ব্যবহারকারী আলাপ:Suman Akonda

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Suman Akonda, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--ফয়সল (আলাপ | অবদান) ১৩:৫৮, ১০ জুন ২০১০ (UTC)


তথ্যসূত্র[সম্পাদনা]

অনুগ্রহ করে References এর বদলে তথ্যসূত্র ব্যবহার করুন। আর আপনার আলাপের পাতায় আপনার নিজের সম্পর্কে কিছু তথ্য যোগ করুন, যাতে অন্য ব্যবহারকারী আপনার সম্পর্কে কিছু ধারণা পেতে পারেন। ধন্যবাদ। --ইয়াহিয়া (আলাপ | অবদান) ১৯:৪৪, ১৩ জুন ২০১০

আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে বাংলা বিষয়ে এমএ পাশ করেছি। বর্তমানে অনেকটা বেকার অবস্থায় ঢাকায় অবস্থান করছি। আমি বাংলা কবিতা ও দর্শনের খুবই অনুরাগী। এ-অনুরাগ জন্মানোর পেছনে যে-দু’জন ব্যক্তি দায়ী ইতোপূর্বে তাদের পে দুটি পরিচিতিমূলক লেখা উইকিপিডিয়াকে দিয়েছি।

প্রথম ব্যক্তি, বাংলাবিভাগের শিক ময়ুখ চৌধুরী। আমি তার কাছ থেকে বাংলা কবিতার শিল্প-সৌন্দর্য সম্পর্কে মোটামুটি ধারণা লাভ করেছি। দ্বিতীয় জন, কবি সবুজ তাপস। দর্শন কেমন মজার বিষয়- তার সান্নিধ্য পেয়ে বুঝতে পেরেছি। এখন এ-দু’ব্যক্তির কারোর সাথে আমার যোগাযোগ নেই। দু’জনের গদ্য-পদ্য যেখানে পাচ্ছি, পড়ছি।

বাংলা উইকিপিডিয়া কবিতা ও দর্শন বিষয়ে দরিদ্র দেখে কন্ট্রিবিউট করার চেষ্টা করছি।

কিন্তু দুঃখের বিষয়, যে-দুজনের কথা একটু আগে উল্লেখ করলাম, তাদের পে দেয়া ঐ-দুটো লেখা উইকিপিডিয়া গ্রহণ করেনি। লেখাগুলো দেয়ার পদ্ধতিতে কোথাও ভুল থাকতে পারে, তা সংশোধন করে গ্রহণ করা যেতো না! তারপরও ভালো লাগছে, আমার দেয়া দর্শন বিষয়ে যৌক্তিক ইতিবাদ, দরকারবাদ, বাংলাদেশ দর্শন, বিশ্লেষণী দর্শন, বিচারবাদ, বাউলবাদ, চার্বাক দর্শন ইত্যাদি গৃহীত হয়েছে।

---User:Suman Akonda (আলাপ ) 1.4.21, 8 July 2010


dear Suman, "Wikipedia did not accept" -this kind of accusatory statement is meaningless.. You are part of what is wikipedia.. wikipedia does not belong to one set of people at the exclusion of another set of people.. everybody is part of wikipedia..You and me and everybody.. If you seems to get a feeling that somebody's writing should have been accepted as such you are mistaken.. nobody's original articles are published here..if you/somebody want/wants a publication with authorship go to a publisher where original articles are published.. This is an encyclopedia always in the process of evolving and being worked upon by everybody.. no individual owns wikipedia.. no individual own any article in wikipedia.. if you are writing something in wikipedia.. everybody will have a right to modify it..that could be correction, exopansion, contraction, complete rewriting or deletion.. which in your personal opinion may be mutilation.. but you cant have such personal feelings about a wikipedia articles.. because onece hey are in wikipedia they belowng to everybody.. -- user:Dr.saptarshi

জুলাই ২০১০[সম্পাদনা]

দরকারবাদ নিবন্ধে আপনার সংযোজন বাতিল করা হয়েছে, কারণ এটি উইকিপিডিয়ার কপিরাইট সংক্রান্ত নীতিমালা অনুসরণ করেনি। কপিরাইটকৃত লেখা মুক্ত হিসেবে অনুমতি প্রাপ্ত না হলে তা উইকিপিডিয়ায় ব্যবহার করা যায় না। আইনগত কারণে আমরা তাই কোনো ওয়েবসাইট থেকে কপিরাইটকৃত লেখা বা ছবি গ্রহণ করতে পারি না, এবং এধরনের যে-কোনো প্রকার সংযোজন দ্রুততার সাথে অপসারণ করা হয়। তবে আপনি বহিস্থ কোনো ওয়েবসাইটের লেখাকে সূত্র হিসেবে উল্লেখ করতে পারেন। উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকে খুব সতর্কভাবে ও মনোযোগের সাথে বিবেচনা করে, এবং বারংবার কপিরাইট লঙ্ঘনকারীদের সম্পাদনায় বাধা প্রদান করা হয়। — তানভিরআলাপ • ১০:২৮, ৩১ জুলাই ২০১০ (UTC)

টেমপ্লেট এবং বিষয়শ্রেণী[সম্পাদনা]

প্রিয় সুমন আপনি চাইলে আপনার ব্যবহারকারী পৃষ্ঠায় "ব্যবহারকারী চবি উইকিপিডিয়ান" সংযুক্ত করতে পারেন, যেহেতু আপনি উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। এবং বিষয়শ্রেণী হিশেবে ব্যবহার করতে পারেন "বিষয়শ্রেণী:চবি উইকিপিডিয়ান"। ধন্যবাদ।-- মহীন রীয়াদ (আলাপ) ১৬:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]