প্রথম সাইফুদ্দিন গাজী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ২২:৫৮, ৯ মে ২০২২ তারিখে সম্পাদিত হয়েছিল ("Sayf al-Din Ghazi I" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

Sayf al-Din Ghazi I
Emir of Mosul
পূর্বসূরিImad al-Din Zengi
উত্তরসূরিQutb al-Din Mawdud
মৃত্যু1149
পূর্ণ নাম
Sayf al-Din Ghazi I ibn Imad al-Din Zengi
পিতাImad al-Din Zengi
ধর্মSunni Islam

প্রথম সাইফুদ্দিন গাজী (মৃত্যু ১১৪৯) ১১৪৭ থেকে ১১৪৯ সাল পর্যন্ত মসুলের আমির ছিলেন, যিনি দ্বিতীয় ক্রুসেডে যুদ্ধ করেছিলেন। তিনি মসুলের ইমাদ আল-দিন জেনঙ্গির জ্যেষ্ঠ পুত্র এবং নুর আদ-দিনের বড় ভাই ছিলেন।

নিয়ন্ত্রণ পুনরুদ্ধার

১১৪৬ সালে ইমাদ আল-দিন জেঙ্গি কাল জাবারির দুর্গ ঘেরাও করছিলেন যখন তিনি 15 সেপ্টেম্বর শাস্তি থেকে বাঁচতে চেয়েছিলেন তার এক ভৃত্য দ্বারা তাকে হত্যা করা হয়েছিল। তার বাহিনী ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল, কিন্তু ইমাদ আদ-দিন জেঙ্গির দুই ছেলে নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে এবং অনানুষ্ঠানিকভাবে সাম্রাজ্যকে বিভক্ত করতে সক্ষম হয়েছিল: সাইফ আদ-দিন মসুল এবং জেজিরা (উত্তর ইরাকে ) তার স্থলাভিষিক্ত হন এবং নূর আদ-দিন আলেপ্পোতে সফল হন। সাইফ আদ-দিন মসুলে তার অবস্থান নিশ্চিত করার জন্য প্রথমে লড়াই করতে হয়েছিল। [১]

দুই বছর আগে, সেলজুক সুলতান মাহমুদ দ্বিতীয় তার ক্যাডেট পুত্র আল্প-আর্সলানকে জেঙ্গির অধিপতি হিসাবে নামকরণ করেছিলেন, কিন্তু পরবর্তীরা তাকে নিরপেক্ষ করে এবং অবরোধের সময় তার সাথে নিয়ে যায়। জেঙ্গির মৃত্যুতে, আলপ-আর্সলান মসুলে ক্ষমতা লাভের জন্য পরবর্তী ব্যাধিকে কাজে লাগানোর চেষ্টা করে। জেঙ্গির দুই উপদেষ্টা, দিওয়ানের প্রধান আল-দ্বীন মুহাম্মাদ জেমাল এবং হাজাব আমির সালাহ আল-দিন মুহাম্মদ আল-ইয়াগিসিয়ানি সাইফ-আদ-দিনের পক্ষ নিয়েছিলেন: তরুণ সেলজুকের অনভিজ্ঞতার সুযোগ নিয়ে সাইফ-আদ-দীনকে দিয়েছিলেন। মসুল নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় সময়। আল্প আর্সলান যখন মসুলে হাজির হন, তখন তাকে গ্রেফতার করা হয় এবং দুর্গে বন্দী করা হয়। [২]

দামেস্ক

১১৪৮ সালে, নুর আদ-দিনের সাথে, তিনি দ্বিতীয় ক্রুসেডের সময় দামেস্ককে রক্ষা করার জন্য দক্ষিণ দিকে অগ্রসর হন ( দামাস্কাস অবরোধ দেখুন)। শহরের আতাবেগ, মুইন আদ-দীন উনুর, তবে তাদের প্রবেশে প্রত্যাখ্যান করেছিলেন, জাঙ্গির ছেলেদের উপস্থিতি ব্যবহার করে ফ্রাঙ্কদের অবরোধ মুক্ত করতে রাজি করান।

মৃত্যু

তিনি 1149 সালের নভেম্বরে মারা যান এবং তার স্থলাভিষিক্ত হন আরেক ভাই কুতুব-আদ-দীন মওদুদ ।

আরো দেখুন

তথ্যসূত্র

  1. Grousset 1935, p.193-194
  2. Grousset 1935, p.194

গ্রন্থপঞ্জি

  • Grousset, Rene (১৯৩৫)। Histoire des croisades et du royaume franc de Jérusalem - II. 1131-1187 L'équilibre। Perrin। পৃষ্ঠা 1013। 
শাসনতান্ত্রিক খেতাব
পূর্বসূরী
{{{before}}}
{{{title}}}
{{{years}}}
উত্তরসূরী
{{{after}}}