ব্যবহারকারী:Sbb1413/পরিকল্পিত রাজধানীগুলির তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরিকল্পিত রাজধানী হল একধরনের শহর যা কোন দেশ বা অঞ্চলের রাজধানী হওয়ার জন্য বিশেষভাবে পরিকল্পিত ও নির্মিত। বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় রাজধানী হল পরিকল্পিত রাজধানী, যেমন অস্ট্রেলিয়ার ক্যানবেরা, কাজাখস্তানের আস্তানা, তুরস্কের আঙ্কারা, নাইজেরিয়ার আবুজা, পাকিস্তানের ইসলামাবাদ, ব্রাজিলের ব্রাসিলিয়া, বেলিজের বেলমোপান, ভারতের নতুন দিল্লি, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ডিসি এবং মিয়ানমারের নেপিদ

নির্মিত[সম্পাদনা]

শহর দেশ তারিখ টীকা
আবুজা  নাইজেরিয়া ১৯৯১ ১৯৭৬ সালে নাইজেরিয়ার সামরিক সরকার নতুন রাজধানী শহরের পরিকল্পনা করেছিলেন, যা দেশের তিনটি প্রধান নৃগোষ্ঠী (ইয়োরুবা, ইগবো এবং হাউসা-ফুলানি) থেকে স্বতন্ত্র্য। নতুন রাজধানী পরিকল্পনাটি হল দেশের প্রাক্তন রাজধানী লাগোসকে যানজট থেকে মুক্ত করার প্রচেষ্টা।
আঙ্কারা  তুরস্ক ১৯২৩ আঙ্কারা পূর্বে কেলতিক গ্যালাশিয়া রাজ্য (খ্রিস্টপূর্ব ২৮০–৬৪) ও রোমের গ্যালাশিয়া প্রদেশের (খ্রিস্টপূর্ব ২৫–খ্রিস্টীয় সপ্তম শতাব্দী)। রাজধানী ছিল। ২৩ এপ্রিল ১৯২০ খ্রিস্টাব্দে তুরস্কের জাতীয় সংসদ আঙ্কারা শহরে প্রতিষ্ঠিত হয়েছিল। ২৯ অক্টোবর ১৯২৩ সাল থেকে আঙ্কারা তুরস্কের রাজধানী।
আস্তানা  কাজাখস্তান ১৯৯৮ সোভিয়েত ইউনিয়নের পতন এবং কাজাখস্তানের স্বাধীনতার পর ৬ জুলাই ১৯৯৪ সালে কাজাখস্তানের সুপ্রিম কাউন্সিল "কাজাখস্তানের রাজধানী স্থানান্তর" নামে একটি আইন বলবৎ হল।[১] ১০ ডিসেম্বর ১৯৯৭ সালে কাজাখস্তানের রাজধানী আকমোলায় স্থানান্তরিত হওয়ার পর ১৯৯৮ সালে শহরটির নাম আস্তানা রাখা হয়েছিল।[২][৩]
বেলমোপান  বেলিজ ১৯৭০ ১৯৬১ সালে হ্যারিকেন হ্যাটির জন্য বেলিজ শহর বিপর্যস্ত হয়েছিল। ১৯৭০ সালে বেলিজের রাজধানী বেলমোপানে স্থানান্তরিত হয়েছিল।
ব্রাসিলিয়া  ব্রাজিল ১৯৬০ ১৯৬০ সালে রিও ডি জেনিরো শহরের যানজট, ব্রাজিলের অন্তর্দেশীয় উন্নয়ন, সমুদ্রে আক্রমণ থেকে রক্ষা ইত্যাদি কারণে জন্য ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় স্থানান্তরিত হয়েছিল।
ব্রিজটাওন  বার্বাডোস ১৬২৮ অনুকূল ভূমিরূপ এবং বন্দরের জন্য ১৬২৪ সালে জেমসটাউন থেকে স্থানান্তরিত হয়েছিল।
ক্যানবেরা  অস্ট্রেলিয়া ১৯২৭ ১৯০১ সালে বাস্তবায়িত অস্ট্রেলীয় সংবিধান অনুযায়ী, নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্যে এবং সিডনি থেকে কমপক্ষে ১০০ মাইল (১৬০ কিমি) দূরত্বে নতুন রাজধানী হওয়া উচিত। এটি অস্ট্রেলিয়ার দুটি সুবৃহৎ শহর সিডনি ও মেলবোর্নের দাবির সমঝোতা। ১৯১১ সালে অস্ট্রেলিয়া রাজধানী অঞ্চল গঠিত হয়েছিল এবং ক্যানবেরা ১৯১৩ সালে সরকারিভাবে প্রতিষ্ঠিত হয়েছিল। তবে ক্যানবেরা অস্ট্রেলিয়ার রাজধানী হিসাবে স্বীকৃতি পায় ১৯২৭ সালে যখন অস্ট্রেলীয় সংসদ মেলবোর্ন থেকে ক্যানবেরাতে স্থানান্তরিত হয়েছিল।
ক্রিশ্চানিয়া  নরওয়ে ১৬২৪ ১৬২৪ সালে অসলো শহরের বিধ্বংসী আগুনের ফলে রাজা চতুর্থ ক্রিশ্চান পশ্চিমদিকে দুর্গের নিকটে শহরটিকে পুনরায় গড়ে তোলার নির্দেশ দিয়েছিলেন এবং শহরটির নাম ক্রিশ্চানিয়া হয়েছিল। ১৮৫৯ সালে পুরান অসলোকে ক্রিশ্চানিয়া শহরের অন্তর্ভুক্ত হয়েছিল। ১৯২৫ সালে শহরটির নাম পুনরায় অসলো হয়েছিল।
দোদোমা  তানজানিয়া ১৯৯৬ ১৯৯৬ সালে দার এস সালাম থেকে স্থানান্তরিত হয়েছিল।
ইসলামাবাদ  পাকিস্তান ১৯৬০ ১৯৬০ সালে পাকিস্তানের রাজধানী করাচি থেকে রাওয়ালপিন্ডিতে সাময়িক স্থানান্তরিত হয়েছিল। ১৯৬৬ সালে দেশটির রাজধানী ইসলামাবাদে স্থানান্তরিত হয়েছিল। দেশের উন্নয়নকে আরব সাগর বরাবর সীমাবদ্ধ না রেখে চারিদিকে সুবিস্তৃত করা ছিল ইসলামাবাদ শহর গঠনের কারণ।
নতুন দিল্লি  ব্রিটিশ ভারত (বর্তমান  ভারত) ১৯১২ ১৯১২ সালে ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতা থেকে নতুন দিল্লিতে স্থানান্তরিত হয়েছিল। এর নিকটবর্তী শহর পুরান দিল্লি পূর্বে মুঘল সাম্রাজ্যের রাজধানী ছিল।
  1. "Astana – the capital of the Republic of Kazakhstan"। e-history.kz। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "Timeline: Kazakhstan"। BBC News। ৩১ জানুয়ারি ২০১২। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০১৩ 
  3. "Astana – the capital of the Republic of Kazakhstan"। Official site of the President of the Republic of Kazakhstan। ১৭ মার্চ ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০১৫