ব্যবহারকারী:Md. F. Mahmud/ফ্র্যাঙ্কিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্র্যাঙ্কিং এর অন্তর্ভূক্ত হলো সকল যন্ত্র, চিহ্ন বা এর উভয়ের সংমিশ্রণ ("ফ্রাঙ্কস") যা যে কোন শ্রেণীর ডাকে প্রয়োগ করা হয় তাদের পোস্টাল সার্ভিসিং করার জন্য। ফ্রাঙ্কের প্রকারের মধ্যে রয়েছে বাতিল করা হয়নি এবং বাতিল করা হয়েছে এমন ডাকটিকিট (আঠালো এবং মুদ্রিত উভয় ডাক স্টেশনারি), পোস্টেজ মিটারের মাধ্যমে প্রয়োগ করা চিহ্ন (তথাকথিত "পোস্টেজ প্রমাণীকরণ সিস্টেমের মাধ্যমে"), সরকারী ব্যবহার "পেনাল্টি" ফ্র্যাঙ্কস, বিজনেস রিপ্লাই মেল (বিআরএম), এবং অন্যান্য পারমিট ইমপ্রিন্টস( ইন্ডিসিয়া), পান্ডুলিপি এবং ফ্যাক্সিমাইল 'ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার' স্বাক্ষর," সৈনিকের মেল " চিহ্নগুলি সহ যে কোনও অন্যান্য ফর্ম যা ইউনিভার্সাল ডাক ইউনিয়ন.[১] এর সদস্যএমন ১৯২ টি ডাক প্রশাসনের দ্বারা অনুমোদিত।

প্রকার এবং পদ্ধতি[সম্পাদনা]

পোস্টাল পরিষেবার জন্য ডাকে প্রযোজ্য সমস্ত সংযুক্ত ডাকটিকিট এবং অন্যান্য চিহ্নগুলি ফ্র্যাঙ্কিং হলেও, সব ধরণের মেল এর জন্য কোন নির্দিষ্ট ফ্রাঙ্কিং ব্যবহার করা হয় না। বিশ্বের প্রতিটি জাতীয় এবং অন্যান্য ডাক প্রশাসন তাদের নিজস্ব পোস্টাল সিস্টেমের মধ্যে দেশীয় কার্যক্রমের ক্ষেত্রে প্রযোজ্য ফ্র্যাঙ্কিংয়ের নির্দিষ্ট পদ্ধতি এবং মান প্রতিষ্ঠা ও নিয়ন্ত্রণ করে। [২] যদিও ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) এর অন্তর্গত ১৯২ টি দেশের ডাক ব্যবস্থা [৩] তাদের মেল ফ্র্যাঙ্ক করার পদ্ধতিতে প্রয়োগ ও নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে পার্থক্য রয়েছে, তথাপি বেশিরভাগ মেইলের ধরন চারটি মূল ফ্রাঙ্কিং পদ্ধতির একটির মধ্যে পড়ে। এই চার প্রকার ফ্র্যাঙ্কিং পদ্ধতি হলো; ডাক (স্ট্যাম্প, ইত্যাদি), বিশেষাধিকার, অফিসিয়াল ব্যবসা, এবং ব্যবসায়িক উত্তর মেইল।

CDS (ইউক্রেন) এর সাথে আধুনিক পোস্টাল ক্লার্ক স্ক্রিপ্ট ফ্র্যাঙ্কিং

যেকোন উদ্ভুত সমস্যা যা বিভিন্ন প্রতিষ্ঠানের মেইলে প্রদত্ত ফ্রাঙ্কং সেবাকে প্রভাবিত করতে পারে, তারা মুলত বিভিন্ন পোষ্টাল আইনের ভিন্নতা থেকে তৈরি হয়। জাতিসংঘের একটি বিশেষ সংস্থা ইউপিইউ বিভিন্ন আইনের মধ্যে সমন্বয় করে, এ বিষয়ে নিয়ম এবং প্রযুক্তিগত মান নির্ধারণ করে আন্তর্জাতিক ডাক এক্সচেঞ্জের জন্য। [৪] [৫] ইউপিইউ আন্তর্জাতিক মেইল সার্ভিসিং এবং আদান-প্রদানের অনুমতি দেওয়ার জন্য তার সদস্য দেশগুলির পোস্টাল সিস্টেমের তারা ফ্র্যাঙ্কিংয়ের সাথে সম্পর্কিত প্রবিধানের প্রয়োগের সমন্বয় করে। [৬] ১৮৭৪ সালে ইউপিইউ প্রতিষ্ঠার আগে, আন্তর্জাতিক মেইলগুলি কখনও কখনও মিশ্র ফ্র্যাঙ্কিং (একাধিক দেশের ফ্র্যাঙ্কিংয়ের প্রয়োগ) ব্যবহার করত, যার আগে বিশ্বের ডাক পরিষেবাগুলি সর্বজনীনভাবে শুধুমাত্র মূল দেশের ফ্র্যাঙ্কিং সহ আন্তর্জাতিক মেইলগুলি সরবরাহ করতে সম্মত হয়েছিল।

ডাকটিকিট (স্ট্যাম্প, ইত্যাদি)[সম্পাদনা]

১৮৪০ (ইউকে)
পোস্টাল ফ্র্যাঙ্কড জার্মান এয়ার মেইল কভার ( D-LZ127 <i id="mwMg">Graf Zeppelin</i> (১৯৩৪) হয়ে বার্লিন-বুয়েনস আইরেস)

"পোস্টেজ" ফ্র্যাঙ্কিং হল ডাকটিকিটগুলির সরাসরি প্রয়োগ এবং উপস্থিতি, বা ডাক সিস্টেম বা পরিষেবা প্রদানকারী সিস্টেমগুলির দ্বারা স্বীকৃত এবং গৃহীত অন্য কোনও চিহ্ন, যা পরিষেবার শ্রেণির জন্য পর্যাপ্ত ফি প্রদান করতে নির্দেশ করে অথবা প্রদান করা হয়েছে মর্মে বোঝায়। ১৮৪০ (" পেনি ব্ল্যাক ") এবং ১৮৪১ (" পেনি রেড ") ব্রিটেনে বিশ্বের প্রথম ডাকটিকিট প্রবর্তনের আগে, প্রি-পেইড ফ্র্যাঙ্কিং শুধুমাত্র একটি পাণ্ডুলিপি বা হ্যান্ডস্ট্যাম্পযুক্ত চিহ্ন দ্বারা প্রয়োগ করা হয়েছিল এবং এতে লেখা ছিল "প্রদেয়"। ফি এর সমপরিমাণ অর্থ সংগহ করা হয়েছিল। [৭] প্রথম মার্কিন ডাকটিকিট ছিল লাল বাদামী পাঁচ সেন্ট ফ্র্যাঙ্কলিন (SC-1) যা ১৮৪৭ সালে জারি করা হয়েছিল।

১৮৪৭ (মার্কিন)
মেশিন প্রিন্টেড পোস্টাল ফ্র্যাঙ্ক (ভারত)

পোস্টেজ ফ্র্যাঙ্কিং একটি অনুমোদিত বিন্যাসে মুদ্রিত বা স্ট্যাম্পযুক্ত ইমপ্রেশনের আকারে হতে পারে এবং ফ্র্যাঙ্কিং মেশিন, পোস্টেজ মিটার, কম্পিউটার জেনারেটেড ফ্র্যাঙ্কিং লেবেল বা অন্যান্য অনুরূপ পদ্ধতি ("পোস্টেজ ইভিডেন্সিং সিস্টেম") দ্বারা সরাসরি প্রয়োগ করা যেতে পারে [৮] পোস্টাল সার্ভিস পারমিট ("ইন্ডিসিয়া") দ্বারা অনুমোদিত যেকোন ধরনের প্রিপ্রিন্ট করা "ডাক পরিশোধিত" নোটিশ, [৯] বা অন্য কোনো মার্কিং পদ্ধতি যা ডাক পরিষেবা দ্বারা গৃহীত হয় এবং এর প্রবিধান দ্বারা নির্দিষ্ট করা হয়। উপযুক্ত প্রিপেমেন্টের প্রমাণ হিসাবে ফি ডাক ফ্র্যাঙ্কিং-এর মধ্যে "পোস্টেজ ডিউ" স্ট্যাম্প বা একটি ডাক পরিষেবা দ্বারা লাগানো চিহ্নগুলিও অন্তর্ভুক্ত থাকে যা ডেলিভারির সময় সংগ্রহ করা অপর্যাপ্ত বা বাদ দেওয়া ডাক ফিগুলির পরিমাণ নির্ধারণ করে। [১০]

ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার[সম্পাদনা]

মেশিনে বাতিলকৃত মার্কিন কংগ্রেসনাল ফ্র্যাঙ্ক

"প্রিভিলেজ" ফ্র্যাঙ্কিং হল একজন ব্যক্তির ব্যক্তিগতভাবে কলম দ্বারা স্বাক্ষরিত বা মুদ্রিত ফ্যাকসিমেল স্বাক্ষর [১১] যেমন নির্দিষ্ট সরকারী কর্মকর্তা (বিশেষ করে আইন প্রণেতা) এবং আইন বা ডাক বিধি দ্বারা মনোনীত অন্যদের। এটি একটি ডাকটিকিটের আবেদন ছাড়াই চিঠি বা অন্যান্য পার্সেল পাঠানোর অনুমতি দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রে এটিকে "কংগ্রেশনাল ফ্র্যাঙ্ক" বলা হয় যা শুধুমাত্র "অফিসিয়াল বিজনেস" ডাকের জন্য ব্যবহার করা যেতে পারে। [১২] [১৩]

প্রথম বিশ্বযুদ্ধে কলম ফ্র্যাঙ্কড "সোলজার মেইল"

এই ধরনের ফ্র্যাঙ্কিং সুবিধার পাশাপাশি, বিভিন্ন সময়ে (বিশেষ করে যুদ্ধের সময়) সরকার অথবা ডাক প্রশাসনগুলি একটিভ ডিউটি সার্ভিসের সদস্য এবং অন্যান্য মনোনীত ব্যক্তিদের "ফ্রি" বা "সৈনিকের ডাক" লিখে বিনামূল্যে ডাক পাঠানোর অনুমতি দেয় যা প্রদত্ত পোস্টাল ফ্র্যাঙ্কিংয়ের পরিবর্তে ডাকের আইটেমে, বা উপযুক্ত বিনামূল্যের ফ্র্যাঙ্কড পোস্টাল স্টেশনারি ব্যবহার করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, অন্যথায় মনোনীত না হলে, এই ধরনের মেইল সামরিক এবং বেসামরিক উভয় ডাক ব্যববস্থা দ্বারা পরিসেবা করা হয় যা তাদের প্রথম শ্রেণীর চিঠি মেইল হিসাবে গ্রহণ করে। [১৪]

"দাপ্তরিক কার্যক্রম"[সম্পাদনা]

"পেনাল্টি মেইল স্ট্যাম্প"
গ্রেট ব্রিটেন থেকে "অফিসিয়াল বিজনেস" ফ্র্যাঙ্কিং (সন. ১৯৭৮)

" অফিসিয়াল বিজনেস " ফ্র্যাঙ্কিং হল কোনো ফ্র্যাঙ্ক যা মেইলে মুদ্রিত বা সংযুক্ত করা হয় যা জাতীয় সরকারগুলির অফিসিয়াল ব্যবসার জন্য মনোনীত হয় (অর্থাৎ সরকারগুলি যাদের ডাক প্রশাসনও রয়েছে) এবং এইভাবে কোনও অতিরিক্ত অর্থ প্রদানের ফ্র্যাঙ্কিং ছাড়াই ডাক পরিষেবার জন্য যোগ্যতা অর্জন করে। [১৫] কমনওয়েলথ দেশগুলিতে মুদ্রিত ফ্র্যাঙ্ক "অফিসিয়াল পেইড" পড়ে এবং সরকারি বিভাগগুলি পোস্টমার্ক, স্টেশনারি, আঠালো লেবেল, অফিসিয়াল স্ট্যাম্প এবং হ্যান্ডস্ট্রাক বা মেশিন স্ট্যাম্পে ব্যবহার করে।

কানাডায়, রাজা, গভর্নর জেনারেল, কানাডার সিনেটের সদস্য, হাউস অফ কমন্সের সদস্য, হাউস অফ কমন্সের ক্লার্ক, সংসদীয় গ্রন্থাগারিক, সহযোগী সংসদীয় গ্রন্থাগারিক, পার্লামেন্টের কর্মকর্তা এবং সিনেট এথিক্স অফিসার সকলেরই রয়েছে ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার, এবং এই লোকেদের কাছে বা তাদের কাছ থেকে পাঠানো মেল বিনামূল্যে পাঠানো হয়। হাউস অফ কমন্সের সদস্যদের কাছ থেকে বাল্ক মেল প্রতি বছর চারটি মেইলিং এবং সদস্যের নিজস্ব নির্বাচনী জেলায় সীমাবদ্ধ। ব্যক্তিগণ উপরোক্ত অফিস-হোল্ডারদের যে কোন চার্জ ছাড়াই চিঠি পাঠাতে পারেন। [১৬]

মার্কিন "পেনাল্টি" ফ্র্যাঙ্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের মেইলগুলি ডাক স্টেশনারি বা ঠিকানার লেবেল ব্যবহার করে পাঠানো হয় যাতে একটি "পেনাল্টি" ফ্র্যাঙ্ক অন্তর্ভুক্ত থাকে ("পেনাল্টি ফর প্রাইভেট ইউজ টু এভয়েড পেমেন্ট অফ পোস্টেজ $৩০০") [১৭] মেলের টুকরোতে মুদ্রিত, এবং/অথবা ফ্র্যাঙ্ক করা হয়। উপযুক্ত মূল্যের পেনাল্টি মেইল স্ট্যাম্প (PMS) সহ। [১৮] এই ধরনের মেলগুলি সাধারণত প্রথম শ্রেণীর মেল (বা সমতুল্য) হিসাবে পরিষেবা দেওয়া হয় যদি না অন্যথায় মনোনীত করা হয় (যেমন "বাল্ক" মেলিং)।

"ব্যবসায়িক প্রতিউত্তর মেইল"[সম্পাদনা]

বিআরএম ফ্র্যাঙ্কিং (যুক্তরাষ্ট্র)

" বিজনেস রিপ্লাই মেইল " ( বিআরএম ) ফ্র্যাঙ্কিং হল একটি পারমিট নম্বর সহ একটি প্রিপ্রিন্ট করা ফ্র্যাঙ্ক যা আইটেম পোস্টকারী ব্যক্তির দ্বারা অগ্রিম অর্থ প্রদান ছাড়াই অনুমোদনকারী ডাক পরিষেবাসহ প্রথম শ্রেণীর মেইল হিসাবে পোস্ট করার জন্য আইটেমগুলিকে অনুমোদন করে৷ (আন্তর্জাতিক রিপ্লাই মেল, এয়ার মেলকে পরিষেবা শ্রেণী হিসাবে চিহ্নিত করতে পারে। ) বিআরএম-এর জন্য ডাক ফি পারমিট ধারক কর্তৃক অনুমোদিত নির্দিষ্ট ঠিকানায় ডেলিভারি করার পরে প্রদান করা হয় এবং ব্যবসায়িক উত্তর মেইলের আইটেমটিতে প্রিপ্রিন্ট করা হয়। সরকার অফিসিয়াল ব্যবসায়িক উদ্দেশ্যের সাথে যুক্ত উত্তরের অনুমতি দিতে বিআরএম ব্যবহার করে। [১৯] [২০]

"ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার" এর ইতিহাস[সম্পাদনা]

১৬৬০ সালে ব্রিটিশ পার্লামেন্টে ফ্র্যাঙ্কিং সুবিধার একটি সীমিত রূপের উদ্ভব হয়েছিল, জেনারেল পোস্ট অফিস গঠনের অনুমোদনকারী একটি আইন পাসের মাধ্যমে। ১৭৭২ সাল নাগাদ, পোস্ট অফিসের মোট সংগ্রহের এক-তৃতীয়াংশেরও বেশি হারে রাজস্ব হারায় ফ্রাঙ্ক চিঠির কারণে। [২১] ১৯ শতকে, পোস্ট অফিসের ব্যবহার [২২] ব্রিটেনে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ায়, এটি আশা করা হয়েছিল যে সংসদের সাথে সংযোগ থাকা যে কেউ তার বন্ধুদের মেইল ফ্র্যাঙ্ক করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ফ্র্যাঙ্কিং বিশেষাধিকারটি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠার আগে থেকেই, কারণ মহাদেশীয় কংগ্রেস এটি ১৭৭৫ সালে তার সদস্যদের দিয়েছিল। প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস তার প্রথম অধিবেশনের সময় ১৭৮৯ সালে একটি ফ্র্যাঙ্কিং আইন প্রণয়ন করে। ১৮৬০ সাল পর্যন্ত কংগ্রেস সদস্যরা ডাক-মুক্ত মেইল পাঠানোর উদ্দেশ্যে "অফিসিয়াল চিঠি এবং প্যাকেজের উপরের ডানদিকের কোণায় তাদের নাম লিখতে" অনেক সময় ব্যয় করত। তবুও, ৩১ জানুয়ারী, ১৮৭৩-এ, সিনেট "হাউস-পাশকৃত বিধান প্রত্যাখ্যান করার পরে কংগ্রেসনাল ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার বিলুপ্ত করে যা মুদ্রিত সেনেট এবং হাউস নথির বিনামূল্যে মেলিংয়ের জন্য বিশেষ স্ট্যাম্প প্রদান করত।" যদিও দুই বছরের মধ্যে, কংগ্রেস এই নিষেধাজ্ঞার ব্যতিক্রম করতে শুরু করে, যার মধ্যে কংগ্রেসনাল রেকর্ড, বীজ এবং কৃষি প্রতিবেদনের বিনামূল্যে মেইলিং অন্তর্ভুক্ত ছিল। অবশেষে, ১৮৯১ সালে, উল্লেখ্য যে এর সদস্যদেরই শুধুমাত্র সরকারি কর্মকর্তাদের ডাক দিতে হয়, কংগ্রেস সম্পূর্ণ ফ্র্যাঙ্কিং সুবিধাগুলি পুনরুদ্ধার করে। তারপর থেকে, কংগ্রেসনাল মেইলের ফ্র্যাঙ্কিং চলমান পর্যালোচনা এবং নিয়ন্ত্রণের বিষয়।

ফ্র্যাঙ্কিং শব্দটি ল্যাটিন শব্দ "ফ্রাঙ্কাস" থেকে এসেছে যার অর্থ বিনামূল্যে। এই শব্দটির আরেকটি ব্যবহার হল "অকপটে", অর্থাৎ "মুক্তভাবে" কথা বলা। যেহেতু বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন ছিলেন একজন প্রারম্ভিক মার্কিন যুক্তরাষ্ট্রের পোস্টমাস্টার জেনারেল, স্যাটিরিষ্ট রিচার্ড আর্মার বিনামূল্যে কংগ্রেসনাল মেইলিংকে "ফ্রাঙ্কলিন বিশেষাধিকার" হিসাবে উল্লেখ করেছেন।

একটি মার্কিন কংগ্রেসনাল ফ্র্যাঙ্ক মেইলিং

ফ্র্যাঙ্কিং সুবিধার ব্যবহার নিরঙ্কুশ নয় তবে এটি সাধারণত অফিসিয়াল ব্যবসা, উপাদান বাল্ক মেল এবং আইন দ্বারা নির্ধারিত অন্যান্য ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ থাকে, যেমন "কংগ্রেশনাল ফ্রাঙ্ক" মার্কিন যুক্তরাষ্ট্রে কংগ্রেস সদস্যদের প্রদান করা হয়। এটি "ফ্রি" ফ্র্যাঙ্কিং নয়, যদিও, প্রতিটি সদস্যকে মেইল সার্ভিসিং করার জন্য USPS-এর ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি বাজেটের পরিমাণ বরাদ্দ করা হয়।

একটি ছয় সদস্যের দ্বিদলীয় কমিশন অন কংগ্রেসনাল মেইলিং স্ট্যান্ডার্ডস, যা কথোপকথনে "ফ্র্যাঙ্কিং কমিশন" নামে পরিচিত, কংগ্রেসে ফ্র্যাঙ্কিং বিশেষাধিকারের তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণের জন্য দায়ী। [২৩] কমিশনের দায়িত্বগুলির মধ্যে প্রতিটি সদস্যের জন্য "অফিসিয়াল মেল ভাতা" প্রতিষ্ঠা করা তাদের পরিবেশনকারী উপাদানের সংখ্যার ভিত্তিতে আনুপাতিকভাবে। কিছু অন্যান্য ব্যক্তিকেও বিশেষাধিকার দেওয়া হয় যেমন সদস্য-নির্বাচিত এবং প্রাক্তন রাষ্ট্রপতি এবং তাদের পত্নী বা বিধবারাও। ইমপিচমেন্ট ট্রায়ালের ফলে সিনেটে দোষী সাব্যস্ত হওয়া একজন রাষ্ট্রপতি অফিস ছাড়তে বাধ্য হওয়ার পরে স্পষ্টভাবে বিশেষাধিকার পাবেন না। [২৪] বর্তমান রাষ্ট্রপতির ব্যক্তিগত খোলাখুলি সুবিধা নেই তবে ভাইস প্রেসিডেন্ট, যিনি সিনেটেরও রাষ্ট্রপতি, তিনি তা করেন।

ইতালিতে, ১৯৯৯ সালে এই ফ্র্যাঙ্কিং বিশেষাধিকার বিলুপ্ত [২৫] হওয়া পর্যন্ত রাষ্ট্রপতিকে পাঠানো মেইল বিনামূল্যে ছিল ।

নিউজিল্যান্ডে, একজন সংসদ সদস্যকে যেকোন ব্যক্তি ডাক খরচ ছাড়াই চিঠি লিখতে পারেন। [২৬]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Postage Payment Methods U.S. Postal Service"। Pe.usps.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  2. ""Status and Structures of Postal Administrations" Universal Postal Union (June, 2006)" (পিডিএফ)। Upu.int। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  3. "Member Countries"। Upu.int। সংগ্রহের তারিখ ২০২০-১১-১১ 
  4. "The UPU"। Universal Postal Union। সংগ্রহের তারিখ ২০১৬-১১-১০ 
  5. "UPU Technical Standards"। Upu.int। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  6. "Universal Postal Union Standards for effective postal operations and interconnecting the global postal network"। Upu.int। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  7. Miller, Rick The evolution of franking: different ways to indicate postage was paid ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-০৬-২৪ তারিখে Linn's Stamp News
  8. ""Postage Evidencing Systems" USPS Domestic Mail Manual"। Pe.usps.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  9. "Permit Imprint (Indicia) USPS Domestic Mail Manual"। Pe.usps.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  10. "Insufficient or Omitted Postage USPS Domestic Mail Manual"। Pe.usps.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  11. "Official Mail (Franking Privilege) USPS Domestic Mail Manual"। Pe.usps.gov। ২০১২-০১-০১। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  12. ""Franking Privilege: Historical Development and Options for Change" U.S. Congressional Research Service Report RL34247, December, 2007" (PDF)। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  13. 39 ইউ.এস.সি § 3210
  14. "39 U.S.C. 3401(a) U.S. Postal Service Armed Forces & Free Postage"। Frwebgate.access.gpo.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  15. "Official Business (Penalty) USPS Domestic Mail Manual"। Frwebgate.access.gpo.gov। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  16. "Government Mail Free of Postage"Canada Post। ২০০৯-০৫-১৫। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-২১ 
  17. ""Penalty" USPS Domestic Mail Manual"। Pe.usps.gov। ২০১২-০১-০১। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  18. "Penalty Mail: Stamps used for official government mail."USPS। ২০১২। সংগ্রহের তারিখ অক্টোবর ২৫, ২০১২ 
  19. "Business Reply Mail" USPS Quick Service Guide (505) July 28, 2014
  20. "Business Reply Mail USPS Domestic Mail Manual"। Pe.usps.com। সংগ্রহের তারিখ ২০১২-১০-২৫ 
  21. The History of British Commerceউইকিসংকলন-এর মাধ্যমে। 
  22. "Brief History of the Royal mail"। ২০১৪-০৮-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-০৪ 
  23. "Regulations on the Use of the CONGRESSIONAL FRANK By Members of the House of Representatives and RULES OF PRACTICE IN PROCEEDINGS Before the House Commission on Congressional Mailing Standards" (পিডিএফ)। House of Representatives Commission on Congressional Mailing Standards। জুন ১৯৯৮। পৃষ্ঠা VII–VIII। ৬ জানুয়ারি ২০১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০১২ 
  24. Former Presidents: Federal Pension and Retirement Benefits Congressional Research Service
  25. Attuazione della direttiva 97/67/CE concernente regole comuni per lo sviluppo del mercato interno dei servizi postali comunitari e per il miglioramento della qualità del servizio ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ২৯, ২০০৯ তারিখে
  26. "Contact an MP - New Zealand Parliament"www.parliament.nz (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১১ 

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:ডাক ব্যবস্থা]] [[বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা]]