।

মাদান তলোয়ারবাজ রিউকেন্ডো[সম্পাদনা]

নারুকামি কেনজি (鳴神剣二 নারুকামি কেনজি?)/মাদান তলোয়ারবাজ রিউকেন্ডো (魔弾剣士リュウケンドー মাদান কেনশি রিউকেন্ডো?) আকিবনো শহরে আসে এবং ভুলবশত শয়তানদের আক্রমণের শিকার হয়। একটি কুকুরকে রাস্তা থেকে বাঁচানোর পর সে একটি শয়তান পশুর সামনে আবিষ্কার করে এবং গেকিরিউকেনের দ্বারা নির্বাচিত হয়ে রিউকেন্ডোতে পরিণত হয়। তারপর থেকে সে শট-এর জন্য কাজ করে। কেনজি মারুকামি রিউজিনরিউ টেকনিকে প্রশিক্ষিত। গেকিরিউকেনে রিউকেন কি ব্যবহার করে কেনজি রিউকেন্ডোতে ট্রান্সফর্ম হতে পারে। তার ট্রান্সফর্মকে বলা হয় "গেকিরিউ ট্রান্সফর্ম!" (撃龍変身 গেকিরিউ হেনশিন?)। তার জুওহ হল ব্রেভ লিওন (ブレイブレオン বুরেইবু রেওন?) যা একটি তিন চাকাওয়ালা মোটর সাইকেলে রূপান্তরিত হতে পারে। তার ফাইনাল ব্রেক ফিনিশিং মুভ ,যা ফাইনাল কি ব্যবহার করে অ্যাক্টিভেট করা হয়, হল মাদান স্ল্যাশ (魔弾斬り মাদান গিরি?)। যখন গেকিরিউকেন রিউগানো, রিউজিনো এবং জামাঙ্গা গ্রিমগবলিনের সমন্বিত শক্তি শুষে নেয়, সে গড/কিং গেকিরিউকেনে উন্নীত হয়। এই নতুন হাতিয়ারের সাহায্যে ট্রান্সফর্ম করে রিউকেন্ডো মাদান তলোয়ারবাজ গড/কিং রিউকেন্ডো (魔弾剣士ゴッドリュウケンドー মাদান কেনশি গড্ডো/কিঙো রিউকেন্ডো?) নামে একটি উন্নত রূপ পায় যা তার আগের রূপ থেকে ১০০০ গুণ শক্তিশালী। তার মাদান কিগুলোও উন্নীত হয় এবং তার জুওহও উন্নীত হয় গড/কিং লিওন (ゴッドレオン গড্ডো/কিঙো রেওন?)-এ। তার ফিনিশিং মুভও পরিণত হয় রিউওউ মাদান স্ল্যাশ (龍王魔弾斬り রিউও মাদান গিরি?)-তে।

  • ফায়ার রিউকেন্ডো (ファイヤーリュウケンドー ফাইয়া রিউকেন্ডো?) রিউকেন্ডোর প্রথম পাওয়ারড-আপ ফর্ম যা ফায়ার কি দিয়ে অ্যাক্টিভেট করা হয়। এই ফর্মে রিউকেন্ডো তার জুওহ গরিলা ফায়ার কং (ファイヤーコング ফাইয়া কোঙ্গু?)-কে ডাকতে পারে যেটা কামানে পরিণত হতে পারে। এই মোডে রিউকেন্ডোর ফিনিশিং মুভ হল বার্নিং স্ল্যাশ (火炎斬り কায়েন গিরি?)। যখন রিউকেন্ডো গড/কিং রিউকেন্ডোতে পরিণত হয় তখন তার ফায়ার কি বার্নিং কিতে পরিণত হয়। এটি ব্যবহার করে সে বার্নিং রিউকেন্ডো (バーニングリュウケンドー বানিঙ্গু রিউকেন্ডো?)-তে পরিণত হতে পারে যার জুওহ হিসেবে আছে বার্নিং কং (バーニングコング বানিঙ্গু কোঙ্গু?)। তার ফিনিশিং মুভ হল এক্সপ্লোডিং বার্নিং স্ল্যাশ (爆炎斬り বাকুয়েন গিরি?)
  • অ্যাকোয়া রিউকেন্ডো (アクアリュウケンドー আকুয়া রিউকেন্ডো?) রিউকেন্ডোর দ্বিতীয় পাওয়ারড-আপ ফর্ম যা অ্যাকোয়া কি দিয়ে অ্যাক্টিভেট করা হয়। এই ফর্মে রিউকেন্ডো তার জুওহ অ্যাকোয়া শার্ক (アクアシャーク আকুয়া শাকু?)-কে ডাকতে পারে যেটা হোভারবোর্ডে পরিণত হতে পারে। এই মোডে রিউকেন্ডোর ফিনিশিং মুভ হল ফ্রীজিং স্ল্যাশ (氷結斬り হোয়েকেৎসু গিরি?)। যখন রিউকেন্ডো গড/কিং রিউকেন্ডোতে পরিণত হয় তখন তার অ্যাকোয়া কি ব্লিজার্ড কিতে পরিণত হয়। এটি ব্যবহার করে সে ব্লিজার্ড রিউকেন্ডো (ブリザードリュウケンドー বুরিজাডো রিউকেন্ডো?)-তে পরিণত হতে পারে যার জুওহ হিসেবে আছে ব্লিজার্ড শার্ক (ブリザードシャーク বুরিজাডো শাকু?)। তার ফিনিশিং মুভ হল এক্সপ্লোডিং ফ্রীজিং স্ল্যাশ (爆氷斬り বাকুহ্‌য়ো গিরি?)
  • যখন কেনজি প্রথম তার থান্ডার রিউকেন্ডো (サンダーリュウケンドー সান্ডা রিউকেন্ডো?) ফর্ম ব্যবহার করে সে দেখে যে সে ট্রান্সফর্ম হতে পারছে না। এই মোডে তার জুওহ হল থান্ডার ঈগল (サンダーイーグル সান্ডা ইগুরু?) যা থান্ডার রিউকেন্ডোর পিঠে যুক্ত হয়ে তাকে ওড়ার ক্ষমতা দেয়। থান্ডার রিউকেন্ডোর ফিনিশিং মুভ হল লাইটনিং থান্ডার স্ল্যাশ (雷鳴斬り রাইমেই গিরি?)। এই মোডে সে বজ্র ও বিদ্যুতের শক্তি ব্যবহার করতে পারে। লাইটনিং রিউকেন্ডো (ライトニングリュウケンドー রাইটোনিঙ্গু রিউকেন্ডো?) হল তার থান্ডার কির উন্নীত রূপ লাইটনিং কির পাওয়ার আপ। লাইটনিং ঈগল (ライトニングイーグル রাইটোনিঙ্গু ইগুরু?) লাইটনিং রিউকেন্ডোর জুওহ এবং ফিনিশিং মুভ হল এক্সপ্লোডিং লাইটনিং থান্ডার স্ল্যাশ (爆雷斬り বাকুরাই গিরি?)
  • আল্টিমেট রিউকেন্ডো (アルティメットリュウケンドー আরুটিমেট্টো রিউকেন্ডো?) একটি সোনালি-রূপালি মিশ্রিত পাওয়ার আপ যা ৪৫শ পর্বে দেখা যায়। এটি রক ক্রিমসনের দেহে পাওয়া আল্টিমেট কি দিয়ে অ্যাক্টিভেট করা হয়। আল্টিমেট রিউকেন্ডো আল্টিমেট ড্রাগনের শক্তিতে বলীয়ান। আল্টিমেট ড্রাগন গড/কিং গেকিরিউকেনের সাথে সংযুক্ত হয়। আল্টিমেট রিউকেন্ডো চারটি জুওহকে একত্রিত করে আরও শক্তিশালী রাইজিন ড্রাগন (ライジンリュウ রাইজিন রিউ?) তৈরি করতে পারে।

সিরিজের শেষে গেকিরিউকেনের বিদায়ের পর কেনজি একজন সাধারণ পুলিশ অফিসার হিসেবে দায়িত্ব পালন করতে থাকে।

মাদান বন্দুকবাজ রিউগানো[সম্পাদনা]

জুশিরো ফুডো (不動銃四郎 জুশিরো ফুডো?)/মাদান বন্দুকবাজ রিউগানো (魔弾銃士リュウガンオー মাদান জুশি রিউগানো?) ৎসুকাইমার একটি বাহিনীকে ধ্বংস করে রিউকেন্ডোর আগেই শটে ছিল। লোকে যখন তাকে "বুড়ো ভাই" ডাকে যা সে অপছন্দ করে। ব্যাপারটি সর্বপ্রথম কেনজি শুরু করেছিল।

ফুডো এবং গৌরিউগানের বন্ধুত্ব বেশি ভালো কেনজি এবং গেকিরিউকেনের প্রথম দিকের বন্ধুত্বের থেকে। গৌরিউগানে রিউগান কি ব্যবহার করে সে রিউগানোতে ট্রান্সফর্ম হতে পারে। তার ট্রান্সফর্ম "গৌরিউ ট্রান্সফর্ম!" (剛龍変身 গোরিউ হেনশিন?) হিসেবে পরিচিত। সে শট কি-এর সাহায্যে "ড্রাগন শট" (ドラゴンショット ডোরাগন শট্টো?) নামক ত্বরিৎ গুলির আক্রমণ করতে পারে। তার ফাইনাল কি তার ফিনিশিং মুভ ড্রাগন ক্যানন (ドラゴンキャノン ডোরাগন ক্যানোন?) সক্রিয় করে। ড্রাগন ক্যানন একসাথে গৌরিউগানের ১০০টি স্বাভাবিক গুলি ছোঁড়ে। তার জুওহ হল বাস্টার উলফ (バスターウルフ বাসুটা উরুফু?) যা মোটর সাইকেলে পরিণত হতে পারে।

যখন ফুডো ব্লাডির ইউএফওর আক্রমণে গৌরিউগানকে হারায়, তারপর গৌরিউগানকে মাদান ম্যাগনাম (マダンマグナム মাদান মাগুনামু?)-এর সাহায্যে পুনরায় তৈরি করা হয়। এটি ফুডোকে রিউগানোর উন্নত রূপ ম্যাগনা রিউগানো (マグナリュウガンオー মাগুনা রিউগানো?) ধারণে সাহায্য করে। এই রূপটি আগের রূপের থেকে ১০০০০গুণ বেশি শক্তিশালী। ম্যাগনা রিউগানোর জুওহ হল ম্যাগনা উলফ (マグナウルフ মাগুনা উরুফু?) আর ফিনিশিং মুভ হল ম্যাগনা ড্রাগন ক্যানন (マグナドラゴンキャノン মাগুনা ডোরাগন ক্যানোন?)

৫০তম পর্বে কেনজির কিছু শক্তি নিয়ে ফুডো আল্টিমেট রিউগানো (アルティメットリュウガンオー আরুটিমেট্টো রিউগানো?)-তে পরিবর্তিত হয় যা তার ম্যাগনা ফর্মের সোনালি বর্মের রূপ। এই রূপে তার ফিনিশিং মুভ হল "আল্টিমেট ড্রাগন ক্যানন" এবং জুওহ হল আল্টিমেট উলফ (アルティメットウルフ আরুটিমেট্টো উরুফু?)

সিরিজের শেষে যখন গৌরিউগান চলে যায় তখন ফুডো সাধারণ পুলিশ অফিসার হিসেবে দায়িত্ব পালন শুরু করে।

মাদান যুদ্ধবাজ রিউজিনো[সম্পাদনা]

শিরানামি কোইচি (白波鋼一 শিরানামি কোইচি?)/মাদান যুদ্ধবাজ রিউজিনো (魔弾闘士リュウジンオー মাদান তোশি রিউজিনো?) শটের সদস্য না কিন্তু একজন রহস্যময় আগন্তুক যার কাছে য্যানরিউজিন আছে। তার জন্ম ইংল্যান্ডে। যখন সে ছোট ছিল কমান্ডার আমাচি রিউকেন্ডো এবং রিউগানোর মাদান স্যুট তৈরিতে তার মা-বাবার সাহায্য চেয়েছিলেন। কোইচি তার মা-বাবাকে একটি বিস্ফোরণে হারায় কিন্তু তার মায়ের লকেট তার কাছে থেকে যায়। সে একটি মাদান রিউ কোর চুরি করে যাতে সে মাদান যোদ্ধার শক্তি পায় এবং শটের ওপর প্রতিশোধ নিতে পারে, কারণ সে জানত না যে ব্লাডি ব্যারনই তার মা-বাবার মৃত্যুর আসল কারণ। সে য্যানরিউজিনে রিউজিন কি ব্যবহার করে রিউজিনোতে ট্রান্সফর্ম হতে পারে। তার ট্রান্সফর্ম "য্যানরিউ ট্রান্সফর্ম!" (斬龍変身 য্যানরিউ হেনশিন?) হিসেবে পরিচিত।

রিউজিনো য্যানরিউজিনকে কুঠার থেকে ধনুকে পরিবর্তন করতে পারে। তার ফাইনাল কি দিয়ে সক্রিয় করা ফিনিশিং মুভ হল এক্স মোডে র‍্যানগেকি (乱撃) এবং আর্চারি মোডে র‍্যানবু (乱舞)। তার জুওহ হল দাঁড়কাক ডেল্টা শ্যাডো (デルタシャドウ ডেরুটা শাডো?) যা রিউজিনোর পিঠে যুক্ত হয়ে তাকে উড়তে সাহায্য করে। পরবর্তীতে ডেল্টা শ্যাডো মোটর সাইকেলে পরিণত হবার ক্ষমতা লাভ করে।

৫০তম পর্বে কেনজির কিছু শক্তি নিয়ে শিরানামি আল্টিমেট রিউজিনো (アルティメットリュウジンオー আরুটিমেট্টো রিউজিনো?)-তে ট্রান্সফর্ম হয় যা তার একটি সোনালি বর্মের সংস্করণ। এই রূপে তার জুওহ হল আল্টিমেট শ্যাডো (アルティメットシャドウ আরুটিমেট্টো শাডো?)। সিরিজের শেষে য্যানরিউজিনের বিদায়ের পর শিরানামি কাওরির দোকানে ডেলিভারি বয়ের কাজ নেয়।

মাদান তলোয়ারবাজ মাস্টার রিউকেন্ডো[সম্পাদনা]

মাদান তলোয়ারবাজ মাস্টার রিউকেন্ডো (魔弾剣士マスターリュウケンドー মাদান কেনশি মাস্টা রিউকেন্ডো?) একজন প্রাচীন মাদান যোদ্ধা যিনি তাঁর দুইজন সঙ্গীকে নিয়ে ডাইমাঔয়ের সাথে প্রথম যুদ্ধে হেরে গিয়েছিলেন কারণ শুধু তিনিই আল্টিমেট হয়েছিলেন। তিনি এবং তাঁর সঙ্গীরা আলোর ড্রাগনদের সঙ্গে সুক্ত হয়েছিলেন এবং তিনি পরিণত হয়েছিলেন গেকিরিউকেনের রিউ কোরে আর তাঁর সঙ্গীরা পরিণত হয়েছিলেন গৌরিউগান ও য্যানরিউজিনের রিউ কোরে যাতে তাঁরা ভবিষ্যত প্রজন্মকে সাহায্য করতে পারেন। ডাইমাঔ একটি ডিমে পরিণত হয়েছিল এবং আল্টিমেট কি-কে তিনটিতে বাড়িয়ে সেগুলো রক ক্রিমসন, লেডি গোল্ড এবং ব্লাডি ব্যারনের শরীরে রেখে তাদের অমরত্ব দিয়েছিল। গেকিরিউকেনের প্রাচীন যুগের কোন স্মৃতি ছিল না। মাস্টার রিউকেন্ডো মানুষের রূপে প্রাচীন জাপানি পোশাক পরেন। তাঁর মাদান স্যুট রিউকেন্ডোর মাদান স্যুটের মত শুধু তাঁর একটি চাদর এবং পিতলের টান আছে। তিনি গেকিরিউকেনের মত একটি তলোয়ার রাখেন যার চাবি এবং মুখ নেই। মাস্টার রিউকেন্ডো কেনজিকে আল্টিমেট মাদান স্ল্যাশ শিখিয়েছিলেন। ৫০তম পর্বে গেকিরিউকেন প্রাচীনকালের স্মৃতি পুনরুদ্ধার করে।

অস্ত্রসমূহ[সম্পাদনা]

রিউকেন্ডো[সম্পাদনা]

  • গেকিরিউকেন (ゲキリュウケン গেকিরিউকেন?) কেনজির পার্টনার, ট্রান্সফর্মেশন ডিভাইস এবং প্রাথমিক অস্ত্র। কেনজি যেসব কি খুঁজে পায় সেগুলো সক্রিয় করতেও ব্যবহৃত হয়। গেকিরিউকেন ফিনিশিং মুভ "মাদান স্ল্যাশ" (রিউকেন্ডো), "বার্নিং স্ল্যাশ" (ফায়ার রিউকেন্ডো), "ফ্রীজিং স্ল্যাশ" (অ্যাকোয়া রিউকেন্ডো) এবং "লাইটনিং থান্ডার স্ল্যাশ" (থান্ডার রিউকেন্ডো) সম্পন্ন করতেও ব্যবহৃত হয়। পরে গেকিরিউকেন গড/কিং গেকিরিউকেন (ゴッドゲキリュウケン গড্ডো/কিঙো গেকিরিউকেন?)-এ পরিবর্তিত হয় যা একটি তলোয়ার-ঢালের সেট। এর ফিনিশিং মুভ গুলোও "রিউওউ মাদান স্ল্যাশ" (গড/কিং রিউকেন্ডো), "এক্সপ্লোডিং বার্নিং স্ল্যাশ" (বার্নিং রিউকেন্ডো), "এক্সপ্লোডিং ফ্রীজিং স্ল্যাশ" (ব্লিজার্ড রিউকেন্ডো) এবং "এক্সপ্লোডিং লাইটনিং থান্ডার স্ল্যাশ" (লাইটনিং রিউকেন্ডো)-তে উন্নীত হয়। সিরিজের শেষে গড/কিং গেকিরিউকেনকে পাওয়ার স্পট বন্ধ করতে বলি দেওয়া হয়।
  • আল্টিমেট ড্রাগন (アルティメットドラゴン আরুটিমেট্টো রিউ?) একটি সোনালি ড্রাগন যা গড/কিং গেকিরিউকেনের সাথে যুক্ত হয়ে তাকে আল্টিমেট গেকিরিউকেনে পরিণত করে। একে আল্টিমেট কি দিয়ে ডাকা হয় যা কেনজিকে আল্টিমেট রিউকেন্ডোতে ট্রান্সফর্ম করে। ড্রাগনটির শরীর ঢালের সাথে এবং লেজ তলোয়ারের সাথে যুক্ত হয়। আল্টিমেট গেকিরিউকেনের ফিনিশিং মুভ হল "আল্টিমেট মাদান স্ল্যাশ"।
  • মাদান ড্যাগার (マダンダガー মাদান ডাগা?) সর্বপ্রথম রক ক্রিমসনকে মারতে ব্যবহৃত হয়েছিল যা ফুডো পাওয়ার স্পট থেকে কেনজির জন্য এনেছিল যখন কেনজি রক ক্রিমসনের সাথে লড়ছিল। মাদান ড্যাগার গেকিরিউকেনের মত একটি ছোট ছোরা যা "ড্যাগার স্পাইরাল চেইন" আক্রমণ করতে পারে অথবা গেকিরিউকেনের সাথে যুক্ত হয়ে "টুইন এজ গেকিরিউকেন" তৈরি করতে পারে।
  • টুইন এজ গেকিরিউকেন (ツインエッジゲキリュウケン ৎসুইন এজ্জি গেকিরিউকেন?) একটি দুই ধার বিশিষ্ট তলোয়ার যা গেকিরিউকেন এবং মাদান ড্যাগারের সমন্বয়ে তৈরি। এর ফিনিশিং মুভ হল "সুপার মাদান স্ল্যাশ"।

রিউগানো[সম্পাদনা]

  • গৌরিউগান (ゴウリュウガン গোরিউগান?) ফুডোর বিশেষ পার্টনার, ট্রান্সফর্মেশন ডিভাইস এবং প্রাতমিক অস্ত্র। এটি যান্ত্রিক স্বর বিশিষ্ট। প্রাথমিকভাবে এটি বন্দুক হিসেবে ব্যবহৃত হয় যদিও এর নিচ থেকে নিকট যুদ্ধের জন্য ফলা বের হতে পারে। ৬ষ্ঠ পর্ব পর্যন্ত এর প্রথম ফিনিশিং মুভ হল "ড্রাগন শট"। ৬ষ্ঠ পর্বে ফুডো "ড্রাগন ক্যানন" লাভ করে এবং তার পর এটিই গৌরিউগানের ফিনিশিং মুভে পরিণত হয়। ২৩তম পর্বে গৌরিউগান ব্লাডি ব্যারনের ইউএফওর আক্রমণে ধ্বংস অয়ে যায় এবং ২৭তম পর্বে যখন ফুডো ম্যাগনা রিউগানোতে পরিণত হয় তখন গৌরিউগান ফিরে আসে। সিরিজের শেষে পাওয়ার স্পট বন্ধ করতে গৌরিউগানকে বলি দেওয়া হয়।
  • মাদান ম্যাগনাম (マダンマグナム মাদান মাগুনামু?) একটি চাকুসহ ছোট বন্দুক যা মাদান ড্যাগারের সদৃশ এবং ম্যাগনা রিউগানো কর্তৃক ব্যবহৃত। এটি গৌরিউগানের সাথে যুক্ত হয়ে ম্যাগনা গৌরিউগান তৈরি করতে পারে।
  • ম্যাগনা গৌরিউগান (マグナゴウリュウガン মাগুনা গোরিউগান?) ম্যাগনা রিউগানোর যুক্ত অস্ত্র। এটি খুবই শক্তিশালী তাই ম্যাগনা রিউগানোকে এটি অবশ্যই দুই হাত দিয়ে ধরতে হয়। এর ফিনিশিং মুভ হল খুবই শক্তিশালী "ম্যাগনা ড্রাগন ক্যানন"।

রিউজিনো[সম্পাদনা]

  • য্যানরিউজিন (ザンリュウジン য্যানরিউজিন?) শিরানামির পার্টনার, ট্রান্সফর্মেশন ডিভাইস এবং অস্ত্র। এটি খুবই কথা বলে। গেকিরিউকেন এবং গৌরিউগানের বিপরীতে এটি ব্রেসলেটের মত পরা হয়। এটি যুদ্ধ-কুঠার এবং ধনুক হিসেবে কাজ করে। এর ফিনিশিং মুভ হল "র‍্যানগেকি" (কুঠার মোড) এবং "র‍্যানবু" (ধনুক মোড)। সেরিজের শেষে য্যানরিউজিনকে পাওয়ার স্পট বন্ধ করতে বলি দেওয়া হয়।

সবার[সম্পাদনা]

মাদান নাক্‌ল (マダンナックル মাদান নাক্কুরু?) নাক্‌ল কি দিয়ে সক্রিয় করা হয়। এটি তিন যোদ্ধার দ্বারাই ব্যবহৃত হতে পারে। এটি শক্তিশালী, দীর্ঘ দূরত্বের ব্ল্যাস্টার হিসেবে কাজ করে। এর প্রাথমিক আক্রমণ হল "নাক্‌ল স্পার্ক"।

  • মাদান কি হোল্ডার (マダンキーホルダー মাদান কি হোরুডা?) মাদান যোদ্ধাদের বেল্টের সাথে লাগানো থাকে। এটি সামঞ্জস্যপূর্ণ চাবি নির্বাচন করতে পারে। রিউকেন্ডোরটি নীল, রিউগানোর লাল এবং রিউজিনোর কালো

সঙ্গীত[সম্পাদনা]

ওপেননিং থিম
  • "মাদান সেনকি রিউকেন্ডো" (魔弾戦記リュウケンドー মাদাধ সানকি রিউকেন্ডো?)
    • রচনা: তাকেশি ইসোজাকি (磯崎 健史 ইসোজাকি তাকেশি?)
    • ব্যবস্থাপনা: মাসাকি ইএহাIehara (家原 正樹 ইএহারা মাসাকি?)
    • শিল্পী:হিরোশি কিতাদানি
    • পর্ব: ১-২৯
  • "গো রিউকেন্ডো! " (GO!リュウケンドー গো ! রিউকেন্ডোō?)
    • রচনা: তাকেশি ইশোজাকি
    • ব্যবস্থাপনা: ইয়াসুহিরো তাকানো (高野 康弘 তাকানো ইয়াসু?)
    • শিল্পী: কেনজি অহতসুতচা
    • পর্ব: ৩০-৫২

বহিঃসংযোগ[সম্পাদনা]