ব্যবহারকারী আলাপ:Jayantanth/সংকলন ০৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপদক[সম্পাদনা]

উইকিপদক
বিভিন্ন প্রশাসনিক টেম্পলেট এর পাতা তৈরী ও অনুবাদের মাধ্যমে উইকির প্রশাসনিক কর্মকাণ্ডে সহায়তা করার জন্য আপনাকে এই পদক দিলাম।--রাগিব (আলাপ

--রাগিব (আলাপ | অবদান) ০৮:২২, ২৩ মে ২০০৯ (UTC)

ধন্যবাদ রাগিব ভাই, আমি এই পদক পেয়ে আনন্দিত। এমন পদক পেলে কাজের আগ্রহ আরও বেড়ে যায়। আশা করি এর মর্য্যাদা রাখতে পারবো। আমার বর্তমান কাজে নীতিমালাগুলিকে অনুবাদ করাকে অগ্রাধিকার দিয়েছি। আমার মনে হয় এই গুলি অনুবাদ করা আশু প্রয়োজন। আমার অনুবাদ যে প্রাঞ্জল হচ্ছে এমন দাবি করছি না তবে চেষ্ঠা করছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৫৫, ২৩ মে ২০০৯ (UTC)
উইকিপদক পাওয়ার জন্য অভিনন্দন। আপনি যে ব্যাপক হারে কাজ করছেন সেটাই আমাদের পক্ষে যথেষ্ট। আপনার কাজ চালিয়ে যান। আর উইকিকে আরও সমৃদ্ধ করে তুলুন। শুভেচ্ছাসহ --অর্ণব দত্ত ১০:৫৮, ২৩ মে ২০০৯ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

উইকিপদক প্রাপ্তিতে আপনাকে অনেক অভিনন্দন। ফয়সল ১৫:২৯, ২৩ মে ২০০৯ (UTC)

সবাইকে আবার ধন্যবাদ।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:২৩, ২৩ মে ২০০৯ (UTC)
আপনাকে আমার তরফ থেকেও অভিনন্দন।-কায়সার মোঃ নাহিদুজ্জামান ০৫:৪৫, ২৫ মে ২০০৯ (UTC)


একক রূপান্তর[সম্পাদনা]

জয়ন্ত ভাই, প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি।

আমি একক রূপান্তর নিবন্ধে একটু সমস্যায় পড়েছি। সমস্যাগুলো হল-

সংখ্যা গুলো কি বাংলাতে দিতে হবে(৫.২৯ ১৭৭ ২০৮ ৫৯×১০−১১ ± ৩.৬{{e|−২০ ইত্যাদি)? আমি ইংরেজী উইকি en: Conversion of unitsথেকে অনুবাদ করছি। ওদের টেমপ্লেট-ই কপি করতে চাইছি।

আসন্ন মানের চিহ্ন (ঢেউয়ের মত সমান চিহ্ন)দিতে পারছি না। সেটা দিলে ≈ চিহ্ন আসছে। কিভাবে ঠিক করব?

বিভিন্ন একক ইংরেজীতে রাখতে চাচ্ছি। যেমন cd/m2, nm, ft, …।এটা কি ঠিক হচ্ছে? না কি টেবিলের শিরোনাম বাদে বাকি সব ইংরেজীতে রাখব?

দয়া করে সমাধান দিন। --ফয়সাল ০০:৪১, ২৮ মে ২০০৯ (UTC)


ভাই আমার "আসন্ন মানের চিহ্ন (ঢেউয়ের মত সমান চিহ্ন)" সমস্যার সমাধান পাইনি। সে জন্য নিবন্ধটির কাজ করতে পারছি না। দয়া করে একটু দেখবেন? -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৭:১০, ৬ জুন ২০০৯ (UTC)


সমস্যা আরও আছে। যেসব রাশিমালাতে সূচক ব্যবহৃত হয়েছে তার বেজ ১০ সংখ্যাটি আসছে ইংরেজীতে, আর সূচক আসছে বাংলায়। যেমন: ২.৯৯৭ ৯২৪ ৫৮×১০ m । সহায়িকা:গাণিতিক_সূত্র পাতাতেও কিছু দেওয়া নাই। -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ১৯:৫৫, ৬ জুন ২০০৯ (UTC)


রাগিব ভাই এখুনি ঠিক করে দিলেন, সেজন্য দেখা যাচ্ছে। ধন্যবাদ -- কাজী ফয়সাল (আলাপ | অবদান) ২০:১৮, ৬ জুন ২০০৯ (UTC)

ছবির অপসারন[সম্পাদনা]

ফাইলটি অপসারন করার প্রয়োজন কেন? অপসারন না করলেই ভালো হয়।--Kaish ১৪:২৬, ১ জুন ২০০৯ (UTC)

প্রশাসকদের আলোচনাসভা[সম্পাদনা]

আপনি বোধহয় এখন সবগুলো আর্কাইভ টেম্পলেট ঠিক করছেন, তাই না? তাই আমার সম্পাদনাটি আবার revert করলাম। সব টেম্পলেট ঠিক হয়ে গেলে ২০০৯ এর পূর্ববর্তী সব আলোচনা থ্রেডকে আরেকটি আর্কাইভ পাতায় সরিয়ে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৬, ২ জুন ২০০৯ (UTC)

গীতবিতান[সম্পাদনা]

এভাবে লিখবো? আমি আসলে এখনো পর্যন্ত খুব একটা সাবলীল হতে পারিনি এইখানে। আমি অভ্র দিয়ে লিখি, সরাসরি সম্পাদনা পেইজে গিয়েই লিখি। আপনি যেভাবে ছবি দিতে বলেছেন সেভাবে কি আমার হার্ড-ডিস্ক থেকে আপ্লোড করা যাবে? আমি খুব একটা টেক-স্যাভি নই, বোকার মত প্রশ্ন করলাম কিনা বুঝতে পারছিনা। আরেকটা কথা, আমি কিন্তু গীতবিতান ঊইকিসংকলনেই তুলছি। বই দেখে দেখে :)সেখানে বেলায়েত সাহেবের কিছু সম্পাদনা দেখে ভাবলাম ঊনিই may be right person to contact... shafqat

উইকি কমন্সে প্রবেশ করতে পারছিনা[সম্পাদনা]

উইকি কমন্সে প্রবেশ করতে পারছিনা[সম্পাদনা]

আমার এখনকার লগিন দিয়ে ঢুকতে গেলে বলছে incorrect info। আবার আমি রেজিস্টার করতে গেলে বলে this user is already registered. শাফ্‌ক্বাত

অভিনন্দন[সম্পাদনা]

অভিনন্দন। প্রশাসক হবার জন্য আপনার আবেদন সফল হয়েছে।

প্রশাসক হিসেবে আপনার সক্রিয় অংশগ্রহণ কামনা করছি। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১২:৩২, ৭ জুন ২০০৯ (UTC)

Congratulations!![সম্পাদনা]

আপনার মতো দায়িত্ববান, helpful এবং sincere কর্মীর কাজের পরিধি বাড়লো! শুভেচ্ছা। শাফ্‌ক্বাত

অভিনন্দন[সম্পাদনা]

অভিনন্দন ও অনেক অনেক শুভেচ্ছা। কলকাতার স্থায়ী বাসিন্দা হিসেবে সম্ভবত আপনিই প্রথম বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হলেন। সেক্ষেত্রে ইতিহাস তৈরি করলেন আপনি। --অর্ণব দত্ত ১৩:১৭, ৭ জুন ২০০৯ (UTC)

ধন্যবাদ অর্ণব। ব্যাপারটা বোধহয় ঠিক। লগ থকে দেখতে পাচ্ছি ১৬ জুলাই ২০০৬ তারিখে সপ্তর্ষিদা হয়েছিলেন, তবে সপ্তর্ষিদা বর্তমানে কলকাতার স্থায়ী বাসিন্দা নন। তবে উইকি ভৌগোলিক সীমানা মানে না আমরা সবাই এক।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৫৬, ৭ জুন ২০০৯ (UTC)
সঙ্গে আজ ইংরেজি উইকির ফিচার্ড আর্টিকল করা হয়েছে পশ্চিমবঙ্গকে। --অর্ণব দত্ত ১৫:৩৩, ৭ জুন ২০০৯ (UTC)
ঢাকায় প্রায়ই উইকি আড্ডা হয়। তবে ইদানিং বোধহয় অনিয়মিত একটু। আসলে "উইকি বাংলা সম্মেলন" জাতীয় কিছুর আয়োজন করা যেতে পারে -- বাংলা উইকিতে ২৫,০০০ ভুক্তি এবং এর সিডি সংকলন বানাবার উপলক্ষ্যে এটার আয়োজনের চিন্তা করা যেতে পারে। বেলায়েত ও মুনির হাসান ভাই এই ব্যাপারে সাহায্য করতে পারবে। সেই ক্ষেত্রে আশা করি বেড়া ডিঙিয়ে সবার দেখা সাক্ষাত হয়ে যাবে। তবে উইকি আন্দোলন আরো জোরদার হবার আগে তা হয়তো করা হবে না। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৪, ৯ জুন ২০০৯ (UTC)


অভিনন্দন ও একটি আবেদন[সম্পাদনা]

অনেক অভিনন্দন দাদা, মিষ্টি খাওয়াচ্ছেন কবে :-D?ফয়সল ১৩:৪৪, ৭ জুন ২০০৯ (UTC)

বানান[সম্পাদনা]

নথি নাকি নথী? সংসদ বাংলা অভিধান অনুসারে বানানটি হবে "নথি" [১]। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৪, ৯ জুন ২০০৯ (UTC)

আমি তো নথিই জানি।--অর্ণব দত্ত ০২:৫৭, ১২ জুন ২০০৯ (UTC)
রাগিব ভাই ঠিক করে দিয়েছি। দেখিয়ে দেবার জন্য ধন্যবাদ, আমার এমন বানান মাঝে মাঝে ভুল হয়ে যায়। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩৬, ১২ জুন ২০০৯ (UTC)

মহিষাসুরমর্দিনী: বেতার অনুষ্ঠান[সম্পাদনা]

জয়ন্তদা, গুগল-এ সার্চ করে ইংরেজিতে মহিষাসুরমর্দিনী বেতার অনুষ্ঠানটির উপর কোনো নিবন্ধ পেলাম না। আমার মনে হয় একটা থাকা দরকার। নিচের তিনটে লিঙ্ক পাঠালাম। আপনি একটা প্রাথমিক নিবন্ধ ইংরেজিতে খাড়া করতে পারেন। বিস্তারিত তথ্য সিডির ইনলে কার্ডে পেয়ে যাবেন। দু-একটা তথ্য আমাকে একটু কনফার্ম করে নিতে হবে – যেমন কোন সালে শুরু, এটা আগে বাসন্তী পূজার জন্য তৈরী হয়েছিল ইত্যাদি।

http://calcuttaglobalchat.net/calcuttablog/mahalaya/

http://www.bangalinet.com/mahalaya.htm

http://hinduism.about.com/cs/audiomusic/a/aa092003a.htm

দেখা যাক ব্যাপারটাকে নিয়ে কতদূর এগোতে পারি। মহিষাসুরমর্দিনীর উপর নিবন্ধ অবশ্যি থাকা উচিত।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩০, ১২ জুন ২০০৯ (UTC)

WP নেমস্পেস[সম্পাদনা]

WP বাংলা উইকিপিডিয়ায় আলাদা কোন নেমস্পেস না। ফলে এটা দিয়ে যা পাতা খোলা হবে তা মূল নেমস্পেস অর্থ্যাৎ নিবন্ধ হিসেবে পরিগণিত হবে। তাই WP দিয়ে খুব বেশী (অজরুরী) পাতা না করার পরামর্শ দিবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:১৭, ১৪ জুন ২০০৯ (UTC)

ঠিকই, তবে WP বা wikipedia নেমস্পেস দিয়ে পাতা গুলি ইংরেজি উইকিতে চলে যায়। কোন অপ্সহন আছে যেখানে এই গুলি এখানেই থাকবে? তাহলে আর রিডাইরেক্ট করতে হয় না।--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:২২, ১৪ জুন ২০০৯ (UTC)

নির্বাচিত নিবন্ধের পথে ভারত[সম্পাদনা]

ভারত নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করে তোলার ব্যাপারে মাস কয়েক আগে আমরা উদ্যোগ নিয়েছিলাম। নানা কারণে কাজটি এগোয়নি। এবার হাত দিলাম। আপনিও সাহায্য করুন। আমার লক্ষ্য আগামী ২৬ জানুয়ারি - ওই দিন আমাদের প্রজাতন্ত্র ৬০ বছর পূর্ণ করবে। এই উপলক্ষ্যে ভারতকে নির্বাচিত নিবন্ধ করতে পারলে দারুণ হবে। --অর্ণব দত্ত ১৬:১৬, ১৬ জুন ২০০৯ (UTC)

আপাতত লাল দাগ নীল করলেই হবে। কাজটা শেষ হলে পর্যবেক্ষক আহ্বান করব। আমার বিশেষ ইচ্ছা, আপনি বা সপ্তর্ষিদা পর্যবেক্ষক হন। --অর্ণব দত্ত ১৬:১৮, ১৬ জুন ২০০৯ (UTC)
এটাকে খুব তাড়াতাড়ি শেষ করা দরকার। তবে বোধহয় খুব বেশী পর্যবেক্ষণ করার প্রয়োজন নেই। কারন এটা প্রায় ইংরেজির সম্পূর্ণ অনুবাদ যা অবিলম্বে নির্বাচিত নিবন্ধ। ভারতের পর পশ্চিমবঙ্গ তার পর গণেশ। কারণ গনেশ কিন্তু মারাঠি ভাষায় নির্বাচিত নিবন্ধ এবং সেটা প্রায় তোমার লেখা নিবন্ধের অনুবাদ। মহাত্মা গান্ধীসুভাষচন্দ্র বসু আছে আমার ভাবনায়। মাঝে আমরা বাংলাদেশের মুক্তিযুদ্ধভাষা আন্দোলন কথাও ভাবতে পারি। এখন আমি একটু স্ক্রিপ্ট নিয়ে ঘেঁটে আছি। কয়েক দিনের মধ্যেই লালগুলিকে নীল করার কাজে হাত দেব, মাঝে আবার রাগিব ভাইয়ের পাঁচ-তাড়া আছে। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৫১, ১৬ জুন ২০০৯ (UTC)

"পাঁচ-তাড়া" কিন্তু আমারগুলো হয়ে গেছে। এখন সেখানে নতুন ৫টি নিবন্ধ তালিকাভুক্ত করুন। আমি এখন ৩/৪ দিনের ভ্রমণে আছি, কাজেই তালিকাটা হালনাগাদ করতে পারছি না। পরিচিত প্রাণী কিংবা উদ্ভিদ/ফুল/ফল দিয়ে ৫টি ভুক্তির রেডলিংক ওখানে দিয়ে দিন। (আমরা একটা হিসাবও রাখতে পারি, তালিকা দেয়ার কতদিন পর ঐ ভুক্তি গুলো তৈরী হয়ে যাচ্ছে। ২/৩ দিনের মধ্যে হলে ঐ পাতার এক অংশে সবুজ কিছু দেয়া যাবে, এর বেশি হলে লাল -- এরকম। ) --রাগিব (আলাপ | অবদান) ২৩:৫৩, ১৬ জুন ২০০৯ (UTC)

গণেশ ঘষামাজা দরকার। কলকাতার সামান্য অংশ একটু বাকি। সুভাষচন্দ্র বসু লেখার ইচ্ছা আছে। বরং মহাত্মা গান্ধী ভাল পর্যায়ে আছে। আমি আপাতত ভারত নিয়েই পড়েছি। অল্প কাজই বাকি। শেষ করে ফেলছি। --অর্ণব দত্ত ০১:৫৭, ১৭ জুন ২০০৯ (UTC)

মিডিয়াউইকি পাতা[সম্পাদনা]

জয়ন্তদা, এর আগে মিডিয়াউইকি পাতাতে তেমন কোন পরিবর্তন অন্য কেউ করতো না। ফলে যাই পরিবর্তন করতাম তার এখটা ধারণা থাকতো। যেহেতু এখন আপনিও পরিবর্তন করা শুরু করেছেন ফলে কি পরিবর্তন করছেন বা কি আছে সে সম্পর্কে ধারণা রাখা কষ্টকর হয়ে পরেছে। তাই একটি অনুরোধ মিডিয়াউইকি নেমস্পেসে কোন পরিবর্তন করার আগে বা পরে প্রশাসকদের আলোচনাসভাতে পরিবর্তন সম্পর্কে আলোচনা করুন। তাতে আরও যারা এগুলোতে কাজ করেন তাদের ধারণা থাকবে আপনি কি করেছেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৮, ১৮ জুন ২০০৯ (UTC)

Convert template[সম্পাদনা]

এটা পাউন্ড (lb) এর জন্য কাজ করছে না। সিন্ধুঘোটক নিবন্ধে দেখুন, এক্সপ্রেশন ত্রুটি দেখাচ্ছে। পারলে একটু ঠিক করে দেবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৫৫, ২৪ জুন ২০০৯ (UTC)

ঐ নিবন্ধটাতে এখন অবস্থা আরো খারাপ। এক্সপ্রেশন প্রসেসিং এ বড় রকমের গণ্ডগোল হচ্ছে। আপনি একটু দেখুন, বয়স হিসেবের যে টেম্পলেটটা আছে, সেটা কিন্তু ঠিকই কাজ করছে। এখানেও কিছু একটা পালটে দিলে কনভার্ট কাজ করার কথা। --রাগিব (আলাপ | অবদান)

ফোনেটিক কীবোর্ডটা কাজ করছেনা বহুদিন। ওটা ঠিক করা গেলে ভালো হতো। সময় পেলে একটু দেখবেন। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪০, ২৪ জুন ২০০৯ (UTC)

জাহিনের ইউজার্সস্পেসে যে স্ক্রিপ আছে তা মনে হয় ঠিকই আছে। মিডিয়াউইকি:monobook.js মনে হচ্ছে কিছু সমস্যা আছে। সেটা খুঁজে বার করতে হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:৪৬, ২৪ জুন ২০০৯ (UTC)
জাহিনের স্ক্রিপ্টে কিছুই পাল্টায়নি। সমস্যাটা হলো - আই-ই তে এটা কাজ করে, কিন্তু ফায়ারফক্স ৩ থেকে আর কাজ করে না। মরাঠি উইকিতে একই রকম স্ক্রিপ্ট সব ব্রাউজারেই কাজ করছে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪৮, ২৪ জুন ২০০৯ (UTC)

The anon ip talk page tools aren't working. It should have replaced the $1 with the IP when we access an anon's talk page, but right now, for all anon ip talk pages, it is displaying $1. --রাগিব (আলাপ | অবদান) ২১:৫৪, ২৫ জুন ২০০৯ (UTC)

প্রশাসকদের আলোচনাসভা পাতা থেকে পুরানো টেক্সটগুলো আর্কাইভ করতে ভুলে গেছেন কি? --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪০, ২৮ জুন ২০০৯ (UTC)

ধন্যবাদ - ফোনেটইক আবার কাজ করছে। তবে ই-কার আসছে না। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩৯, ৬ জুলাই ২০০৯ (UTC)

ভারত নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় জয়ন্তদা,

কয়েক দিনের জন্য ছুটিতে যাচ্ছি। শরীর ভাল নেই। ইচ্ছে ছিল ভারত নিবন্ধের লাল দাগ নীল করার কাজটি শেষ করে যাব। পারছি না। ৯টা বাকি। তালিকা নিচে দিলাম। যদি পারেন শেষ করে ফেলুন। তারপর এটিকে নির্বাচিত নিবন্ধ করে যদি সম্ভব হয় তবে প্রথম পাতায় স্থান দেবেন। সত্যজিৎবাবুর উপর নিবন্ধটা অনেকদিন ধরে পড়ে আছে।

তালিকা: কচ্ছের রাণ, দীপাবলি, দাক্ষিণাত্য মালভূমি, রামসর কনভেনশন, গাঙ্গেয় সমভূমি, ছোটোনাগপুর মালভূমি, বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ১৯৭২, ভারতের সংরক্ষিত স্থান, কোশী নদী। (ইংরেজিটা লিখে দিতে পারলাম না, মাপ করবেন। বাংলায় লাল দাগ হয়েই আছে। ইংরেজিতে মিলিয়ে নেবেন।) --অর্ণব দত্ত ১৫:৫০, ২৯ জুন ২০০৯ (UTC)

পুনশ্চ: আপনি একা না পারলে হাতের পাঁচ-এর সাহায্যও নিতে পারেন। তবে আমার মনে হয় আপনিই ভাল পারবেন। --অর্ণব দত্ত ১৫:৫৩, ২৯ জুন ২০০৯ (UTC)

ভারত: পর্যালোচনার অনুরোধ[সম্পাদনা]

ভারত নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত করার চেষ্টায় ছিলাম। মোটামুটিভাবে নিবন্ধের কাজ শেষ। এবার কি করতে হবে? ভাল নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছিলাম। পর্যালোচনা হয়নি এখনও। এই ব্যাপারে সাহায্য পেলে উপকৃত হব। --অর্ণব দত্ত ০৫:০৮, ৩ জুলাই ২০০৯ (UTC)

ক্ষমাপ্রার্থী আসলে আমিই। নিজেই কাজটা শেষ করব ভেবেছিলাম। আপনার ঘাড়ে চাপিয়ে দিলাম। যা হোক, কাজটা শেষ করা গেছে। মতামত, পর্যালোচনার দিকটা দেখুন। আমি ও ব্যাপারে চেষ্টা করতে গিয়েছিলাম। কিন্তু এই নিয়মতান্ত্রিক ব্যাপারগুলোতে কেমন ধাঁধা লেগে গেল। আগে ভাল নিবন্ধ, তারপর নির্বাচিত... বিষয়গুলি দেখুন। রাগিব ভাই আর সপ্তর্ষিদাকেও জানিয়েছি।

১৫ অগস্ট করলে মন্দ হয় না। আসলে আমার লক্ষ্য ছিল ২৬ নভেম্বর থেকে ২৬ জানুয়ারির মধ্যে। আমাদের সংবিধানের ৬০ বছর থেকে প্রজাতন্ত্র ঘোষণার ৬০ বছর পূর্ণ হবে এই সময়কালে। যদি ১৫ অগস্টের মধ্যে সব নিয়মতান্ত্রিকতার জটিলতা কাটিয়ে ওঠা যায়, তবে শুভস্য শীঘ্রম। সেক্ষেত্রে এখন যে ভারতের জাতীয় পতাকা নিবন্ধটি লিখছি সেটার লক্ষ্যমাত্রা ২৬ জানুয়ারি প্রজাতন্ত্রের ৬০ বছরে রাখা যেতে পারে। উল্লেখ্য, এটিও ইংরেজিতে নির্বাচিত নিবন্ধ।

শেষ কথা, সাবধানে থাকবেন। আমার নিজের শরীরটা কদিন ভাল যাচ্ছিল না। আবহাওয়াটা তো ভাল নয়। --অর্ণব দত্ত ০৬:১৮, ৩ জুলাই ২০০৯ (UTC)

(১) রাগিবভাই, যে বানান ভুলগুলির কথা বলেছেন সেগুলি চিহ্নিত করতে হবে।

(২) রাজনৈতিক মানচিত্রটার বাংলা করা প্রয়োজন। আপনি এই কাজটি কি হাতে নিতে পারবেন? --অর্ণব দত্ত ০৬:২৯, ৩ জুলাই ২০০৯ (UTC)

ভারতের ও বাংলাদেশের সকল ম্ম্যাপকেই বাংলায় করার পরিকল্পনা আমার আছে। ভারতের টা আগে করতে হবে। কাজে হাত দিচ্ছি। আর রাগিবভাইইয়ের দেখানো দেখানো সংশোধন গুলো করা দরকার।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৩৩, ৩ জুলাই ২০০৯ (UTC)
পুনর্লিখনের কাজে হাত দিচ্ছি। আশা করি বানান ও ভাষাবিন্যাসের সমস্যাটি মিটে যাবে। আপনি মানচিত্রের ব্যাপারটি পারলে দেখুন। রাজনৈতিক বিভাগের মানচিত্রটির অনুবাদ সম্ভব হলে করুন। অন্যদুটির তেমন প্রয়োজন নেই, অনুবাদ করা না গেলে ছবির বদলে মানচিত্র বাদ দেওয়া যাবে। --অর্ণব দত্ত ০৬:৩৮, ৩ জুলাই ২০০৯ (UTC)
মানচিত্রটা আমি বাংলায় করে দিচ্ছি। এর এসভিজি ভার্শনটা পেলেই হয়ে যাবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৪২, ৩ জুলাই ২০০৯ (UTC)


ভারত নিবন্ধটির পুনর্লিখন শেষ করলাম। আপনি এটি আরেকবার পড়ে দেখতে পারেন। যদি এখনও কোনো ভুলত্রুটি আপনার চোখে পড়ে তো জানান। --অর্ণব দত্ত ১৭:২৯, ৩ জুলাই ২০০৯ (UTC)

Hi Jayanta,
Looks like you made the transliteration script work! To change the message that is seen above "Edit Box", alter the following line from the script.

   ellabel.innerHTML = 'Phonetic Bangla Typing. Check/Uncheck box or use Esc as a toggle key to activate/deactivate. Go to WP:Typing for help)'; 

--- कोल्हापुरी ০৪:৩৩, ৭ জুলাই ২০০৯ (UTC)

এডিট বক্সে বাংলা টাইপিং ব্যবস্থা[সম্পাদনা]

বর্তমানে ডিফল্ট কিবোর্ড বাংলা করা আছে। ফলে সম্পাদনা লিঙ্ক ক্লিক করলে প্রথমেই বাংলা ভাষা চালু থাকে। আমার মনে হয় ডিফল্ট ভাষাটা ইংরেজি রাখা উচিত। কারণ এখানে বাংলা জানেন না এমন অনেক লোক বার্তা দেন। বিশেষ করে অন্য প্রজেক্টের ব্যবহারকারীগণ। সেক্ষেত্রে বাংলা চালু থাকলে তাদের জন্য বার্তা রাখতে সমস্যা হবে। আর বাংলা ভাষা ডিফল্ট করার দরকার পরে না কারণ ব্যবহারকারীগণ সাধারণত অভ্র কিবোর্ড ব্যবহার করেন। আর যারা একটু অভিজ্ঞ তারা এই অপশনটি ক্লিক করে চালু করে নিতে পারবেন বলে আমার বিশ্বাস।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৫, ১৬ জুলাই ২০০৯ (UTC)

বার্তাটি আপনার চোখ এড়িয়ে যেতে পারে। এ ব্যাপারে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫৯, ২৩ জুলাই ২০০৯ (UTC)
আমি দুঃক্ষিত বেলায়েত ভাই। কোন ভাবে বার্তাটি আমি খেয়াল করিনি। ডিফল্ট ভাষাটা ইংরেজি করা যেতেই পারে। তবে আমার মনে হয় বাংলাই রাখা উচিত, কারন এটি বাংলা উইকিপিডিয়া আর আমার মনে হয় অন্য প্রজেক্টের ব্যবহারকারীগণ এখানে খুবই কম আসেন আর এলেও তারা মুলত অভিজ্ঞ ব্যবহারকারী হন, আর তারা অপশনটি ক্লিক করে বন্ধও করতে পারবেন। অন্যান্য ভাষায় কিন্তু তাদের ভাষাটাই ডিফল্ট করা আছে। অবশ্য ব্যাপারটাকে নিয়ে পর্যালোচনা করা যেতে পারে ও সবাই যদি মত দেন যে ডিফল্ট ভাষাটা ইংরেজি করা উচিত তবে তা করা যেতেই পারে। কি বলেন?--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৫৩, ২৩ জুলাই ২০০৯ (UTC)
আসলে সবগুলো ভাষাতেই বাইডিফল্ট টাইপিং সিস্টেম থাকে না। খুব বেশি ভাষাতেও এ ব্যবস্থা নাই। ফলে এ ব্যাপারে ধারণা এবং অভিজ্ঞতা খুব বেশি ব্যবহারকারীর থাকার কথা না। সমস্যাটা মূলত আমার আপনার মত অভিজ্ঞ ব্যবহারাকারীদের জন্যই। আমারই ব্যবহার করতে অসুবিধা হচ্ছে। কারণ আমরা অনেক কিছুই ইংরেজীতে লিখি। যেমন ট্যাগ গুলো। বাংলা এনাবল থাকার ফলে প্রতিবারই এটি বন্ধ করতে হচ্ছে যা খুবই বিরক্তিকর বলে মনে হচ্ছে। আর অনুসন্ধান বক্সে আমাদের সাধারণ পাতা অনুসন্ধানের চেয়ে অন্যান্য নেমস্পেস বেশি অনুসন্ধান করতে হয়। নেমস্পেসগুলোও লেখার সময়ও আমি ইংরেজীতে লিখি কারণ বাংলাতে লিখলে ":" লিখতে একবার আমাকে ইংরেজীতে যেতেই হয়। ফলে কাজ দ্রুত করার জন্য বাংলা এনবল থাকাটা ঝামেলা তৈরি করে বলে আমি মনে করি। আমার অভিজ্ঞতা এ রকমই বলে। ইংরেজী এনাবল থাকলে এ ঝামেলাটা থাকে না। যার দরকার যে শুধু টিক দিয়ে সক্রিয় করে নিলেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০৯, ২৩ জুলাই ২০০৯ (UTC)
যদি ব্যাপারটা তাই হয় তা হলে আমাকে দেখতে হবে। সত্যিই প্রতিবার বন্ধ করতে সমস্যা হতে পারে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:৫০, ২৩ জুলাই ২০০৯ (UTC)

ভারত নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

ভারত নিবন্ধটা নিয়ে অগ্রসর হওয়া দরকার। ১৫ অগস্ট তো এগিয়ে আসছে। অর্ণব দত্ত ১০:১৪, ২০ জুলাই ২০০৯ (UTC)

হ্যাঁ এটার অগ্রগতি দরকার। আমাকেও আর একবার পুরোটা পড়ে দেখতে হবে ও যাচাই করতে হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৫৪, ২০ জুলাই ২০০৯ (UTC)

আপনাকে ইয়াহু ম্যাসেঞ্জারে একটা ইনভাইটেশন পাঠিয়েছি। আমার আইডি jonoikobangali@yahoo.com

ছবি মোছার আবেদন[সম্পাদনা]

চিত্র:Ami.JPG ব্যক্তিগত কারণে আমার এই ছবিটা মুছে ফেলতে চাইছি। সাহায্য করবেন কি? --অর্ণব দত্ত ১৯:২৩, ৩ আগস্ট ২০০৯ (UTC)

ছবিটি মুছে দেওয়ার জন্য ধন্যবাদ। --অর্ণব দত্ত ০৫:৪৫, ৪ আগস্ট ২০০৯ (UTC)

ফোনেটিক[সম্পাদনা]

হ্যাঁ, ই-কারগুলিতে সমস্যা হচ্ছে। আমি দেখছি। ফিরে এসেছি, তবে সাময়িকভাবে। এ ক'দিন উইকি রক্ষণাবেক্ষণের জন্য ধন্যবাদ। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৫৭, ১১ আগস্ট ২০০৯ (UTC)

একটি প্রশ্ন[সম্পাদনা]

জয়ন্তদা, উইকিপিডিয়া:যেসব প্রশ্ন প্রায়ই জিজ্ঞাসা করা হয়, অর্থাৎ Frequently Asked Questions -এর পাতাটি পুরোপুরি ইংরেজিতে। ওটা কী ইংরেজিতেই থাকবে? যদি বাংলায় অনুবাদ করা যায়, তবে আমি তা করতে আগ্রহী। দ্রুত জানান।--তানভির (আলাপ | অবদান) ০৯:৫০, ১২ আগস্ট ২০০৯ (UTC)

ধন্যবাদ। আমি শুরু করলাম। আশা করছি, নিয়মিত নজরদারি করবেন, ভুল হলে সংশোধন করে দেবেন। আর কীভাবে করলে আরো ভালো হবে জানাবেন। আমার কোনো সমস্যা হলে আমি জানাবো।--তানভির (আলাপ | অবদান) ১০:৪৯, ১২ আগস্ট ২০০৯ (UTC)

বিভিন্ন স্থানে আলাপ পাতাগুলোতে সাহায্য চেয়ে বিভিন্ন রকমের মন্তব্য করেছি। অনুগ্রহপূর্বক দেখুন ও সমাধান দিন।--তানভির (আলাপ | অবদান) ০২:০৬, ১৩ আগস্ট ২০০৯ (UTC)

লিঙ্ক তৈরির আবেদন[সম্পাদনা]

উইকিপিডিয়া:তথ্যকেন্দ্র/RD header পাতায় যে বিজ্ঞান, ভাষা, মানবিক বিভিন্ন বিষয় আছে-সেগুলোর লিঙ্ক ইংরেজি উইকির। আমি বাংলা উইকি লিঙ্ক তৈরি করতে গিয়েছি, কিন্তু হচ্ছে না। একটু দেখবেন? আর ত্বরিত আবার ত্বরিৎ হয়েছে। সম্ভবত দুই বাংলার বানান ভিন্নতার কারণে এমনটি হচ্ছে। আমি পরিবর্তনকারী জাহীন ভাইয়ের পাতায় এ সম্পর্কে মত রেখেছি। এবং আপনাদের দুজনকে মিলে একটা সিদ্ধান্ত নিতে বলেছি। যদিও আমার মনে হচ্ছে, বানানটা এতো গুরুত্বপূর্ণ কিছূ নয়, হয়তো আমার ব্যক্তিগত জেদ কাজ করছে বলে আপনার মনে হতে পারে। কিন্তু আমি বলবো, আমি জেদের বশে নয়, লজিক খোঁজার চেষ্টা করেছি। এদিকে উইকিতে দেখলাম একটি স্থানে আনন্দবাজার ও প্রথম-আলো পত্রিকার বানান অনুসরণ করতে। আমি যতোটুকু জানি প্রথম আলোও ত্বরিত ব্যবহার করে। অজ্ঞানতার জন্য ভুল হলে মাফ করবেন। ধন্যবাদসহ--তানভির (আলাপ | অবদান) ১২:৫৯, ১৩ আগস্ট ২০০৯ (UTC)

জয়ন্তদা, লিঙ্কের সমস্যার সমাধান করে ফেলেছি। আপনি বরং অন্যটা দেখুন।--তানভির (আলাপ | অবদান) ১৩:১৪, ১৩ আগস্ট ২০০৯ (UTC)
জয়ন্তদা, দেখতে দেখতে দ্বিতীয়টারও সমাধান হয়ে গেছে। ত্বরিত ঝামেলা শেষ। আর কিছুই বাকী নেই!--তানভির (আলাপ | অবদান) ১৩:৫৬, ১৩ আগস্ট ২০০৯ (UTC)
জয়ন্তদা, টেমপ্লেট:Policy স্বতন্ত্র বানান লেখা আছে, সতন্ত্র। আমার ঐ পৃষ্ঠা সম্পাদনা করার অনুমতি নেই তাই সংশোধন করতে পারলাম না। আপনি করে দিয়েন।--তানভির (আলাপ | অবদান) ১৭:১৩, ১৩ আগস্ট ২০০৯ (UTC)

পৃষ্ঠার নাম পরিবর্তনের আবেদন[সম্পাদনা]

জয়ন্তদা, উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন/প্রযুক্তিগত পাতায় Technical -এর বাংলা প্রযুক্তিগত করেছেন। কিন্তু আমার মনে হচ্ছে প্রযুক্তিগত থেকে কারিগরী ভালো শোনায় আর যতোদূর জানি বাস্তবে ব্যবহারও এটাই হয়। বিবেচনা করার অনুরোধ রইলো।--তানভির (আলাপ | অবদান) ২৩:৫১, ১৪ আগস্ট ২০০৯ (UTC)

জানার আগ্রহ[সম্পাদনা]

জয়ন্তদা, উইকির প্রশাসনিক অনেক কাজ করছেন দেখতে পারছি। আমি তো নতুন তাই কতোগুলো বিষয় জানার ইচ্ছে হচ্ছে। যেমন: বট কী? যতোদূর জানি অটোমেটিক সম্পাদনা করার জন্য বট ব্যবহার করা হয়। এর কাজটা স্পেসিফিকলি কী? বট কি যে কেউ চালাতে পারে? ধরুন আমি কী পারবো? আর প্রশাসনিক কাজে আমার মাঝে মাঝে নতুন নতুন পাতা তৈরি করার প্রয়োজন পড়ছে, যদিও এখনো শুরু করি নি, কিন্তু তৈরি কি করবো? আর আপনাকে উইকি পাতাগুলোতে আমার সম্পাদনা নিয়মিত রিভিউ করতে বলছি, কারণ ইন্টার উইকি লিঙ্কগুলো আপনার ভালো জানা, আমি নতুন তাই জানা নেই। সেগুলো আপনাকে দিয়ে দিতে হবে। আর ইংরেজি উইকিতে লিঙ্ক দিতে গিয়ে [[en:Wikipedia:XXX]] দিলে কম্পাইল করছে না তাই [http://en.wikipedia.org/wiki/Wikipedia:XXX XYZ] এরকমভাবে লিখতে হচ্ছে। এভাবেই কী লিখতে হবে? তাহলে আবার পাশে অ্যারো সাইন আসছে, যেটা বিরক্তিকর লাগছে। দেখেন তো একটু আমার সমস্যাটা কী? আর উইকির প্রাজিপ্র পাতাগুলোতে অন্যান্য ব্যবহারকারী, বিশেষ করে অন্য প্রশাসকদের একটু নিয়মিত পদচারণা বাড়ানোর জন্য বললে কেমন হয়? তাঁরাও নির্দেশনা দিক। আমি এ কাজটা শুরু করেছিলাম, মানুষ যেনো উইকিতে এসেই উইকি সম্মন্ধে সহজে জানতে পারে ও সম্পাদনার নিয়ম-কানুনগুলো জানতে পারে, সেজন্যে। দেখুন কী করা যায়--তানভির (আলাপ | অবদান) ১৫:৫৯, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

আপনার উত্তর পেলাম, ধন্যবাদ। নতুন পাতা বলতে আমি বোঝাতে চেয়েছিলাম যে, অনেক সময় কিছু ব্যাপারে বিস্তারিত জানার জন্য ইংরেজি উইকির লিঙ্ক দিতে হচ্ছে, কিন্তু আমার মনে হচ্ছে তা বাংলায় থাকা জরুরী, সেক্ষেত্রে আমি যদি ঐ পাতাটি শুরু করি তবে সেটা নতুন পাতা হয়। আমি সেই নতুন পাতার কথাই বলেছি। আপনার উত্তরের পর তো মনে হচ্ছে পারবো। তাই না? আর আমি ইংরেজিতে বাংলা উইকির লিঙ্ক দিতে চাই নি, চেয়েছি, বাংলা উইকিতে ইংরেজির লিঙ্ক দিতে। উদারহরণস্বরূপ: লগ-ইন সাহায্য-এর জন্য উত্তরে ইংরেজি উইকির লিঙ্ক দিতে হয়েছে। আর দিয়েছি এভাবে, [http://en.wikipedia.org/wiki/Help:Logging_in#How_to_log_in লগ-ইন সাহায্য], যা একটি বর্হি-সংযোগ। আমি দিতে চেয়েছিলাম [[en:Help:Logging in#How to log in|লগ-ইন সাহায্য]], অর্থাৎ আন্তউইকি লিঙ্ক হিসেবে। নিবন্ধের ক্ষেত্রে একাজটি করতে পারি, কিন্তু এখানে হচ্ছে না, এভাবে দিলে পুরো লাইনটাই নাই হয়ে যায়। আশা করি সমস্যাটা বোঝাতে পেরেছি। তো এখন কী বহিসংযোগ হিসেবেই লিঙ্ক দেবো?--তানভির (আলাপ | অবদান) ১৮:২৫, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

ভারত নিবন্ধের সংশোধন[সম্পাদনা]

ভারত নিবন্ধটি সংশোধিত হয়েছে। আমার মনে হয়, পুরনো আবেদনটির বদলে নতুন আবেদন রাখা উচিত। কারণ পুরনো আবেদনে বিরোধিতার যে পয়েন্টগুলো আছে তা দেখে মতামতদাতারা বিভ্রান্ত হতে পারেন। ওগুলো সংশোধনের আগে করা। --অর্ণব দত্ত ১৬:১৯, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

আমিও একমত। আগের আবেদনটি আর্কাইভে রেখে নিবন্ধটির জন্য নতুন করে আবেদন করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৩, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

সর্বনাশ![সম্পাদনা]

জয়ন্তদা, প্রাজিপ্রপাতাগুলোতে গিয়ে দেখি একটা লেখাও নেই। পুরো পৃষ্ঠা যেনো কে মুছে দিয়েছে। গেলে বলতেছে, বর্তমানে এ পাতায় কোনো লেখা নেই। আমি যতোদূর জানি, প্রশাসকরাই একটা পাতা মুছতে পারেন। এটা তাঁরা মুঝবেন না, কোনো কারণ নেই। তবে কী হ্যাকিংয়ের পাল্লায় পড়লো? এই সমস্যা শুধু আমার এখানে হচ্ছে কি না একটু দেখবেন? চিন্তায় আছি, এতো লেখা সব ডিলিট!--তানভির (আলাপ | অবদান) ১৮:৪৮, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

তানভির মিডিয়াউইকিতে একটা বাগ ছিল। আমরা এতোদিন উইকিপিডিয়ার বদলে উইকিপিডিয়াঃXXX দিয়ে প্রকল্প পাতা গুলি তৈরি করেছিলাম। আজই সমস্যার সমাধান হয়েছে বলে এমোন হয়েছে। অর্থাৎ উইকিপিডিয়াঃXXX পাতা গুলি দেখাচ্ছে না। এখোন সকল উইকিপিডিয়াঃXXX কে উইকিপিডিয়াঃ XXX করতে হবে। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৫৪, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

জয়ন্তদা, টুলস সার্ভারের এডিট কাউন্টারে এখনো উইকিপিডিয়া দেখাচ্ছে, ওটা কী ঠিক করা যায় না?--তানভির (আলাপ | অবদান) ২০:৫৩, ১৮ আগস্ট ২০০৯ (UTC)

জয়ন্তদা, একটা সমস্যা দেখেছেন কী না, জানি না। পৃষ্ঠা লোডের সময় সম্পাদনা বক্সটি বায়ে আসছে, আবার কিছুক্ষণ পরে ঠিক হচ্ছে আবার হচ্ছেও না। এদিকে উইকিরি লোগোও মাঝে মাঝে নাই হয়ে যাচ্ছে। প্রথম পাতায় অবদানকারীর জন্য অবশ্যপাঠ্যের সবগুলোর লিঙ্কই লাল, অর্থাৎ উইকিপিডিয়া > উইকিপিডিয়া করতে হবে। এ কাজটা ম্যানুয়ালি একটু তাড়াতাড়ি করেন। মানুষ তো প্রথমে মূল পাতায়-ই ঢুকবে। আর টুলসসার্ভারের ব্যাপারটা কী, ওপরে লিখেছি। জানি, ব্যস্ত খুব। তাড়াহুড়ো নাই। ধীরে সুস্থে উত্তর দিয়েন, পারলে। ভালো থাকবেন।--তানভির (আলাপ | অবদান) ১৭:৫২, ১৯ আগস্ট ২০০৯ (UTC)
তাঁকে মেইল করে দিয়েছি। আর প্রধান পাতায় কমন্সের নির্বাচিত ছবি কিন্তু এখনো আসছে না।--তানভির (আলাপ | অবদান) ১৯:০৩, ১৯ আগস্ট ২০০৯ (UTC)

জয়ন্তদা, উইকিপিডিয়ার পৃষ্ঠার Footer-এ পরিবর্তন করা হয়েছে দেখা যায়। বাংলায় হ্ওয়াতে ভালো হয়েছে। কিন্তু উইকিপিডিয়া®-এর পর একটা স্পেস হবে। আর রেজিস্ট্রিকৃত এর বানানে ি-কার হবে। ইংরেজি i ও y থাকলে বাংলায় ি-কার হয়, আর ee থাকলে হয় ী-কার। তবে রেজিস্ট্র্রিকৃত এর সুন্দর বাংলা তো আছে, নিবন্ধিত বা নিবন্ধনকৃত, দেখেন, পারলে ঠিক করেন।--তানভির (আলাপ | অবদান) ০৮:৩৯, ২০ আগস্ট ২০০৯ (UTC)

জয়ন্তদা, আবার বিরক্ত করছি। Footer-এ ট্রেডমার্ক নিবন্ধিত-এর পরে যে কমা আছে, তার পরে একটা স্পেস দিতে হবে। তখন বলতে ভুলে গিয়েছিলাম।--তানভির (আলাপ | অবদান) ১৮:১৫, ২০ আগস্ট ২০০৯ (UTC)
জয়ন্তদা, উইকিপিডিয়া ভেরিফাইবিলিটি, যাচাইযোগ্যতায় পুর্ননির্দেশ করেছেন। এদিকে আমি প্রাজিপ্রগুলোতে cite wikipedia, যাচাইযোগ্যতায় পুর্ননির্দেশ করেছি। ওটা কী ঠিক আছে? নাকি নতুন বাংলা পেজ খুলতে হবে? জানান, ভুল হলে লিঙ্ক চেঞ্জ করতে হবে। আর নতুন পেজ খুললে লিঙ্ক আমাকে দিয়েন।--তানভির (আলাপ | অবদান) ১১:১৪, ২১ আগস্ট ২০০৯ (UTC)
হ্যাঁ ওটা স্বতন্ত্র প্রকল্প। See w:Wikipedia:Citing Wikipedia--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:৫৪, ২১ আগস্ট ২০০৯ (UTC)

নতুন করে আলোচনা হচ্ছে। একটু দেখুন ও আপনার মন্তব্য দিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:১২, ২১ আগস্ট ২০০৯ (UTC)

নীতি পাতাগুলির বাংলা[সম্পাদনা]

প্রথমেই নীতি পাতাগুলি শুরু করা ও অনুবাদ করার ব্যাপারে আপনার নিরলস পরিশ্রমকে সাধুবাদ জানাই। তবে একটা জিনিস চোখে পড়ছে। আপনি ইংরেজি উইকির যে বাংলা অনুবাদগুলি করছেন, সেগুলি একটু যান্ত্রিক, পড়ে বুঝতে কষ্ট হচ্ছে। উইকিপিডিয়া:সম্পাদনা নীতি-তে আমি সম্পাদনা করেছি। আপনি আপনার সংস্করণ আর আমার সম্পাদিত সংস্করণটা একটু মিলিয়ে দেখুন। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:১৬, ২২ আগস্ট ২০০৯ (UTC)

অনুবাদের অনুরোধ[সম্পাদনা]

জয়ন্তদা, কোনো পৃষ্ঠা সম্পাদনার সময় সম্পাদনা বক্সের ঠিক নিচেই এই লেখাগুলো আসে....

By saving, you agree to irrevocably release your contribution under the Creative Commons Attribution/Share-Alike License 3.0 and the GFDL. You agree to be credited by re-users, at minimum, through a hyperlink or URL to the page you are contributing to. See the Terms of Use for details.

এরপর সংরক্ষণ, প্রাকদর্শন ইত্যাদি বাটনগুলো পেরিয়ে আবার আসে....

If you do not want your writing to be edited and redistributed at will, then do not submit it here. If you did not write this yourself, it must be available under terms consistent with the Terms of Use, and you agree to follow any relevant licensing requirements.

এগুলো বাংলায় কী দেওয়া যায় না? যদি দেওয়া সম্ভব হয় তবে আমি বাংলা করে দিলাম, সংশোধন করে পারলে রিপ্লেস করে দিয়েন।

(১)-এর জন্য:

সংরক্ষণের দ্বারা, আপনি এই বিষয়ে একমত হচ্ছেন যে, আপনার অবদান, ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-আলাইক লাইসেন্স ৩.০ এবং গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (জিএফডিএল)-এর আওতাভুক্ত। এছাড়া আপনি আরও একমত হচ্ছেন যে, আপনার অবদান অন্যান্য ব্যবহারকারীদের দ্বারাও সম্পাদিত হতে পারে, এবং সেটা খুব কম থেকে খুব বেশি যেমন, হাইপারলিঙ্ক বা আপনার অবদানকৃত পৃষ্ঠার নাম (ইউআরএল) পর্যন্ত হতে পারে। ব্যবহারের শর্তাবলীতে বিস্তারিত দেখুন।

(২)-এর জন্য:

আপনার লেখা এখানে যে কেউ সম্পাদনা ও বণ্টন করতে পারেন, যদি আপনি এতে একমত না হন তবে তা এখানে জমা দেবেনে না। আপনি যদি নিজে লিখে না থাকেন তবে নিশ্চিত হোন যে লেখাটি ব্যবহারের শর্তাবলীর সাথে সঙ্গতিপূর্ণ, এবং আপনি প্রয়োজনীয় নিবন্ধন যোগ্যতাসমূহ নিশ্চিত করেছেন এবং করতে একমত হয়েছেন।

আর বাম পাশের Create a book-এর বাংলা বই তৈরি করুন; এছাড়া বইয়ে পৃষ্ঠা যোগ করুন (Add page to book) ও বই সাহায্য (Books help) এগুলো করে দেওয়া যায় কী?--তানভির (আলাপ | অবদান) ০৯:৩৩, ২৪ আগস্ট ২০০৯ (UTC)