ভাইপারিডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভাইপার
Viper
মেক্সিকান পশ্চিম উপকূলে রাটলস্নেক
(Crotalus basiliscus)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: এনিমেলিয়া
পর্ব: কর্ডাটা
উপপর্ব: ভারটাব্রাটা
শ্রেণী: রেপ্টিলিয়া
বর্গ: স্কুয়ামাটা
উপবর্গ: সর্প
পরিবার: ভাইপারিডি
ওপেল, ১৮১১
প্রতিশব্দ
  • Viperae - লরেন্টি, ১৭৬৮
  • Viperini— ওপেল, ১৮১১
  • Viperidae— গ্রে, ১৮২৫[১]

ভাইপারিডি (ইংরেজি: Viperidae), যা ভাইপার বা ভাইপারিডস নামেও পরিচিত। এটি পৃথিবীতে প্রাপ্ত বিষধর সাপসমূহের চারটি পরিবারের একটি। অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, আয়ারল্যান্ড, মাদাগাস্কার, হাওয়াই, এবং আর্কটিক মেরুবৃত্তীয় অঞ্চল ব্যতীত সারা বিশ্ব জুড়েই এটির বিস্তৃতি লক্ষ্য করা যায়। এই পরিবারভুক্ত প্রায় সকল সাপেরই লম্বা ও কার্যকারী বিষদাঁত আছে, যা আক্রান্তের দেহে বিষ প্রবেশের সময় গভীরভাবে দাঁত ফোটাতে পারে। এখন পর্যন্ত এই পরিবারের চারটি উপ-পরিবার পাওয়া যায়।[২]

বর্ণনা[সম্পাদনা]

সমস্ত ভাইপারিডের তুলনামূলকভাবে দীর্ঘ সলোনোগ্লাইফাস (ফাঁকা) বিষদাঁত রয়েছে যা চোখের ঠিক পেছনের দিকে উপরের চোয়ালের পিছনের দিকে অবস্থিত গ্রন্থিগুলি থেকে বিষ প্রয়োগ করতে ব্যবহৃত হয়। দুটি বিষদাঁতের প্রতিটি মুখের সামনের দিকে একটি সংক্ষিপ্ত ম্যাক্সিলারি হাড়ের উপরে থাকে যা পিছন দিকে ঘুরতে পারে। স্বাভাবিক অবস্থায় বিষদাঁতগুলি মুখের উপরের চোয়ালে একটি ঝিল্লীবেষ্টিত খাপের মধ্যে ভাঁজ হয়ে থাকে। ঘূর্ণন ব্যবস্থাটি খুব লম্বা বিষদাঁতগুলি তুলনামূলকভাবে ছোট মুখে জায়গা করে নিতে সাহায্য করে। বাম এবং ডান পাশের বিষদাঁতগুলি একসাথে বা স্বাধীনভাবে ঘোরানো যায়। আক্রমণের সময় মুখটি প্রায় ১৮০ ডিগ্রী খুলতে পারে এবং ম্যাক্সিলাটি আরও ঘন হয়ে বিষদাঁতগুলি যথাসম্ভব দেরীতে বের করে যাতে ক্ষয়ক্ষতি না ঘটে।

ভৌগোলিক বিস্তৃতি[সম্পাদনা]

ভাইপারিডি পরিবারভুক্ত সাপের বিস্তৃতি দেখা যায় আমেরিকা, আফ্রিকাইউরেশিয়া অঞ্চলে। আমেরিকায় দক্ষিণ কানাডা থেকে দক্ষিণ দিকে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, মধ্য আফ্রিকা, এবং দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা পর্যন্তও এ সাপ দেখতে পাওয়া যায়। আফ্রিকা হয়ে ইউরেশীয় অঞ্চলে ও স্পেন, ইংল্যান্ড, পশ্চিমের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলসমূহে, আর্কটিক মেরুবৃত্তীয় অঞ্চল, পূর্বের ওখট্‌স্ক সাগরীয় অঞ্চল, আরবীয় সমভূমি, ভারত, এবং উপকূলীয় দক্ষিণ-পূর্ব এশিয়া (জাভা, সেলেবেস, ফিলিপাইন) সহ বিস্তীর্ণ এলাকা জুড়ে এই সাপের বিচরণ লক্ষ্য করা যায়।[১] পৃথিবীতে অ্যান্টার্কটিকাঅস্ট্রেলিয়া ব্যতীত সমস্ত মহাদেশগুলোতেই ভাইপারিডি পরিবারভুক্ত সাপের অস্তিত্ব আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McDiarmid RW, Campbell JA, Touré T. 1999. Snake Species of the World: A Taxonomic and Geographic Reference, vol. 1. Herpetologists' League. আইএসবিএন ১-৮৯৩৭৭৭-০০-৬ (series). আইএসবিএন ১-৮৯৩৭৭৭-০১-৪ (volume).
  2. "Viperidae"ইন্টিগ্রেটেড ট্যাক্সোনোমিক ইনফরমেশন সিস্টেম