ভীম কদফিসেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভীম কদফিসেস
কুষাণ সম্রাট
কুজুল কদফিসেসের মুদ্রা
রাজত্ব৮৫-৯৭ খ্রিস্টাব্দ
পূর্বসূরিভীম তক্তো
উত্তরসূরিকণিষ্ক
জন্ম৪৭ খৃস্টাব্দ
মৃত্যু১০০ খৃস্টাব্দ
বংশধরকণিষ্ক
পিতাভীম তক্তো

ভীম কদফিসেস (গ্রিক: Οοημο Καδφισης) (রাজত্বকাল ৮৫-৯৭ খ্রিষ্টাব্দ) একজন কুষাণ সম্রাট ছিলেন। তিনি ছিলেন কুষাণ সাম্রাজ্যের তৃতীয় সম্রাট এবং ভীম তক্তো এর পুত্র। তিনি মাত্র ১২ বছর সাম্রাজ্য শাসন করেছিলেন। তার রাজত্বকালে কুষাণ সাম্রাজ্য বর্তমানের উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান এমনকি ভারতের কাশ্মীর পর্যন্ত বিস্তৃত হয়েছিলো।

রবাতক শিলালিপি[সম্পাদনা]

১৯৯৩ খ্রিষ্টাব্দে আফগানিস্তানের রবাতক নামক স্থান থেকে আবিষ্কৃত ব্যাক্ট্রিয় ভাষায় গ্রিক লিপিতে উৎকীর্ণ একটি শিলালিপি থেকে কুষাণ সম্রাট কণিষ্কের পিতৃপুরুষদের নাম পাওয়া যায়। এই লিপি থেকেই জানা যায় যে, কণিষ্কের পিতা ছিলেন ভীম কদফিসেস।[১][২][৩]

মুদ্রা[সম্পাদনা]

ভীমা কাদফিসেসের মুদ্রা। বৃটিশ যাদুঘর 2006 সালের ছবি

ভীম কদফিসেস ছিলেন প্রথম কুষাণ সম্রাট, যিনি প্রথম স্বর্ণমুদ্রা প্রচলন করেন। তার মুদ্রাগুলির এক পিঠে গ্রিক লিপিতে বাসিলেউস বাসিলেওন সোতির মেগাস ওওইমো কদফিসেস (গ্রিক: BACIΛEYC BACIΛEWN CWTHP MEΓAC OOHMO KAΔΦICHC) এবং খরোষ্ঠী লিপিতে মহারাজস রাজদিরজস সর্বলোগ ইস্বরস মহিস্বরস ভীম কথফিসস ত্রদর কথাটি উৎকীর্ণ রয়েছে। তার মুদ্রাগুলোতে তাকে ভারী কোট পরিহিত অবস্থায় রথের ওপর বা গদা হাতে বা সিংহাসনে আসীন অবস্থায় বিভিন্ন ভঙ্গিমায় দেখা যায়। মুদ্রাগুলিতে ত্রিশুল হাতে শিব, বৌদ্ধ ত্রিরত্ন ইত্যাদি ভারতীয় প্রতীকগুলোও লক্ষ করা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sims-Williams, Nicholas and Cribb, Joe 1996, "A New Bactrian Inscription of Kanishka the Great", Silk Road Art and Archaeology, volume 4, 1995-6, Kamakura, pp. 75–142.
  2. Sims-Williams, Nicholas (2008). "The Bactrian Inscription of Rabatak: A New Reading." Bulletin of the Asia Institute 18, 2008, pp. 53-68.
  3. Fussman, Gérard (1998). "L’inscription de Rabatak et l’origine de l’ère saka." Journal asiatique 286.2 (1998), pp. 571-651.

আরো পড়ুন[সম্পাদনা]

Hill, John E. (2009) Through the Jade Gate to Rome: A Study of the Silk Routes during the Later Han Dynasty, 1st to 2nd Centuries CE. BookSurge, Charleston, South Carolina. আইএসবিএন ৯৭৮-১-৪৩৯২-২১৩৪-১.

ভীম কদফিসেস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
ভীম তক্তো
কুষাণ সম্রাট
৯০ খ্রিস্টাব্দ - ১০০ খ্রিস্টাব্দ
উত্তরসূরী
কণিষ্ক