ভীম তক্তো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভীম তক্তো
কুষাণ সম্রাট
ভীম তক্তোর মুদ্রা
রাজত্বকাল৮০-৯০
পূর্বসূরিকুজুল কদফিসেস
উত্তরসূরিভীম কদফিসেস
সন্তানাদিভীম কদফিসেস
পিতাকুজুল কদফিসেস

ভীম তক্তো (রাজত্বকাল ৮০-৯০ খ্রিষ্টাব্দ) একজন কুষাণ সম্রাট ছিলেন। রবাতক শিলালিপি বিশ্লেষণ করে তার নাম প্রথম জানা সম্ভব হয়।

মুদ্রা[সম্পাদনা]

ভীম তক্তোর মুদ্রায় তার নাম উৎকীর্ণ ছিল না। এই সকল মুদ্রার এক পিঠে দিয়াদেম পরিহিত ও বর্শা হাতে রাজার প্রতিকৃতি এবং অপর পিঠে দিয়াদেম পরিহিত অশ্বারূঢ় রাজার প্রতিকৃতি সহ গ্রিক লিপিতে বাসিলেউ বাসিলেওন সোতির মেগাস (গ্রিক: ΒΑΣΙΛΕΥ ΒΑΣΙΛΕΥΩΝ ΣΩΤΗΡ ΜΕΓΑΣ) কথাটি উৎকীর্ণ রয়েছে।

রবাতক শিলালিপি[সম্পাদনা]

১৯৯৩ খ্রিষ্টাব্দে আফগানিস্তানের রবাতক নামক স্থান থেকে আবিষ্কৃত ব্যাক্ট্রিয় ভাষায় গ্রিক লিপিতে উৎকীর্ণ একটি শিলালিপি থেকে কুষাণ সম্রাট কণিষ্কের পিতৃপুরুষদের নাম পাওয়া যায়। এই লিপি থেকেই জানা যায় যে, কণিষ্কের পিতামহ ছিলেন ভীম তক্তো এবং পিতা ছিলেন ভীম কদফিসেস[১][২][৩]

চীনা উৎস[সম্পাদনা]

হোউ হান শু নামক চীনা গ্রন্থে কুজুল কদফিসেসের পুত্রের উল্লেখ রয়েছে। এই গ্রন্থানুসারে, গুইশুয়াং রাজা চিউজিউকিউর আশি বছর বয়সে মৃত্যু হলে তার পুত্র ইয়াঙ্গাওঝেন (=? ভীম তক্তো) তার স্থলে সিংহাসলভ করেন। তিনি তিয়ানঝু (উত্তর পশ্চিম ভারত) অধিকার করে এই অঞ্চলের শাসন সেনাপতিদের অধীনে রাখেন।[পা ১]

পাদটীকা[সম্পাদনা]

  1. His son, Yangaozhen [probably Vema Tahk(tu) or, possibly, his brother Sadaṣkaṇa], became king in his place. He defeated Tianzhu [North-western India] and installed Generals to supervise and lead it. The Yuezhi then became extremely rich. All the kingdoms call [their king] the Guishuang [Kushan] king, but the Han call them by their original name, Da Yuezhi.'[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sims-Williams, Nicholas and Cribb, Joe 1996, "A New Bactrian Inscription of Kanishka the Great", Silk Road Art and Archaeology, volume 4, 1995-6, Kamakura, pp. 75–142.
  2. Sims-Williams, Nicholas (2008). "The Bactrian Inscription of Rabatak: A New Reading." Bulletin of the Asia Institute 18, 2008, pp. 53-68.
  3. Fussman, Gérard (1998). "L’inscription de Rabatak et l’origine de l’ère saka." Journal asiatique 286.2 (1998), pp. 571-651.
  4. Chavannes, Édouard (১৯০৬)। Trois Généraux Chinois de la dynastie des Han Orientaux. Pan Tch’ao (32–102 p.C.); – son fils Pan Yong; – Leang K’in (112 p.C.). Chapitre LXXVII du Heou Han chou.। T’oung pao 7। 
  5. Hill, John E. (২০০৯)। Through the Jade Gate to Rome: A Study of the Silk Routes during the Later Han Dynasty, First to Second Centuries CE। BookSurge। আইএসবিএন 978-1-4392-2134-1 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Falk, Harry 2009. The name of Vema Takhtu. W. Sundermann, A. Hintze & F. de Blois (eds.), Exegisti monumenta - Festschrift in Honour of Nicholas Sims-Williams (Iranica, 17). Wiesbaden : Harrassowitz, pp. 105–116.
ভীম তক্তো
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
কুজুল কদফিসেস
কুষাণ সম্রাট
৮০ খ্রিস্টাব্দ -৯০ খ্রিস্টাব্দ
উত্তরসূরী
ভীম কদফিসেস