ভবন নির্মাণ নীতিমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নীতিমালা লঙ্ঘন: এই ফায়ার-রেটেড কংক্রিট ব্লকের দেয়ালটি ক্যাবল ট্রে এবং বৈদ্যুতিক ক্যাবল অনুপ্রবেশ করে। দেয়ালের অগ্নি-প্রতিরোধ রেটিং পুনরুদ্ধার করতে গর্তটি আগুনরোধী করা উচিত। তার পরিবর্তে, এটি দাহ্য পলিউরেথেন ফোম দ্বারা পূর্ণ।

ভবন নির্মাণ নীতিমালা (এছাড়াও নির্মাণ নিয়ন্ত্রণ বা নির্মাণ প্রবিধান) বিধি জারি করে যে যেমন নির্মাণ অবজেক্টের জন্য মান উল্লেখ একটি সেট ভবন এবং ভবন বহির্ভূত কাঠামোর । পরিকল্পনার অনুমতি পেতে সাধারণত বিল্ডিং কাউন্সিলের কাছ থেকে বিল্ডিংগুলিকে কোডটির সাথে সঙ্গতি রাখতে হবে। কোড বিল্ডিংয়ের মূল উদ্দেশ্য হল জনস্বাস্থ্য, সুরক্ষা এবং অন্যান্য কল্যাণ নিশ্চিত করা কেননা তারা ভবন নির্মাণ এবং ব্যবহারের সাথে সরাসরি সম্পৃক্ত। যথাযথ সরকারী বা বেসরকারী কর্তৃপক্ষ দ্বারা আনুষ্ঠানিকভাবে আইন প্রয়োগ করা হলে বিল্ডিং কোডটি একটি নির্দিষ্ট এখতিয়ারের আইন হয়ে যায়। [১]

বিল্ডিং কোডগুলি সাধারণত স্থপতি, প্রকৌশলী, ইন্টিরিওর ডিজাইনার, কন্সট্রাক্টর এবং ব্যবস্থাপকগণ প্রয়োগ করেন। এছাড়াও, নিরাপত্তা নিরীক্ষক, পরিবেশ বিজ্ঞানী, রিয়েল এস্টেট ডেভেলপার, সাবকন্ট্রাক্টরস, নির্মাণ পণ্য ও উপকরণ প্রস্তুতকারক, বীমা সংস্থা, সুবিধা পরিচালক, ভাড়াটে এবং অন্যান্যরা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করেন। কোডগুলোর মাধ্যমে কাঠামোর নকশা এবং নির্মাণ প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে যা আইন হিসাবে গৃহীত হয়। ভবন নির্মাণ নীতিমালার মাধ্যমে সম্পূর্ণ নির্মাণ প্রক্রিয়ার সম্ভাব্য ত্রুটিগুলো ব্যাখ্যা করা হয় এবং এই ত্রুটিগুলো সমাধানে যথোপযুক্ত পথনির্দেশ ও আলোচনা করা হয়।[২]

বিল্ডিং কোডগুলির উদাহরণগুলি প্রাচীন কাল থেকেই শুরু হয়েছিল। [৩] মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধান কোডগুলি হলো আন্তর্জাতিক বিল্ডিং কোড বা আন্তর্জাতিক আবাসিক কোড [আইবিসি / আইআরসি], বৈদ্যুতিক কোড এবং নদীর গভীরতানির্ণয়, যান্ত্রিক কোড। পঞ্চাশটি রাজ্য এবং জেলা কলম্বিয়া রাজ্য বা এখতিয়ার পর্যায়ে আই-কোড গ্রহণ করেছে। [৪] কানাডায়, জাতীয় মডেল কোডগুলি কানাডার জাতীয় গবেষণা কাউন্সিল প্রকাশ করে। [৫] যুক্তরাজ্যে বিল্ডিং রেগুলেশনগুলির সাথে সম্মতিগুলি অনুমোদিত নিয়ন্ত্রণ পরিদর্শনকারী বা স্থানীয় কর্তৃপক্ষ বিল্ডিং কন্ট্রোল বিভাগগুলি দ্বারা বিল্ডিং নিয়ন্ত্রণ সংস্থা দ্বারা তদারকি করা হয়। বিল্ডিং কন্ট্রোল নিয়ন্ত্রক প্রযোজ্য ইভেন্ট এর ক্ষেত্রে জরিমানা জারি করে যদি কাজটি করার সময় পরীক্ষা করা উচিত ছিল। [৬]

প্রকারভেদ[সম্পাদনা]

" Sutyagin এর আকাশচুম্বী " ( Небоскрёб Сутягина ) - কল্পনানুসারে বিশ্বের সর্বোচ্চ কাঠের একক পরিবার ঘর - যেটি আরখনগেলসক, রাশিয়া শহরের আগুন বিষয়ক নীতিমালা লংঘন করেছিল এবং ভবনটি পরবর্তীতে ধ্বংস করা হয়। [১] [৭][৮]

বিল্ডিং কোডগুলি বিকাশ, অনুমোদন এবং প্রয়োগের অনুশীলন দেশগুলির মধ্যে যথেষ্ট পরিবর্তিত হয়। কিছু দেশে বিল্ডিং কোডগুলি সরকারী সংস্থা বা আধা-সরকারী সংস্থাগুলি দ্বারা বিকশিত হয় এবং তারপরে কেন্দ্রীয় সরকার কর্তৃক সারাদেশে প্রয়োগ করা হয়। এই জাতীয় কোডগুলি জাতীয় বিল্ডিং কোড হিসাবে পরিচিত (এক অর্থে তারা বাধ্যতামূলকভাবে দেশব্যাপী প্রয়োগ করে)।

অন্যান্য দেশগুলিতে, যেখানে নির্মাণ এবং আগুন সুরক্ষা নিয়ন্ত্রণের ক্ষমতা স্থানীয় কর্তৃপক্ষের উপর ন্যস্ত, সেখানে মডেল বিল্ডিং কোডগুলোর একটি সিস্টেম ব্যবহৃত হয়। মডেল বিল্ডিং কোডগুললোর কোনও আইনি স্থিতি নেই যতক্ষণ না এখতিয়ারযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত বা অভিযোজিত হয়। মডেল কোডগুলির বিকাশকারীরা সরকারী কর্তৃপক্ষকে তাদের আইন, অধ্যাদেশ, বিধিবিধি এবং প্রশাসনিক আদেশে মডেল কোডগুলি উল্লেখ করতে অনুরোধ করেন। এই আইনি যন্ত্রে যেকোনটিতে রেফারেন্স পেলে একটি নির্দিষ্ট মডেল কোড আইন হয়ে যায়। এই অনুশীলনটি 'রেফারেন্স দ্বারা গ্রহণ' হিসাবে পরিচিত। যখন কোনও গ্রহণকারী কর্তৃপক্ষ গৃহীত মডেল কোডের যে কোনও অংশ মুছে ফেলতে, যুক্ত করতে বা সংশোধন করার সিদ্ধান্ত নেয়, সাধারণত মডেল কোড বিকাশকারীকে একটি আনুষ্ঠানিক অবলম্বন পদ্ধতি অনুসরণ করা আবশ্যক যেখানে এই পরিবর্তনগুলি আইনি উদ্দেশ্যে ডকুমেন্ট করা যায়।

উদাহরণ রয়েছে যখন কিছু স্থানীয় এখতিয়ারগুলি তাদের নিজস্ব বিল্ডিং কোডগুলি বিকাশ করতে পছন্দ করে। একসময় আমেরিকার সমস্ত বড় শহরগুলির নিজস্ব বিল্ডিং কোড ছিল। যাইহোক, ক্রমবর্ধমান জটিলতা এবং বিল্ডিং বিধিমালাগুলির বিকাশের ব্যয়ের কারণে, কার্যত দেশের সমস্ত পৌরসভাগুলি পরিবর্তে মডেল কোডগুলি গ্রহণ করা বেছে নিয়েছে। উদাহরণস্বরূপ, ২০০৮ সালে নিউইয়র্ক সিটি আন্তর্জাতিক বিল্ডিং কোডের স্বনির্ধারিত সংস্করণের পক্ষে ১৯৬৮ সালে নিউ ইয়র্ক সিটি বিল্ডিং কোডটি তার মালিকানা ত্যাগ করে। [৯] শিকাগো শহরে আমেরিকার একমাত্র পৌরসভা হিসাবে রয়ে গেছে যা শিকাগোর মিউনিসিপাল কোডের অংশ হিসাবে নিজস্ব বিকাশিত একটি বিল্ডিং কোড ব্যবহার করে চলেছে।

ইউরোপে, ইউরোকোড: কাঠামোগত ডিজাইনের ভিত্তি, একটি প্যান-ইউরোপীয় বিল্ডিং কোড যা পুরানো জাতীয় বিল্ডিং কোডগুলি ছাড়িয়ে যায়। প্রতিটি দেশ এখন ইউরোকোডস এর বিষয়বস্তু স্থানীয়করণ জাতীয় সংযুক্তি হয়েছে।

একইভাবে, ভারতে, প্রতিটি পৌরসভা এবং নগর উন্নয়ন কর্তৃপক্ষের নিজস্ব বিল্ডিং কোড রয়েছে, যা তাদের এখতিয়ারের মধ্যে সমস্ত নির্মাণের জন্য বাধ্যতামূলক। এই সমস্ত স্থানীয় বিল্ডিং কোডগুলি একটি জাতীয় বিল্ডিং কোডের রূপ,[১০] যা বিল্ডিং নির্মাণের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণের জন্য নির্দেশিকা প্রমাণকারী মডেল কোড হিসাবে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন যুগ[সম্পাদনা]

বিল্ডিং কোডগুলোর একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। প্রাচীনতম লিখিত বিল্ডিং কোডটি হামারুবি কোডে অন্তর্ভুক্ত রয়েছে,[৩] যা খ্রিস্টপূর্ব ১৭৭২ শতাব্দী থেকে চলে আসছে।

হিব্রু বাইবেলে ডিউটারোনমির বইটিতে শর্ত দেওয়া হয়েছিল যে লোকেরা যাতে পড়ে না যায় সেজন্য সমস্ত বাড়িতে প্যারাপেট তৈরি করতে হবে। [১১]

আধুনিক যুগ[সম্পাদনা]

ফ্রান্স[সম্পাদনা]

প্যারিসে, দ্বিতীয় সাম্রাজ্যের অধীনে শহরের বেশিরভাগ অংশের পুনর্গঠনের অধীনে (১৮৫২-.৭০) অ্যাপার্টমেন্টের দুর্দান্ত ব্লক তৈরি করা হয়েছিল [১২] এবং বিল্ডিংগুলির উচ্চতা আইন অনুসারে সর্বাধিক পাঁচ বা ছয়টি তালার মধ্যে সীমাবদ্ধ ছিল।

যুক্তরাজ্য[সম্পাদনা]

১৯৬৬ সালে লন্ডনের গ্রেট ফায়ার হওয়ার পরে, যা শহরের ঘনভাবে নির্মিত কাঠের আবাসনগুলির মাধ্যমে এত দ্রুত ছড়িয়ে পড়েছিল , লন্ডনের আইন পুনর্নির্মাণটি প্রথম তাত্পর্যপূর্ণ বিল্ডিং নিয়ন্ত্রণ হিসাবে একই বছরে পাস হয়েছিল। [১৩] স্যার ম্যাথু হ্যালের প্রণীত এই আইনটি শহরটির পুনর্নির্মাণকে নিয়ন্ত্রিত করেছিল, কিছু অগ্নি প্রতিরোধক ক্ষমতা থাকার জন্য আবাসন প্রয়োজন ছিল এবং লন্ডন কর্পোরেশন সিটিকে রাস্তা পুনরায় খোলা এবং প্রশস্ত করার অনুমতি দিয়েছে। [১৪] স্পেনের বিশ্বব্যাপী সাম্রাজ্যভিত্তিক উপনিবেশগু্রলো জন্য নগর পরিকল্পনা নিয়ন্ত্রণে স্পেনীয় ক্রাউন ১৬৮০ এর দশকে ইন্ডিজের আইন পাস করেছিল।

১৮৪৪ সালের লন্ডন বিল্ডিং অ্যাক্টের মাধ্যমে প্রথম পদ্ধতিগত জাতীয় বিল্ডিং স্ট্যান্ডার্ড প্রতিষ্ঠিত হয়েছিল। বিধানগুলির মধ্যে, বিল্ডারদের বিল্ডিংয়ের আগে জেলা সমীক্ষককে দু'দিনের নোটিশ দেওয়া দরকার ছিল, দেয়ালগুলির ঘনত্ব, কক্ষের উচ্চতা, মেরামতের কাজে ব্যবহৃত উপকরণ, বিদ্যমান বিল্ডিংগুলির বিভাজন এবং চিমনি, অগ্নিকুণ্ডের নকশাগুলি স্থাপন এবং নকশার বিষয়ে বিধিবিধি এবং ড্রেনগুলি প্রয়োগ করা হয়েছিল এবং ন্যূনতম প্রয়োজনীয়তার সাথে রাস্তাগুলি তৈরি করতে হয়েছিল। [১৫]

মেট্রোপলিটন বিল্ডিং অফিস লন্ডন জুড়ে ভবন নির্মাণ ও ব্যবহার নিয়ন্ত্রণের জন্য গঠিত হয়েছিল। জরিপকারীদের বিল্ডিং প্রবিধান কার্যকর করার ক্ষমতা দেওয়া হয়েছিল, যা বাড়ি এবং ব্যবসায়িক প্রাঙ্গনের মান উন্নত করতে এবং জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রণ করতে চেয়েছিল। ১৮৫৫ সালে অফিসের সম্পদ, ক্ষমতা এবং দায়িত্বগুলো মেট্রোপলিটন বোর্ড অফ ওয়ার্কে পাস হয়েছিল।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

বাল্টিমোর শহরটি তার প্রথম বিল্ডিং কোডটি ১৮৫৯ সালে পাস করেছে। ১৯০৪ সালের ফেব্রুয়ারিতে গ্রেট বাল্টিমোর ফায়ার হয়েছিল। পরবর্তীকালে পরিবর্তনগুলি করা হয়েছিল যা অন্যান্য শহরগুলির সাথে মিলে। [১৬] ১৯০৪ সালে বাল্টিমোর সিটি বিল্ডিং আইনগুলির একটি হ্যান্ডবুক প্রকাশিত হয়েছিল। এটি চার বছরের জন্য বিল্ডিং কোড হিসাবে কাজ করে। খুব শীঘ্রই, একটি আনুষ্ঠানিক বিল্ডিং কোড তৈরি করা হয়েছিল এবং শেষ পর্যন্ত ১৯০৮ সালে গৃহীত হয়েছিল।

১৯১৯ সালের গ্রেট মোলেসেস বন্যার কারনে ট্যাঙ্কের কাঠামোগত ব্যর্থতা বোস্টন বিল্ডিং বিভাগকে ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারাল গণনা ফাইল এবং স্বাক্ষর করতে বাধ্য করে। মার্কিন শহরগুলি এবং রাজ্যগুলিতে শীঘ্রই বড় বড় বিল্ডিংগুলির পরিকল্পনার জন্য নিবন্ধিত পেশাদার প্রকৌশলীদের দ্বারা সাইন-অফের প্রয়োজন শুরু হয়েছিল। [১৭]

ব্যাপ্তি[সম্পাদনা]

বিল্ডিং কোডগুলির উদ্দেশ্য সুরক্ষা, স্বাস্থ্য এবং সাধারণ কল্যাণে কাঠামোগত অখণ্ডতা, যান্ত্রিক অখণ্ডতা (স্যানিটেশন, জল সরবরাহ, আলো, এবং বায়ুচলাচল সহ), উদাহরণস্বরূপ, আগুন প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, এবং শক্তি সংরক্ষণ সহ ন্যূনতম মান সরবরাহ করা। [১৮][১৯] বিল্ডিং কোডগুলি সাধারণত অন্তর্ভুক্ত:

  • কাঠামো, স্থাপনা, আকার, ব্যবহার, প্রাচীর অ্যাসেম্বলিগুলি, সর্বাধিক সংক্ষিপ্ত আকার / অবস্থানগুলি, উদাহরণস্বরূপ বিধি, কক্ষের আকার / অবস্থান, ভিত্তি, মেঝে সমাবেশ, ছাদ কাঠামো / সমাবেশগুলি, শক্তির দক্ষতা, সিঁড়ি এবং হলগুলি, যান্ত্রিক, বৈদ্যুতিক, নদীর গভীরতানির্ণয়, সাইটের নিকাশী ও সঞ্চয়স্থান, সরঞ্জাম, আলোকসজ্জা, ফিক্সচারের মান, অধিগ্রহণের নিয়ম এবং সুইমিং পুল সংক্রান্ত আইন
  • পার্কিং এবং ট্র্যাফিক প্রভাব সম্পর্কিত বিধি
  • অগ্নিকাণ্ডের কোডটি আগুনের ঝুঁকি কমাতে এবং এই জাতীয় কোনও জরুরি পরিস্থিতিতে নিরাপদ সরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করার নিয়ম করে[তথ্যসূত্র প্রয়োজন]
  • ভূমিকম্পের প্রয়োজনীয়তা ( ভূমিকম্পের কোড ), হারিকেন, বন্যা এবং সুনামি প্রতিরোধের জন্য বিশেষত দুর্যোগপ্রবণ অঞ্চলে বা খুব বড় বড় বিল্ডিংয়ের ক্ষেত্রে যেখানে ব্যর্থতা বিপর্যয়কর হবে[তথ্যসূত্র প্রয়োজন]
  • নির্দিষ্ট বিল্ডিং ব্যবহারের জন্য প্রয়োজনীয়তা (উদাহরণস্বরূপ, দাহ্য পদার্থের সঞ্চয় বা প্রচুর সংখ্যক লোকের আবাসন)
  • শক্তি বিধান এবং খরচ
  • দাদুর ধারা : ভবনটি সংস্কার না করা হলে বিল্ডিং কোডটি বিদ্যমান বিল্ডিংগুলিতে সাধারণত প্রযোজ্য হয় না।
  • উপাদানগুলিতে বিশেষ উল্লেখ
  • অনুমোদিত ইনস্টলেশন পদ্ধতি
  • সর্বনিম্ন এবং সর্বোচ্চ কক্ষ সিলিং উচ্চতা, প্রস্থান মাপ এবং অবস্থান
  • ব্যক্তি বা কর্পোরেশন কাজ করছেন যোগ্যতা
  • উঁচু কাঠামোর জন্য, বিমানের সুবিধার জন্য অ্যান্টি-সংঘর্ষ চিহ্নিতকারী

বিল্ডিং কোডগুলি জোনিং অধ্যাদেশগুলি থেকে সাধারণত পৃথক হয় তবে বহিরাগত বিধিনিষেধ (যেমন বিড়ম্বনা) যে কোনও বিভাগে পড়তে পারে।

ডিজাইনাররা নকশাকালীন সময়ে উল্লেখযোগ্য রেফারেন্স বইগুলির বাইরে বিল্ডিং কোডের মান ব্যবহার করেন। বিল্ডিং বিভাগগুলি তাদের নির্মাণের আগে জমা দেওয়া পরিকল্পনাগুলি পর্যালোচনা করে, অনুমতি দেয় [বা না] এবং পরিদর্শকগণ নির্মাণের সময় সাইটে এই মানগুলির সম্মতিটি যাচাই করে।

একই বিল্ডিং কোডের প্রায়শই অতিরিক্ত কোড বা বিভাগগুলি রয়েছে যার আরও নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে যা আবাসস্থল বা ব্যবসায়ের জায়গাগুলিতে এবং বিশেষ নির্মাণ সামগ্রী যেমন ক্যানোপি, চিহ্ন, পথচারী ওয়াকওয়ে, পার্কিং লট এবং রেডিও এবং টেলিভিশন অ্যান্টেনার ক্ষেত্রে প্রযোজ্য।

শক্তি কোড[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমান শক্তি কোড[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রের এনার্জি কোডগুলি রাজ্য এবং পৌরসভা স্তরে গৃহীত হয় এবং আন্তর্জাতিক শক্তি সংরক্ষণ কোড (আইইসিসি) এর উপর ভিত্তি করে। পূর্বে, তারা মডেল এনার্জি কোড (এমইসি) এর উপর ভিত্তি করে ছিল।

মার্চ ২০১৭ এর হিসাবে, নিম্নলিখিত আবাসিক কোড আংশিকভাবে বা সম্পূর্ণরূপে যুক্তরাষ্ট্র দ্বারা গৃহীত হয়েছে:[২০]

  • ২০১৫ IECC বা সমতুল্য (ক্যালিফোর্নিয়া, ইলিনয়, মেরিল্যান্ড, ম্যাসাচুসেটস, মিশিগান, পেনসিলভানিয়া, নিউ জার্সি, নিউ ইয়র্ক, ভারমন্ট, ওয়াশিংটন)
  • ২০১২ IECC বা সমতুল্য (আলাবামা, কানেকটিকাট, ডেলাওয়্যার, কলাম্বিয়া জেলা, ফ্লোরিডা, আইওয়া, মিনেসোটা, নেভাদা, রোড দ্বীপ, টেক্সাস)
  • ২০০৯ IECC বা সমতুল্য (আরকানসাস, জর্জিয়া, আইডাহো, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মন্টানা, নেব্রাস্কা, নিউ হ্যাম্পশায়ার, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, ওহিও, ওকলাহোমা, ওরেগন, দক্ষিণ ক্যারোলিনা, টেনেসি, ভার্জিনিয়া, পশ্চিম ভার্জিনিয়া, উইসকনসিন)
  • ২০০৬ আইইসি বা সমতুল্য (উটাহ)
  • < ২০০৬ আইইসি বা কোন দেশব্যাপী কোড (আলাস্কা, অ্যারিজোনা, কলোরাডো, কানসাস, মেইন, মিসিসিপি, মিসৌরি, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, ইয়মিং)

মার্কিন যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক শক্তি বিষয়ক নীতিমালা (কোড)[সম্পাদনা]

২০০৫[সম্পাদনা]

২০০৫ সালের সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী, নিম্নলিখিত আবাসিক শক্তি কোডগুলি আংশিক বা সম্পূর্ণরূপে রাষ্ট্র দ্বারা গৃহীত হয়েছিল:[২১]

  • ২০০৩-২০০৪ IECC বা সমতুল্য (আলাস্কা, আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, আইডাহোর, কানসাস, নেব্রাস্কা, মেরিল্যান্ড, মন্টানা, নিউ মেক্সিকো, ওহিও, পেনসিলভানিয়া, দক্ষিণ ক্যারোলিনা, উটাহ, ভার্জিনিয়া, ওয়াশিংটন)
  • ১৯৯৮-২০০১ IECC বা সমতুল্য (আলাবামা, ডেলাওয়ার, জেলার কলম্বিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, কেনটাকি, মিশিগান, নিউ হ্যাম্পশায়ার, নিউ ইয়র্ক, উত্তর ক্যারোলিনা, ওরেগন, টেক্সাস, ভারমন্ট, পশ্চিম ভার্জিনিয়া, উইসকনসিন)
  • <১৯৯৮ IECC (হাওয়াই, ইন্ডিয়ানা, আইওয়া, লুইসিয়ানা, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নিউ জার্সি, নর্থ ডাকোটা, টেনেসি)
  • দেশব্যাপী কোড / দুর্বল (আরিজোনা, ইলিনয়, মেইন, মিসিসিপি, মিসৌরি, নেভাদা, ওকলাহোমা, সাউথ ডাকোটা, ইয়মিং)

২০০৪[সম্পাদনা]

জানুয়ারী ২০০৪ হিসাবে, নিম্নলিখিত আবাসিক শক্তি কোডগুলি আংশিক বা সম্পূর্ণরূপে রাষ্ট্র দ্বারা গৃহীত হয়েছিল:[২১]

  • ২০০৩ আইইসিসি বা আইআরসি (কানসাস, নিউ মেক্সিকো, উটাহ)
  • ২০০০ আইসিসি বা আইআরসি বা সমতুল্য (আলাবামা, ক্যালিফোর্নিয়া, আইডাহো, ফ্লোরিডা, জর্জিয়া, কেন্টাকি, মেরিল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, নিউ ইয়র্ক, নর্থ ক্যারোলিনা, ওহিও, ওরেগন, পেনসিলভেনিয়া, রোড আইল্যান্ড, দক্ষিণ ক্যারোলিনা, টেক্সাস, ভার্জিনিয়া, ওয়াশিংটন, পশ্চিম ভার্জিনিয়া, উইসকনসিন)
  • ১৯৯৮ আইইসিসি (ওকলাহোমা)
  • ১৯৯৫ এমইসি বা সমতুল্য (আলাস্কা, কানেকটিকাট, হাওয়াই, ম্যাসাচুসেটস, লুইসিয়ানা, মিনেসোটা, নিউ জার্সি, ভার্মন্ট)
  • ১৯৯৩ এমইসি বা সমতুল্য (ডেলাওয়্যার, মন্টানা, উত্তর ডাকোটা)
  • ১৯৯২ এমইসি বা সমতুল্য (আরকানসাস, ইন্ডিয়ানা, আইওয়া, টেনেসি)
  • কোনও কোড বা কোড নয় ইপিএ্যাক্ট অনুসারে (অ্যারিজোনা, কলোরাডো, ইলিনয়, মেইন, মিশিগান, মিসিসিপি, মিসৌরি, নেব্রাস্কা, নেভাদা, সাউথ ডাকোটা, ওয়াইমিং)

২০০০[সম্পাদনা]

২০০০ সালের বসন্ত হিসাবে, নিম্নলিখিত আবাসিক শক্তি কোডগুলি আংশিক বা সম্পূর্ণরূপে রাষ্ট্র দ্বারা গৃহীত হয়েছিল:[২১]

  • ২০০০ আইসিসি বিধি তৈরি (মেরিল্যান্ড, নিউ ইয়র্ক, পেনসিলভেনিয়া, দক্ষিণ ক্যারোলিনা)
  • ১৯৯৫ এমইসি বা সমতুল্য (আলাস্কা, ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, ফ্লোরিডা, জর্জিয়া, হাওয়াই, লুইসিয়ানা, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলিনা, ওহিও, ওকলাহোমা, ওরেগন, রোড আইল্যান্ড, উটাহ, ভার্মন্ট, ভার্জিনিয়া, ওয়াশিংটন, উইসকনসিন)
  • ১৯৯৩ এমইসি বা সমতুল্য (আলাবামা, ডেলাওয়্যার, কানসাস, মন্টানা, উত্তর ডাকোটা)
  • ১৯৯২ এমইসি বা সমতুল্য (আরকানসাস, ইন্ডিয়ানা, আইওয়া, কেনটাকি, নিউ মেক্সিকো, টেনেসি)
  • কোনও কোড বা কোড নয় ইপিএ্যাক্টের অনুগত (অ্যারিজোনা, কলোরাডো, আইডাহো, ইলিনয়, মেইন, মিশিগান, মিসিসিপি, মিসৌরি, নেব্রাস্কা, নেভাডা, নিউ জার্সি, সাউথ ডাকোটা, টেক্সাস, পশ্চিম ভার্জিনিয়া)

১৯৯৮[সম্পাদনা]

১৯৯৮ সালের হিসাবে, তিনটি রাজ্য (ওহিও, মিশিগান এবং ভার্জিনিয়া) ১৯৯৩ সালের এমইসি আবাসিক শক্তি নীতিমালা গ্রহণ করেছিল। বাকি রাজ্যগুলি হয় : একটি রাষ্ট্র-লিখিত কোড; একটি আঞ্চলিক কোড; এমইসি বা আমেরিকান সোসাইটি অব হিটিং, রেফ্রিজারেটিং এবং এয়ার কন্ডিশনিং ইঞ্জিনিয়ার্স মানগুলোর পূর্ববর্তী সংস্করণ গ্রহণ করেছে অথবা কোনো কোড গ্রহণ করেনি। [২২]

আরো দেখুন[সম্পাদনা]

  • বিল্ডিং কর্মকর্তারা
  • নির্মাণ আইন
  • ভূমিকম্প-প্রতিরোধী কাঠামো
  • শক্তি দক্ষতা এবং সংরক্ষণ ব্লক অনুদান
  • নির্মাণের রূপরেখা
  • সিসমিক কোড
  • ইউনিফর্ম মেকানিকাল কোড
  • ভেরিয়েন্স (জমির ব্যবহার) - বিভিন্ন জোনিং এবং কখনও কখনও কোডে বিল্ডিংয়ের অনুমতি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ching, Francis D. K.; Winkel, Steven R. (২০১৬-০৩-২২)। Building Codes Illustrated: A Guide to Understanding the 2015 International Building Code (ইংরেজি ভাষায়)। John Wiley & Sons। আইএসবিএন 978-1-119-15095-4 
  2. "Measuring Constructed Preferences: Towards a Building Code"Springer 
  3. "Hammurabi's Code of Laws"। ২০০৮-০৫-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-২৪ 
  4. "About ICC"। সংগ্রহের তারিখ ২০১৩-১২-০৮ 
  5. Canada, Government of Canada. National Research Council। "Codes Canada - National Research Council Canada"www.nrc-cnrc.gc.ca। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৮ 
  6. Northampton Borough Council, Building Control - regularisation charges, accessed 15 March 2021
  7. Sutyagin House, Arkhangelsk, Russia: Standing tall. WorldArchitectureNews.com, Wednesday 07 Mar 2007. (Includes photo)
  8. "Гангстер-хаус: Самый высокий деревянный дом в России объявлен вне закона" (Gangster house: Russia's tallest wooden house is now outlawed), Rossiiskaya Gazeta, 2008-06-26. (রুশ ভাষায়)
  9. NYC Construction Codes ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ২, ২০০৬ তারিখে
  10. National Building Code
  11. Deuteronomy 22:8
  12. New International Encyclopedia
  13. 'Charles II, 1666: An Act for rebuilding the City of London.', Statutes of the Realm: volume 5: 1628–80 (1819), pp. 603–12. URL: british-history.ac.uk, date accessed: 08 March 2007.
  14. 'Book 1, Ch. 15: From the Fire to the death of Charles II', A New History of London: Including Westminster and Southwark (1773), pp. 230–55. URL: http://www.british-history.ac.uk/report.asp?compid=46732. Date accessed: 07 March 2007.
  15. "A Brief History of Building Regulations" 
  16. Baltimore: The Building of an American City, Sherry H. Olson, Published 1997, Johns Hopkins University Press, Baltimore (Md.), আইএসবিএন ০-৮০১৮-৫৬৪০-X, p. 248.
  17. Puleo, Stephen (২০০৪)। Dark Tide: The Great Boston Molasses Flood of 1919। Beacon Press। আইএসবিএন 0-8070-5021-0 
  18. Hageman, Jack M., and Brian E. P. Beeston. Contractor's guide to the building code. 6th ed. Carlsbad, CA: Craftsman Book Co., 2008. 10. Print.
  19. Wexler, Harry J., and Richard Peck. Housing and local government: a research guide for policy makers and planners. Lexington, Mass. u.a.: Lexington Books, 1974. 53. Print.
  20. "Residential Code Status | The Building Codes Assistance Project"bcapcodes.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-১১ 
  21. Historical archives of the Building Codes Assistance Project.
  22. Jones, Ted; Norland, Douglas (১৯৯৮)। "Opportunity Lost: Better Energy Codes for Affordable Housing and a Cleaner Environment"। 

 

বহিঃসংযোগ[সম্পাদনা]