বিষয়বস্তুতে চলুন

জন নক্স: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বানান ও অন্যান্য সংশোধন
(বানান ও অন্যান্য সংশোধন)
(বানান ও অন্যান্য সংশোধন)
<br />{{Infobox theologian|name=জন নক্স|image=Portrait of John Knox (4671577).jpg|image_size=|caption=নক্সের ১৯ শতকের খোদাই|birth_name=|birth_date={{circa|1513}}<ref name="birthnote"/>|birth_place=[[জিফোর্টগেট]], [[Haddington, East Lothian|হেডিংটন]], [[স্কটল্যান্ড]]|death_date=২৪ নভেম্বর ১৫৭২ (বয়স ৫৮ বা ৫৯)|death_place=[[এডিনবার্গ]], [[স্কটল্যান্ড]]|occupation=যাজক, লেখক, সংস্কারক|tradition_movement=[[প্রেসবিটেরিয়ানিজম]]|notable_works=|spouse=মার্জোরি বোয়েস <br>[[Margaret Knox|মার্গারেট স্টুয়ার্ট]]|children=নাথানিয়েল নক্স (১)<br>ইলিয়াজার নক্স (১)<br>মার্থা নক্স (২)<br>মার্গারেট নক্স (২)<br>এলিজাবেথ নক্স (২)}}'''জন নক্স''' ( ১৫১৩ - ২৪ নভেম্বর ১৫৭২) ছিলেন একজন স্কটিশ মন্ত্রী, ধর্মতত্ত্ববিদ এবং লেখক যিনি দেশের সংস্কারের নেতাও ছিলেন। তিনি স্কটল্যান্ডের প্রেসবিটারিয়ান চার্চের প্রতিষ্ঠাতা ছিলেন।গিফোর্ডফেটে জন্মগ্রহণ কারি নক্স সেন্ট অ্যান্ড্রুস বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন এবং পরে নোটারী-যাজক হিসেবে কাজ করেন। জর্জ উইশার্টের মতো তিনিও প্রাথমিক গির্জার সংস্কারকদের দ্বারা প্রভাবিত, তিনি স্কটিশ গির্জার সংস্কারের আন্দোলনে যোগ দেন এবং ১৫৪৬ খ্রিস্টাব্দে কার্ডিনাল ডেভিড বিটনের হত্যাকাণ্ড এবং গুপ্ত শাসক মেরি অফ গুয়েস-এর হস্তক্ষেপের সাথে জড়িত ঐতিহাসিক ও রাজনৈতিক ঘটনাবলিতে যুক্ত থাকায় তাকে ধরা হয়। পরের বছর ফরাসি বাহিনী তাকে বন্দী করে নিয়ে যায় এবং ১৫৪৯ সালে মুক্তিযুদ্ধে ইংল্যান্ডে নির্বাসিত হন।নির্বাসনে থাকার সময়, নক্সকে ইংল্যান্ডের চার্চে কাজ করার লাইসেন্স দেওয়া হয়েছিল, যেখানে তিনি রাজকীয় চ্যাপলাইন হিসেবে ইংল্যান্ডের কিং '''এডওয়ার্ড VI''' কে সেবা করার জন্য পদোন্নতি লাভ করেছিলেন। তিনি সাধারণ প্রার্থনা বইয়ের পাঠ্যাংশে সংস্কারমূলক প্রভাব বিস্তার করেছিলেন। ইংল্যান্ডে তিনি তার প্রথম স্ত্রী মার্গারি বোয়েসকে পান এবং বিয়ে করেন। যখন মেরি I ইংল্যান্ডের সিংহাসনে আরোহণ করেছিলো এবং রোমান ক্যাথলিকবাদ পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল, তখন নক্সকে তার পদত্যাগ করতে এবং দেশ ছেড়ে চলে যেতে বাধ্য করা হয়। নক্স জেনেভা এবং তারপর ফ্রাঙ্কফুর্ট চলে গেলেন। জেনেভাতে, তিনি জন ক্যালভিনের সাথে সাক্ষাত করেন, যার কাছ থেকে তিনি অভিজ্ঞ তত্ত্ব ও প্রিসবিটারিয়ান রাজত্বের অভিজ্ঞতা এবং জ্ঞান অর্জন করেন। তিনি একটি নতুন আদেশ তৈরি করেছিলেন, যা অবশেষে স্কটল্যান্ডের সংস্কারিত গির্জার দ্বারা গৃহীত হয়েছিল। তিনি জেনেভা ছেড়ে ফ্রাঙ্কফুর্টে ইংরেজ শরণার্থী গির্জার প্রধান ছিলেন, কিন্তু তিনি গির্জার বিষয়ে পার্থক্য ছাড়তে বাধ্য হন, এভাবে তিনি ইংল্যান্ডের চার্চের সাথে তার সম্পর্ক শেষ করে দেন।
 
স্কটল্যান্ডে ফিরে আসার পর, নক্স স্কটল্যান্ডের প্রোটেস্ট্যান্ট সংস্কারকে স্কটিশ প্রোটেস্ট্যান্ট এর সাথে অংশীদারত্বে নেতৃত্ব দেন। এই আন্দোলনটি বিপ্লবের রূপে দেখা যায়, কারণ এটি মেরি অফ গিউস কে বহিষ্কার করেছিল, যিনি তার ছোট মেয়ে মেরি, স্কটস রানী নামে দেশ পরিচালনা করেছিলেন। নক্স নতুন নতুন সংস্কারিত গির্জার, কির্কের জন্য বিশ্বাসের নতুন স্বীকারোক্তি এবং ধর্মশাস্ত্রীয় আদেশ লিখতে সাহায্য করেছিল। তিনি মেরির রাজত্বের সময় প্রোটেস্ট্যান্টের ধর্মীয় নেতা হিসেবে কাজ করতে থাকেন। রানীর সঙ্গে অনেক সাক্ষাত্কারেসাক্ষাৎকারে, নক্স ক্যাথলিক অনুশীলন সমর্থনের জন্য তাকে উপদেশ দিত। তার স্বামী লর্ড ডারলেলে এবং কিং জেমস VI এর খুনে তার অভিযুক্ত ভূমিকা রাখার জন্য তাকে কারাগারে রাখা হয় যখন তিনি তার পদে অধিষ্ঠিত হন, নক্সকে খোলাখুলিভাবে তার মৃত্যুদণ্ডের জন্য ডাকা হয়। এবং তিনি তার চূড়ান্ত দিন পর্যন্ত প্রচার করতে অব্যাহত।
 
==প্রথম জীবন (১৫০৫-১৫৪৬)==
১৫৬৩ সালে ইস্টারের সময়, আয়ারশায়ারের কিছু যাজক গণ দিনটিকে উদযাপন করেছিলেন, এভাবে আইনটি অস্বীকার করেছিলেন। কিছু প্রোটেস্ট্যান্ট এই পুরোহিতদের গ্রেফতার করে নিজেদের আইন প্রয়োগ করার চেষ্টা করেছিল। তখন মেরি তৃতীয়বারের জন্য নক্সকে ডেকে পাঠানোর পরামর্শ দেন। তিনি নক্সকে ধর্মীয় গতিবেগ বৃদ্ধির জন্য তার প্রভাব ব্যবহার করতে বলেন। তিনি তাদের কর্ম রক্ষা করেছিলেন এবং উল্লেখ করেছিলেন যে তিনি আইনগুলি মেনে চলার জন্য আবদ্ধ ছিলেন এবং যদি তিনি না করতেন তবে অন্যরা হতো। মেরি স্বীকার করে নক্সকে অবাক করে দিয়েছিলেন যে পুরোহিতদের বিচারের সম্মুখীন করা হবে।
 
মেরি এবং নক্সের মধ্যে সর্বাধিক নাটকীয় সাক্ষাত্কারসাক্ষাৎকার ১৫৬৩ সালের ২৪ জুন অনুষ্ঠিত হয়।মেরি স্পেনের ফিলিপ দ্বিতীয় পুত্র ডন কার্লোসের প্রস্তাবিত বিয়ের বিরুদ্ধে প্রচার করছেন বলে শুনে নক্সকে হ্যালোরুডকে ডেকে পাঠালেন। মেরি নক্সকে ঠাট্টা করে শুরু করলেন, তারপর তিনি অশ্রুতে ফেটে পড়লেন। "আমার বিয়ের সাথে কি করতে হবে?" তিনি জিজ্ঞেস করলেন, "এই কমনওয়েলথের মধ্যে আপনি কি?" "ম্যাডামের মধ্যে জন্মগ্রহণকারী একটি বিষয়," নক্স উত্তর দেন। তিনি উল্লেখ করেছিলেন যে যদিও তিনি মহৎ জন্মের অধিকারী ছিলেন না, তবুও তিনি রাজ্যের বিপদগুলির বিষয়ে সতর্কতার জন্য কোনও বিষয় হিসাবে একই দায়িত্ব পালন করেছিলেন। মেরি আবার কাঁদতে লাগলেন, তিনি বললেন, "মাদাম, আমি ঈশ্বরের উপস্থিতিতে কথা বলি: আমি ঈশ্বরের কোন সৃষ্টির কান্নায় কখনও আনন্দিত নই; হ্যাঁ, আমি আমার নিজের ছেলেদের অশ্রু খুব ভালভাবে মুছতে পারি না, যার হাতে আমার নিজের হাত সংশোধন করা হয়।তিনি আরও বলেন, তিনি বরং তার অশ্রু সহ্য করতে চান, তবে, নীরব থাকার চেয়ে আমার মতে কমনওয়েলথকে বিশ্বাসঘাতকতা করা ভাল "। তখন মেরি তাকে রুম থেকে বের করার আদেশ দেন।
 
মেরির সাথে নক্সের চূড়ান্ত সাক্ষাৎ হলিউডের একটি ঘটনার দ্বারা উত্থাপিত হয়েছিল। ১৫৬৩ সালে গ্রীষ্মকালীন অগ্রগতি এডিনবার্গ থেকে মেরি অনুপস্থিত ছিলেন, গণ জনতা উদযাপনের সময় জনতা তার ব্যক্তিগত চ্যাপেলে যাওয়ার পথে বাধ্য হন। বিক্ষোভের সময়, পুরোহিতের জীবন হুমকির মুখে পড়েছিল। ফলস্বরূপ, এডিনবার্গের বার্গেসেসের দুইটি রঙ্গক, ১৫৬৩ সালের ২৪ অক্টোবর বিচারের জন্য নির্ধারিত হয়। এই পুরুষদের রক্ষার জন্য নক্সে নেতাদের আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন। মেরি এই চিঠিগুলোর একটি পেয়েছেন এবং তার উপদেষ্টাকে জিজ্ঞেস করেছিলেন, যদি এটি কোনও জঘন্য কাজ না হয়। স্টুয়ার্ট এবং মাইটল্যান্ড, কির্ক ও রানী উভয়ের সাথে ভাল সম্পর্ক রাখতে চাইলে নক্সকে জিজ্ঞেস করলেন, তিনি ভুল ছিলেন এবং বিষয়টি শান্তভাবে নিষ্পত্তি করতে বললেন। নক্স অস্বীকার করে তিনি মেরি এবং প্রিভি কাউন্সিলের সামনে নিজেকে রক্ষা করেছিলেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে তিনি কির্কের একজন মন্ত্রী হিসাবে তার দায়িত্বের অংশ হিসাবে আইনি, অবৈধ নয়, সমাবেশ করেছিলেন। তিনি চলে যাওয়ার পর কাউন্সিলররা তাকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে অভিযুক্ত করার পক্ষে ভোট দেন।
২৫,৩৯০টি

সম্পাদনা