ব্রাহিম দিয়াস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ব্রাহিম দিয়াজ থেকে পুনর্নির্দেশিত)
ব্রাহিম দিয়াস
FC Salzburg gegen Manchester City FC (U19 8. Februar 2017) 10.jpg
২০১৭ সালে ম্যানচেস্টার সিটির হয়ে ব্রাহিম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ব্রাহিম আব্দেলকাদের দিয়াস[১][২]
জন্ম (1999-08-03) ৩ আগস্ট ১৯৯৯ (বয়স ২১)[৩]
জন্ম স্থান মালাগা, স্পেন
উচ্চতা ১.৭১ মিটার (৫ ফুট   ইঞ্চি)[৩]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
এসি মিলান
(রিয়াল মাদ্রিদ হতে ধারে)
জার্সি নম্বর ২১
যুব পর্যায়
২০১০–২০১৩ মালাগা
২০১৩–২০১৬ ম্যানচেস্টার সিটি
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৯ ম্যানচেস্টার সিটি (০)
২০১৯– রিয়াল মাদ্রিদ ১৫ (১)
২০২০–এসি মিলান (ধার) ১৯ (২)
জাতীয় দল
২০১৬ স্পেন অনূর্ধ্ব-১৭ ১০ (৩)
২০১৬–২০১৮ স্পেন অনূর্ধ্ব-১৯ ১০ (১)
২০১৭– স্পেন অনূর্ধ্ব-২১ (২)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:১৬, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:১৬, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ব্রাহিম আব্দেলকাদের দিয়াস (স্পেনীয় উচ্চারণ: [bɾaˈin ˈdi.aθ], স্পেনীয়: Brahim Díaz; জন্ম: ৩ আগস্ট ১৯৯৯; ব্রাহিম দিয়াস নামে সুপরিচিত) হলেন একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্পেনের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর সেরিয়ে আের ক্লাব এসি মিলান এবং স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১০–১১ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব মালাগার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ব্রাহিম ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে ম্যানচেস্টার সিটির যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, ইংরেজ ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করেছেন; ম্যানচেস্টার সিটির হয়ে তিনি ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি প্রায় ১৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্পেনীয় ক্লাব রিয়াল মাদ্রিদে যোগদান করেছেন,[৪] রিয়াল মাদ্রিদের হয়ে তিনি জিনেদিন জিদানের অধীনে ১টি লীগ শিরোপা জয়লাভ করেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি ধারে রিয়াল মাদ্রিদ হতে ইতালীয় ক্লাব এসি মিলানে যোগদান করেছেন।

২০১৬ সালে, ব্রাহিম স্পেন অনূর্ধ্ব-১৭ দলের হয়ে স্পেনের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

দলগতভাবে, ব্রাহিম এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি ম্যানচেস্টার সিটির হয়ে এবং ২টি রিয়াল মাদ্রিদের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ব্রাহিম আব্দেলকাদের দিয়াস ১৯৯৯ সালের ৩রা আগস্ট তারিখে স্পেনের মালাগায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ব্রাহিম স্পেন অনূর্ধ্ব-১৭, স্পেন অনূর্ধ্ব-১৯ এবং স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে স্পেনের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৬ সালের ১০ই ফেব্রুয়ারি তারিখে তিনি গ্রিস অনূর্ধ্ব-১৭ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে স্পেন অনূর্ধ্ব-১৭ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।

২০১৬ তিনি স্পেন অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ২০১৬ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছেন,[৫] তবে ফাইনালে পূর্ণ সময় শেষে তার দল পর্তুগাল অনূর্ধ্ব-১৭ দলের সাথে ১–১ গোলে ড্র করার পর পেনাল্টি শুট-আউটে ৫–৪ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল;[৬] উক্ত প্রতিযোগিতায় তিনি ৬ ম্যাচে ৩টি গোল করেছিলেন। তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের স্পেন অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 05 de mayo de 2019, en Madrid" [Minutes of the Match held on 5 May 2019, in Madrid] (স্পেনীয় ভাষায়)। Royal Spanish Football Federation। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৯ 
  2. "Squads for 2017/18 Premier League confirmed"। Premier League। ১ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০১৭ 
  3. "Brahim"। Real Madrid CF। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৯ 
  4. "Brahim Díaz's presentation at the Santiago Bernabéu"Real Madrid। ৭ জানুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০১৯ 
  5. La Selección Sub-17 masculina ya se encuentra en Las Rozas
  6. "Portugal vs Spain"ফিফা (ইংরেজি ভাষায়)। ২১ মে ২০১৬। সংগ্রহের তারিখ ২০ মার্চ ২০২১ 
  7. "España ya tiene a sus 23 elegidos"। উয়েফা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]