ব্যবহারকারী:Nokib Sarkar/বিলোপ (ব্যাকরণ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভাষাতত্ত্বে বিলোপ বা মুছে ফেলা হল শব্দ বা বাক্যাংশে এক বা একাধিক শব্দ (যেমন একটি স্বর, একটি ব্যঞ্জনবর্ণ বা একটি সম্পূর্ণ শব্দাংশ ) বাদ দেওয়া। বিলোপ শব্দটি প্রায়শই প্রচলিত ভাষার ভাষাগত বর্ণনায় ব্যবহৃত হয় এবং মুছে ফেলা প্রায়শই বিলুপ্ত ভাষাতত্ত্বের জন্য ব্যবহৃত হয়।

প্রায়ই অনানুষ্ঠানিকভাবে চলমান কথা বলার ক্ষেত্রে বিলোপ একটি স্বাভাবিক ব্যাপার এবং স্থানীয় ভাষাভাষীর মুখে স্বভাবতই চলে আসে। এক্ষেত্রে সংকোচন কিংবা শব্দ-অভ্যন্তরীণ স্বরাঘাতহীন স্বরবর্ণ "অনুচ্চারিত" হতে পারে।


বিলোপ সম্ভবত লাতিন ভাষায় নিয়মিত ঘটতো, তবে শিলালিপি এবং কৌতুক ব্যতীত কোথাও লিখিত ছিল না। স্বরবর্ণের সাথে শব্দের শুরু হওয়ার আগে একটি স্বরবর্ণের বিলোপ কবিতায় প্রায়ই দেখা যায়, যেখানে মিটারের মাঝে মাঝে এটির প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, Lugete, O Veneres Cupidinesque এর প্রারম্ভিক লাইনটি Lugete, O Veneres Cupidinesque হলেও তা Lugeto Veneres Cupidinesque হিসাবে পড়া হবে । একটি বাক্য বা বাক্য থেকে একটি শব্দ বাদ দেওয়া বিলোপ নয় বরং তা ellipsis

প্রকারভেদ[সম্পাদনা]

ভাষাতত্ত্বের ক্ষেত্রে বিলোপ হল একটি শব্দ বা ধ্বনি মুছে ফেলা। যখন একটি বিলোপ হয়, তখন রূপতত্ত্ব অনুসারে যেখানে একটি শব্দ বিলুপ্ত হয়েছে সেখানে "" ফাঁকা চিহ্নটি দ্বারা চিহ্নিত করা হয়:

  • /d/ দ্বারা বোঝানো হয় যে /d/ বিলুপ্ত হয়ে স্প্যানিশ ভাষায় lado উচ্চারণের সময় lao হিসেবে উচ্চারিত হয়।

লাতিন বর্ণমালায় লিখিত কিছু কিছু ভাষায় যেমন ইংরেজিতে, বিলুপ্ত বর্ণটি উর্ধ্বকমা দ্বারা প্রতিস্থাপিত হয় (যেমন, জন্য not n't)। গ্রীক, যা লাতিন বর্ণমালার পরিবর্তে গ্রীক বর্ণমালা ব্যবহার করে, একইভাবে বিলোপ চিহ্নিত করে।

উদাহরণ[সম্পাদনা]

ইংরেজি[সম্পাদনা]

ইংরাজীতে এলিসনের উদাহরণ:

শব্দ বিলোপের পূর্বে আইপিএ বিলোপের পরে আইপিএ
Comfortable /ˈkʌmfərtəbəl/ /ˈkʌmftərbəl/
Laboratory /ˈlæbərəˌtɔːri/



/ləˈbɒrəˌtɔːri/
/ˈlæbrətɔːri/ (আমেরিকান ইংরেজি)



/ləˈbɒrətri/ (ব্রিটিশ ইংরেজি)
Temperature /ˈtɛmpərəər/ /ˈtɛmpərər/, /ˈtɛmprəər/, কখনও কখনও /ˈtɛmpəər/
Family /ˈfæmɪli/ /ˈfæmli/
Vegrtable /ˈvɛətəbəl/ /ˈvɛtəbəl/
Fifth /ˈfɪfθ/ /ˈfɪθ/(fith)
Him /hɪm/ /ɪm/(I'm)
Going to /ˈɡ.ɪŋ t/ /ɡənə/(Gonna)
It is, It has /ɪt ˈɪz/, /ɪt ˈhæz/ /ɪts/ (Its)
I have / ˈhæv/ /v/ (I've)
Is not /ɪzˈnɒt/ /ˈɪzənt/ (is'nt)

ইংরেজিতে বেশিরভাগ বিলোপ বাধ্যতামূলক নয়, তবে এগুলি সাধারণ কথাবার্তায় এবং এমনকি কখনও কখনও আনুষ্ঠানিক বক্তৃতায়ও ব্যবহৃত হয়। এটি উপরের সারণির প্রায় সমস্ত উদাহরণের জন্য প্রযোজ্য। তবে এই জাতীয় বিলুপ্তিগুলো আধুনিক রচনায় খুব কমই দেখা যায় এবং কখনও আনুষ্ঠানিক লেখায় দেখা যায় না। আনুষ্ঠানিক লেখায় কথাগুলি বক্তা তাদের ইচ্ছানুসারে লেখেন, তবে অনেক নাটক এবং ধ্রুপদী আমেরিকান সাহিত্য-এ শব্দগুলি প্রায়ই ধ্বনির সাথে ধ্বনি মিলিয়ে রচনা করা হয়:

"Well, we ain’t got any," George exploded. "Whatever we ain’t got, that’s what you want. God a’mighty, if I was alone I could live so easy. I could go get a job an’ work, an’ no trouble. No mess at all, and when the end of the month come I could take my fifty bucks and go into town and get whatever I want. Why, I could stay in a cathouse all night. I could eat any place I want, hotel or any place, and order any damn thing I could think of. An’ I could do all that every damn month. Get a gallon of whisky, or set in a pool room and play cards or shoot pool." Lennie knelt and looked over the fire at the angry George. And Lennie’s face was drawn in with terror. "An’ whatta I got," George went on furiously. "I got you! You can’t keep a job and you lose me ever’ job I get. Jus’ keep me shovin’ all over the country all the time."

যেমন Im এবং উপরে দেখানো Gonnaর মতো অন্যান্য উদাহরণ, সাধারণত শুধুমাত্র দ্রুত বা অনানুষ্ঠানিক কথাবার্তা ব্যবহার করা হয়। এগুলি এখনও সাধারণভাবে লেখা হয় যতক্ষণ না লেখক বক্তার উপভাষা বা বক্তৃতার ধরণগুলি দেখাতে চান।

তৃতীয় প্রকার বিলুপ্তি সাধারণ সংক্ষিপ্তরূপে রয়েছে, যেমন can't, is't বা I'm । [[উর্ধ্বকমা]গুলো সেই শব্দগুলিকে উপস্থাপন করে যা বিলুপ্ত হয়েছে এবং উচ্চারিত হয় না তবে পাঠককে বুঝতে সহায়তা করে যে, এটি একটি সংক্ষিপ্তরূপ এবং এটি নিজস্ব শব্দ নয়। এই সংকোচনগুলি লিপিবদ্ধ হওয়ার পরে লিখিত হত (যেমন পারে না, তা নয়, আমি আছি ) এমনকি যদি সেগুলি সংক্ষিপ্তরূপ হিসাবে উচ্চারণ করা হত। তবে এখন সেগুলি সর্বদা সংক্ষিপ্তরূপ হিসাবে লেখা হয় যতক্ষণ তারা সেভাবে উচ্চারিত হয়। তবে এগুলি কোনওভাবেই বাধ্যতামূলক নয় এবং কোনও বক্তা বা লেখক শৈলীগত পছন্দ হিসাবে শব্দগুলি যুক্ত করার পরিবর্তে শব্দগুলি পৃথক রাখা বেছে নিতে পারেন, আনুষ্ঠানিক রেজিস্ট্রার ব্যবহার করার সময়, বাচ্চা বা অ-ইংরেজদের নিকট অর্থ স্পষ্ট করে তুলতে বা সংক্ষিপ্তরূপের মধ্যে একটি শব্দের উপর জোর দিতে পূর্ণরূপ ব্যবহার করেন।

মালায়ালম[সম্পাদনা]

দক্ষিণ ভারতের কেরালা থেকে এই ভাষায় স্থানীয় ভাষাভাষীরা চলমান কথাবার্তায় শব্দ বিলুপ্ত করা খুব সাধারণ। উদাহরণস্বরূপ, Entha ntha হয়ে যায় এবং ippol Ippo হয়ে যায়।

তামিল[সম্পাদনা]

তামিলের বিলোপ সম্পর্কিত নিয়ম রয়েছে। ধ্বনি যেখানে বিলুপ্তি ঘটে তার উপর ভিত্তি করে এটি শ্রেণিবদ্ধ করা হয়:

শ্রেণির নাম নির্দিষ্ট কোনো ভাষার যে ধ্বনিগুচ্ছকে একই ধ্বনির বিভিন্ন রূপ বলিয়া মনে হয়
Kutriyalukaram তোমার দর্শন লগ করা
Kutriyalikaram Im
Aiykaarakkurukkam Ai
Oukaarakkurukkam
Aaythakkurukkam বিশেষ চরিত্র আক
Makarakkurukkam Mi

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

সাধারণ তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]