মদনমোহন মন্দির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মদনমোহন মন্দির

মল্লরাজা দুর্জন সিংহ এই একরত্ন ইষ্টক নির্মিত মন্দিরের প্রতিষ্ঠা করেন ১৬৯৪ সালে। এই মন্দিরটির ছাদ চৌকো ও বাঁকানো, কিনারা বাঁকযুক্ত ও মধ্যে গম্বুজাকৃতি শীর্ষ বর্তমান। মন্দিরের দেওয়ালে কৃষ্ণলীলা, দশাবতার ও অন্যান্য পৌরাণিক কাহিনীর বিভিন্ন দৃশ্য ভাস্কর্যের মাধ্যমে রূপায়িত। মন্দিরের দৈর্ঘ্য ও প্রস্থ ১২.২ মিটার এবং উচ্চতা ১০.৭ মিটার।[১]

আরো তথ্য:

মল্লাধিপতি হম্বির মল্লদেব মদনমোহন বিগ্রহ বিষ্ণ্ণুপুুুুরে

প্রতিষ্ঠা করেন।বিষ্ণুপুরের ৫৫ তম রাজা শ্রী গোপাল সিংহ ছিলেন মদনমোহনের একনিষ্ঠ ভক্ত। এসময় মারাাঠা দস্যুরা ভাস্কর পন্ডিতের নেতৃত্বে এক লক্ষ সেনা নিয়ে বিষ্ণুপুর আক্রমণ চেষ্টা করলে রাজা সমরসজ্জা দৃষ্টি না দিয়ে প্রজাদের মদনমোহনের উপাসনা করার নির্দেশ দেন। কথিত আছে মদনমোহন নিজহস্তে কাামানে তোপ বর্ষণ করে বিষ্ণুপুর কে রক্ষা করেন। যদিও ঐতিহাসিকেরা এই কিংবদন্তির সাথে সহমত নন তাদের মতে বিষ্ণুপুরের দুর্গ সেসময় অত্যন্ত দৃঢ় ছিল যা ভেদ করা মারাঠা দস্যু দের পক্ষে সম্ভব হয়নি।

বিষ্ণুপুরের 56 তম রাজা চৈতন্যদেবের আমলে ব্রিটিশের চক্রান্তে্তে বিশাল রাজস্ব দেনায়াই রাজা অষ্টধাতুর মদনমোহন বিগ্রহ বন্ধক রাখেন, এভাবে মদনমোহন বিগ্রহ হাতছাড়া হয়। বর্তমানেে বাগবাজার মদনমোহন মন্দিরে এই মুহূর্তে এই মূর্তি অধিষ্ঠান রত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]