মাতেউস কুনিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাতেউস কুনিয়া
Matheus Cunha em 2021.jpg
২০২১ সালে ব্রাজিলের হয়ে কুনিয়া
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মাতেউস সান্তোস কারনেইরো কুনিয়া
জন্ম (1999-05-27) ২৭ মে ১৯৯৯ (বয়স ২৩)
জন্ম স্থান জোয়াও পেসোয়া (পারাইবা), ব্রাজিল
উচ্চতা ১.৮৪ মিটার (৬ ফুট  ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আতলেতিকো মাদ্রিদ
জার্সি নম্বর
যুব পর্যায়
কুরিতিবা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭–২০১৮ সিয়ন ২৯ (১০)
২০১৮–২০২০ আরবি লাইপৎসিশ ৩৫ (২)
২০২০–২০২১ হের্টা ৩৯ (১২)
২০২১– আতলেতিকো মাদ্রিদ ৩৫ (৬)
জাতীয় দল
২০১৯– ব্রাজিল অনূর্ধ্ব-২৩ ২৪ (২১)
২০২১– ব্রাজিল (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:২১, ৮ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:২১, ৮ অক্টোবর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মাতেউস সান্তোস কারনেইরো কুনিয়া (পর্তুগিজ: Matheus Cunha, ব্রাজিলীয় পর্তুগিজ: [matˈe͡ʊs kˈũɲæ]; জন্ম: ২৭ মে ১৯৯৯; মাতেউস কুনিয়া নামে সুপরিচিত) হলেন একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্পেনীয় ক্লাব আতলেতিকো মাদ্রিদ এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৯ সালে, কুনিয়া ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ব্রাজিলের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২১ সালে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ব্রাজিলের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মাতেউস সান্তোস কারনেইরো কুনিয়া ১৯৯৯ সালের ২৭শে মে তারিখে ব্রাজিলের জোয়াও পেসোয়া (পারাইবা) জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কুনিয়া ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ব্রাজিলের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৯ সালে তিনি ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ব্রাজিলের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ২৪ ম্যাচে অংশগ্রহণ করে ২১টি গোল এবং দুইটি শিরোপা জয়লাভ করেছেন।

২০২১ সালের ২রা সেপ্টেম্বর তারিখে, ২২ বছর, ৩ মাস ও ৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী কুনিয়া চিলির বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৭৮তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় গাব্রিয়েল বারবোসার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ১৯ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি ব্রাজিল ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] ব্রাজিলের হয়ে অভিষেকের বছরে কুনিয়া সর্বমোট ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৮ অক্টোবর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ব্রাজিল ২০২১
২০২২
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Chile vs. Brazil - 3 September 2021 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 
  2. "Chile - Brazil 0:1 (WC Qualifiers South America 2020-2022, 9. Round)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 
  3. "Chile - Brazil, Sep 3, 2021 - World Cup qualification South America - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 
  4. Strack-Zimmermann, Benjamin। "Chile vs. Brazil"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ৯ অক্টোবর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]